Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কল আছে তো জল নেই!

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
৬ এপ্রিল ২০২২ ০৯:১০

দিনাজপুর: ভারত সীমান্ত ঘেঁষা ছোট্ট একটি উপজেলা হাকিমপুর। এই উপজেলার মানুষের পানির অভাব দূর করতে এবং বিশুদ্ধ পানি সরবরাহের জন্য সরকার জনস্বাস্থ্য অধিদফতরের মাধ্যমে উপজেলার বিভিন্ন এলাকায় স্থাপন করেছে টিউবওয়েল। অথচ বছর না ঘুরতেই অধিকাংশ টিউবওয়েলগুলো বিকল হয়ে পড়ে আছে। এতে চরম বিপাকে পড়েছেন এসব টিউবওয়েল থেকে পানি পান করা মানুষরা।

উপজেলা জনস্বাস্থ্য অধিদফতরের তথ্য অনুসারে, গত দুই অর্থ বছরে হাকিমপুর উপজেলার বিভিন্ন এলাকায় ১৫৬টি টিউবওয়েল স্থাপন করা হয়েছে। এসব টিউবওয়েলর মধ্যে ২৬টির বেশি নষ্ট হয়ে পড়ে রয়েছে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, টিউবওয়েলগুলো মূলত যেসব এলাকায় মানুষ অভাবি, ঘনবসতি ও গুরুত্বপূর্ণ সেসব এলাকায় স্থাপন করা হয়েছে। অনেক টিউবওয়েল বসানোর সপ্তাহের মধ্যে নষ্ট হয়ে গেছে। কোনো কোনো টিউবওয়েলের নেই হ্যান্ডেল, আবার কোনো কল পানি ছাড়াই দাঁড়িয়ে আছে ।

চুড়িপট্টি এলাকার মাসুদ আলী বলেন,আমাদের এলাকার মানুষের জন্য সরকার টিউবওয়েল একটা দিয়েছে, কিন্তু বসানোর পর থেকে আমরা একটা দিনের জন্য পানি খেতে পারিনি। এখনও টিউবওয়েলটি নষ্ট হয়ে পড়ে আছে। কেউ খোঁজ খবর নেয় না, কর্তৃপক্ষকে বার বার বললেও তারা মেরামত করে না। উপজেলা প্রশাসনের কাছে অনুরোধ, টিউবওয়েলগুলো দ্রুত সংস্কার করে আমাদের পানি পানের সু-ব্যবস্থা করার জন্য।

হিলি বাজারের দোকানদার লুৎফর রহমান বলেন, বাজারের দক্ষিণ পাশে একটি টিউবওয়েল দীর্ঘদিন ধরে অকেজো হয়ে পড়ে আছে, এর কোনো মেরামত নেই। হাটের দিন হাজারও মানুষের টিউবওয়েলটি প্রয়োজন হয়, পথচারীদেরও অনেক প্রয়োজন হয়ে। যদি টিউবওয়েলটি ঠিক হতো তাহলে মানুষের অনেক উপকার হতো।

হাকিমপুর উপজেলা চেয়ারম্যান হারুন উর রশিদ হারুন বলেন, অসহায় গরীব মানুষদের সুবিধার জন্য সরকার উপজেলার বিভিন্ন এলাকায় জনস্বাস্থ্য অধিদফতরের মাধ্যমে টিউবওয়েল বসানো হয়েছে। টিউবওয়েলগুলো নষ্ট হয়ে পড়ে রয়েছে। ইতোমধ্যে আমি উপজেলা জনস্বাস্থ্য দফতরের কর্মকর্তাকে নির্দেশ দিয়েছি, বিকল হওয়া টিউবওয়েলগুলো যেন দ্রুত মেরামত করা হয়।

এ বিষয়ে কথা বলতে রাজি হয়নি হাকিমপুর উপজেলা জনস্বাস্থ্য অধিদফতরের উপ-সহকারী প্রকৌশলী কর্মকর্তা এসএম রায়হান হোসেন।

হাকিমপুর উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ নুর এ আলম বলেন, উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশলীর মাধ্যমে যেসব টিউবওয়েল বিভিন্ন এলাকায় স্থাপন করা হয়েছে সেগুলোর বেশির ভাগ নষ্ট হয়ে পড়ে আছে। আমি উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশলীকে নির্দেশনা দিয়েছি যেন দ্রুত এসব কল সংস্কারের কাজ শুরু করেন তিনি।

সারাবাংলা/এসএসএ

কল


বিজ্ঞাপন
সর্বশেষ

ভূতের গলির বাসায় মিলল বৃদ্ধের মরদেহ
৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:০০

সম্পর্কিত খবর