Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

হাসপাতালনির্ভর নয়, সমাজভিত্তিক ক্যানসার স্ক্রিনিং সেবা দিতে হবে

স্টাফ করেসপন্ডেন্ট
৬ এপ্রিল ২০২২ ২৩:৩৫

ঢাকা: ক্যানসার সম্পর্কিত অনলাইন ডাটাবেজ গ্লোবোক্যানের তথ্য অনুযায়ী দেশে বর্তমানে প্রতি বছর দেড় লাখ মানুষ ক্যানসারে আক্রান্ত হয় যাদের মধ্যে মারা যায় এক লাখ আট হাজার জন। বিশেষজ্ঞরা বলছেন, আগে ভাগে ধরা পড়লে এই বিপুল পরিমাণ মৃত্যু কমানো সম্ভব। আগেভাগে ক্যানসার ধরা পড়ার পরীক্ষাই স্ক্রিংনিং। দেশে বর্তমানে প্রচলিত হাসপাতালভিত্তিক নয়, সংগঠিত সমাজভিত্তিক ক্যানসার স্ক্রিনিং প্রজেক্টের মাধ্যমেই ক্যানসার প্রতিরোধ করতে হবে। কমিউনিটি অনকোলজি সেন্টারের চতুর্থ প্রতিষ্ঠাবার্ষিকীর আয়োজনে বিশেষজ্ঞরা এসব কথা বলেন।

বুধবার (৬ এপ্রিল) দুপুরে দারুসসালামে বাংলাদেশ ইউনিভার্সিটি অব হেলথ সায়েন্সের ইব্রাহিম মিলনায়তনে ‘কমিউনিটি অনকোলজি’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়।

এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. ফরিদুল আলম, জাতীয় ক্যান্সার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতালের পরিচালক অধ্যাপক ডা. স্বপন কুমার বন্দোপাধ্যায়। সেমিনারে অংশগ্রহণ করেন অধ্যাপক ডা. লতিফা শামসুদ্দিন, অধ্যাপক সাবেরা খাতুন, ডা. হাবিবুল্লাহ তালুকদার রাসকিন সহ বিশিষ্ট বিশেষজ্ঞ চিকিৎসকগণ।

বাংলাদেশ ইউনিভার্সিটি অব হেলথ সায়েন্সের সহকারী অধ্যাপক ডা. মিথিলা ফারুক বলেন, ক্যানসার ট্রিটমেন্ট হাসপাতালভিত্তিক রাখলে তা সাধারণ মানুষের কাছে পৌঁছায় না। সমাজভিত্তিক সেবার মাধ্যমে মানুষের কাছে সহজে পৌঁছানো যায় ও প্রাথমিকভাবে রোগ নির্ণয়, চিকিৎসা ও রেফারেল মাধ্যমে পরবর্তী চিকিৎসা কার্যক্রম পরিচালনা করা যায়।

এতে দেশের বর্তমান ক্যানসার স্ক্রিনিংয়ের চিত্র ও কীভাবে সমাজভিত্তিক অনকোলজিই সমাধান হতে পারে এ বিষয়ে প্রেজেন্টেশন তুলে ধরেন জাতীয় ক্যানসার ইনস্টিটিউটের ক্যানসার এপিডেমিওলজির প্রধান ডা. মোঃ হাবিবুল্লাহ তালুকদার রাসকীন। তিনি বলেন, স্ক্রিনিং প্রোগ্রামের লক্ষ্য ক্যানসার আক্রান্ত রোগীদের সঠিক চিকিৎসার মাধ্যমে জীবন বাঁচানো, আগেভাগে ধরা পড়লে যা সম্ভব। আগেভাগে ধরা পড়লে চিকিৎসার সময়, খরচ ও কষ্ট সবই কমে যায় ফলে জীবনযাপনের মানোন্নয়ন হয়।

দেশে ক্যানসার স্ক্রিনিংয়ের বর্তমান চিত্র সম্পর্কে তিনি বলেন, একমাত্র বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে ন্যাশনাল সেন্টার ফর সার্ভিক্যাল অ্যান্ড ব্রেস্ট ক্যানসার ট্রেনিংয়ের ব্যবস্থা রয়েছে। এখন পর্যন্ত দেশে ৪৮০ টি ভায়া টেস্ট ও সিবিসি সেন্টার আছে। এখন পর্যন্ত ট্রেনিং পেয়েছেন ৪৩০ জন চিকিৎসক, ১৯৫৬ জন নার্স প্যারামেডিকস ও এফডাব্লিউভি। ২৫ টি কলপস্কপি ক্লিনিক ও ২৮০ জন কলপোস্ককপিস্ট রয়েছেন দেশে।

তিনি বলেন, দেশে দুরকম ক্যানসার স্ক্রিনিং প্রোগ্রাম চালু আছে- সংগঠিত ও অসংগঠিত। সংগঠিত প্রোগ্রামের আওতায় রয়েছে সুনির্দিষ্ট জনগোষ্ঠিকে মাথায় নিয়ে নিয়মানুযায়ী স্ক্রিনিং করা, কেউ বাদ পড়ল কিনা সেটা বিবেচনা করে আবারও ডাকা, নির্দিষ্ট সময় পর পুনঃপরীক্ষণ এবং ক্যানসার পরীক্ষা ও শনাক্ত হওয়া ব্যক্তিদের তালিকা রাখা।
আর অসংগঠিত স্ক্রিনিং প্রোগ্রামের মধ্যে আছে ব্যক্তির নিজের ইচ্ছানুযায়ী পরীক্ষা করা, অন্যান্য রুটিন চেকআপের সময় ক্যানসারের লক্ষণ মনে করে স্ক্রিনিং করানো।

কিন্তু, এখন পর্যন্ত দেশে নিয়মতান্ত্রিক ক্যানসার নির্ণয় ব্যবস্থাপনা চোখে পড়ে না। দেশে ২০০৫ সাল থেকে ২০২০ সাল পর্যন্ত এখন পর্যন্ত ভায়া টেস্ট হয়েছে ৩০ থেকে ৬০ বছর বয়সী ২৫ লাখ ৮৯ হাজার নারীর। এর মধ্যে স্তন ও জরায়ুমুখ ক্যানসার নির্ণয়ের সংখ্যা আনুমানিক সাত থেকে আট লাখ। অথচ পরীক্ষার লক্ষ্যমাত্রা ছিল আড়াই কোটি। এছাড়াও স্ক্রিনিংয়ের নিয়ম অনুযায়ী প্রতি পাঁচ বছর পরপর নতুন করে স্ক্রিনিং করার কথা থাকলেও সেটি হয়নি বলে জানান ডা. রাসকীন।

তিনি বলেন একটু স্বদিচ্ছা থাকলেই এটি সম্ভব। এখন পর্যন্ত দেশের আটটি বিভাগে সম্পূর্ণ ক্যানসার হাসপাতাল তৈরির কাজ এগিয়ে চলছে যা আশার কথা। এভাবে ক্যানসার স্ক্রিনিং প্রোগ্রামকে গুরুত্ব দিয়ে হাসপাতালভিত্তিক না রেখে সমাজভিত্তিক রাখলে এটি আরও ফলপ্রসূ হওয়ার আশাবাদ ব্যক্ত করেন তিনি। প্রয়োজনে বেসরকারি প্রতিষ্ঠান ও অন্যান্য স্বেচ্ছাসেবী সংগঠনগুলোকে যুক্ত করা যেতে পারে।

সমাজভিত্তিক ক্যান্সার সেবার ধারণায় উদ্বুদ্ধ হয়ে ২০১৮ সালের ৬ এপ্রিল ঢাকার লালমাটিয়ায় চালু হয় কমিউনিটি অনকোলজি সেন্টার। সমাজকে সম্পৃক্ত করে প্রতিরোধ, সূচনায় নির্ণয় ও চিকিৎসা পরামর্শসহ ক্যান্সারের প্রাথমিক সেবা প্রদানের জন্য দেশের বিভিন্ন প্রান্তে স্যাটেলাইট কমিউনিটি অনকোলজি ক্লিনিক চালু, স্থানীয় চিকিৎসকের সহযাগিতায় টেলিমেডিসিনের মাধ্যমে বিশেষজ্ঞ চিকিৎসকদের একটি টিম পরামর্শ, স্থানীয় পর্যায়ে নিয়নিত সচেতনতা ও ক্যান্সার স্ক্রিনিং ক্যাম্প পরিচালনা করছে তারা।

সারাবাংলা/আএফ/


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর