Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রফতানিতে জালিয়াতি: প্রণোদনা আত্মসাতের চেষ্টা

স্পেশাল করেসপন্ডেন্ট
৭ এপ্রিল ২০২২ ১৮:৪৭

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রামের একটি বেসরকারি কনটেইনার ডিপোতে পাট থেকে তৈরি পণ্য রফতানির জন্য রাখা একটি চালান আটকে দিয়েছে কাস্টমস কর্তৃপক্ষ। সংস্থাটি জানিয়েছে, পাটপণ্য রফতানির নামে জালিয়াতি করে সরকার ঘোষিত প্রণোদনার ৭৬ লাখ টাকা আত্মসাতের চেষ্টা করছিল নারায়ণগঞ্জের একটি প্রতিষ্ঠান।

বেসরকারি কনটেইনার ডিপো চিটাগাং কনটেইনার ট্রান্সপোর্টেশন কোম্পানি লিমিটেডে (সিসিটিসিএল) রাখা চালানটির কায়িক পরীক্ষা শেষে বৃহস্পতিবার (৭ এপ্রিল) এসব তথ্য দিয়েছেন চট্টগ্রাম কাস্টমসের উপকমিশনার মো. আহসান উল্লাহ।

কাস্টমস কর্মকর্তারা জানিয়েছেন, নারায়ণগঞ্জের ফতুল্লার সাগর জুট ডাইভারসিফায়েড ইন্ডাস্ট্রিজ নামে একটি প্রতিষ্ঠান সংযুক্ত আরব আমিরাতে পাঁচ ধরনের পাটপণ্য রফতানির ঘোষণা দিয়ে ১২ হাজার ২১৫ কেজির একটি চালান ডিপোতে রেখেছিল। চালানটির সিঅ্যান্ডএফ এজেন্ট চট্টগ্রামের আজিজুল হক অ্যান্ড কোম্পানি। ঋণপত্র খোলা হয়েছিল আল আরাফা ইসলামী ব্যাংকে।

পাঁচটি পৃথক রফতানি চালানে প্রতিষ্ঠানটি চার কোটি সাত লাখ ৬১ হাজার ৮৮৫ টাকার পণ্যের ঘোষণা দিয়েছিল। কিন্তু কায়িক পরীক্ষায় দেখা গেছে, চালানে পণ্য আছে মাত্র ১ হাজার ৯৭ কেজি, যার বাজারমূল্য ২৫ লাখ ৭৭ হাজার ২৬ টাকা।

কাস্টমসের উপকমিশনার আহসান উল্লাহ সারাবাংলাকে বলেন, ‘পাটজাত পণ্য রফতানির ক্ষেত্রে বাংলাদেশ সরকারের নীতিমালা অনুযায়ী, ঘোষিত পণ্যের রফতানি মূল্যের বিপরীতে ২০ শতাংশ পর্যন্ত প্রণোদনা পান রফতানিকারক প্রতিষ্ঠান। সাগর জুট চার কোটি টাকার পণ্য রফতানির ঘোষণা দিয়েছিল। কিন্তু ৩ কোটি ৮১ লাখ ৮৪ হাজার ৮৫৯ টাকার পণ্যই চালানে ছিল না। এই টাকার বিপরীতে তাদের প্রণোদনা প্রাপ্য ছিল ৭৬ লাখ ৩৬ হাজার ৯৭২ টাকা। জালিয়াতির মাধ্যমে সরকারের কাছ থেকে এই টাকা তারা আত্মসাতের চেষ্টা করেছিল বলে আমরা নিশ্চিত হয়েছি।’

রফতানিকারক প্রতিষ্ঠানটির বিরুদ্ধে কাস্টমস আইনে ব্যবস্থা নেওয়া হচ্ছে বলে জানিয়েছেন এই কর্মকর্তা।

সারাবাংলা/আরডি/টিআর

প্রণোদনা আত্মসাতের চেষ্টা রফতানিতে জালিয়াতি সাগর জুট ডাইভারসিফায়েড ইন্ডাস্ট্রিজ


বিজ্ঞাপন
সর্বশেষ

‘তুফান’ আসছে হিন্দি ভাষায়
৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৪৯

সম্পর্কিত খবর