Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী হিসেবে গুলজার আহমেদকে ইমরানের মনোনয়ন

আন্তর্জাতিক ডেস্ক
৪ এপ্রিল ২০২২ ২০:৫১

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান দেশটির সাবেক প্রধান বিচারপতি গুলজার আহমেদকে তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী  হিসেবে মনোনীত করেছেন। সোমবার (৪ এপ্রিল) পিটিআই নেতা ফাওয়াদ চৌধুরী তার দলের কোর কমিটির অনুমোদনের পরে এই সিদ্ধান্ত ঘোষণা করেন। ইমরান খান এ ব্যাপারে ইতোমধ্যে প্রেসিডেন্ট আরিফ আলভি বরাবর চিঠি পাঠিয়েছেন।

পাকিস্তানের প্রেসিডেন্ট বরাবর পাঠানো চিঠিতে ইমরান খান বলেন, আমি তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগের জন্য পাকিস্তানের প্রাক্তন প্রধান বিচারপতি বিচারপতি (অব.) গুলজার আহমেদের নাম প্রস্তাব করছি।

প্রেসিডেন্ট আরিফ আলভি সংবিধানের ২২৪ অনুচ্ছেদের এ(১) ধারা মেনে তত্ত্বাবধায়ক সরকারের প্রধান হিসেবে নাম দিতে ভেঙে দেওয়া পার্লামেন্ট নেতা ইমরান খান এবং বিরোধী নেতা শেহবাজ শরীফের কাছে চিঠি লেখেন। ওই চিঠির জবাবে গুলজারকে তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী মনোনীত করেছে পিটিআই।

এর আগে, রোববার (৩ এপ্রিল) প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে জাতীয় পরিষদে অনাস্থা প্রস্তাব নাকচ করে দেন ডেপুটি স্পিকার কাসিম সুরি। এর পরপরই ইমরান খান প্রেসিডেন্টকে পার্লামেন্ট ভেঙে দেওয়ার পরামর্শ দেন। প্রধানমন্ত্রীর পরামর্শমতে ওই দিনই পার্লামেন্ট ভেঙে দেন প্রেসিডেন্ট। ফলে আগামী ৩ মাসের মধ্যে পাকিস্তানে জাতীয় নির্বাচনের বাধ্যবাধকতা তৈরি হয়েছে। এ সময় পাকিস্তানের তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী হিসেবে বিচারপতি গুলজার আহমেদের নাম প্রস্তাব করেছেন ইমরান খান। অর্থাৎ, ইমরান খান শিগগিরই প্রধানমন্ত্রী পদ থেকে পদত্যাগ করতে যাচ্ছেন।

উল্লেখ্য যে, বিচারপতি গুলজার আহমেদ পাকিস্তানের ২৭তম বিচারপতি হিসেবে ২০১৯ সালের ২১ ডিসেম্বর শপথ নেন। ২০২২ সালের ফেব্রুয়ারিতে তিনি অবসরে যান।

সারাবাংলা/আইই

টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর