Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ঢাবিতে ভর্তিযুদ্ধ শুরু ৩ জুন, কমছে আবেদন যোগ্যতা

ঢাবি করেসপন্ডেন্ট
৬ এপ্রিল ২০২২ ১৫:৩৮

ফাইল ছবি

ঢাবি: আগামী ৩ জুন থেকে শুরু হবে ২০২১-২২ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা। এছাড়া এবারের ভর্তি পরীক্ষায় আবেদনের ক্ষেত্রে বিজ্ঞান, ব্যবসায় শিক্ষা ও মানবিক— তিন বিভাগের ক্ষেত্রেই আবেদনের যোগ্যতা কমানোর প্রাথমিক সিদ্ধান্ত গ্রহণ করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

বুধবার (৬ এপ্রিল) বিশ্ববিদ্যালয়ের ডিনস কমিটির এক সভায় এসব সিদ্ধান্ত গৃহীত হয় বলে সভায় উপস্থিত একটি সূত্র সারাবাংলাকে নিশ্চিত করেছে।

আগামী ৩ জুন ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষার মধ্য দিয়ে শুরু হবে এবারের ভর্তিযুদ্ধ। ৪ জুন কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিট, ‘১০’ জুন বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিট এবং ‘১১’ জুন সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এছাড়া ‘১৭’ জুন চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটের (সাধারণ জ্ঞান) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। আগামী বৃহস্পতিবার (৭ এপ্রিল) সাধারণ ভর্তি কমিটির সভায় এসব সিদ্ধান্ত চূড়ান্ত করা হবে বলে সভা সূত্রে জানা গেছে।

এদিকে এই শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষার ক্ষেত্রে বিজ্ঞান, ব্যবসায় শিক্ষা ও মানবিক— তিন বিভাগেই আবেদন যোগ্যতা কমানোর প্রাথমিক সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ।

এই বছর বিজ্ঞানের শিক্ষার্থীদের ক্ষেত্রে ভর্তি আবেদনের ন্যূনতম যোগ্যতা উত্তীর্ণ প্রার্থীদের মাধ্যমিক, উচ্চমাধ্যমিক ও সমমানের পরীক্ষায় চতুর্থ বিষয়সহ প্রাপ্ত জিপিএ’র যোগফল ৮ থাকতে হবে। গত বছর সেটি ৮ দশমিক ৫ ছিল। তবে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিকের জিপিএ আলাদাভাবে ৩ দশমিক ৫ থাকার সিদ্ধান্ত আগের নিয়মেই বহাল থাকবে। এছাড়া মানবিক এবং ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের জিপিএ ৭ দশমিক ৫ এবং আলাদাভাবে ৩ থাকতে হবে। গত বছর ছিল জিপিএ ৮ এবং আলাদাভাবে ৩ দশমিক ৫।

এছাড়া, চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটে আগে মাধ্যমিক, উচ্চমাধ্যমিক ও সমমানের পরীক্ষায় চতুর্থ বিষয়সহ প্রাপ্ত জিপিএ’র যোগফল ৭ থাকতে হতো। এবার সেটি কমিয়ে ৬ দশমিক ৫ করা হয়েছে।

সারাবাংলা/আরআইআর/এনএস

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা


বিজ্ঞাপন
সর্বশেষ

নড়াইলে মাশরাফিসহ ৯০ জনের নামে মামলা
১১ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৪০

সরকারের প্রথম একনেক ১৮ সেপ্টেম্বর
১১ সেপ্টেম্বর ২০২৪ ১৪:১৩

সম্পর্কিত খবর