Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

হালদায় ফের মরা ডলফিন

স্পেশাল করেসপন্ডেন্ট
১৩ এপ্রিল ২০২২ ২২:২৫

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রামে হালদা নদী থেকে মৃত অবস্থায় একটি ডলফিন উদ্ধার করা হয়েছে। ডলফিনটির শরীরে আঘাতের চিহ্ন পেয়েছেন সংশ্লিষ্টরা। এটি চলতি বছরে হালদা থেকে উদ্ধার হওয়া প্রথম মৃত ডলফিন বলে জানিয়েছেন গবেষকরা।

বুধবার (১৩ এপ্রিল) বিকেল ৫টার দিকে চট্টগ্রামের হাটহাজারী উপজেলার গড়দুয়ারা সিপাহির ঘাট এলাকা থেকে ডলফিনটি উদ্ধার করা হয়েছে। স্থানীয়রা ডলফিনটি ভাসতে দেখে প্রশাসনের সংশ্লিষ্টদের খবর দেয়। পরে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের হালদা রিচার্স ল্যাবরেটরির কর্মকর্তারা ঘটনাস্থলে যান।

ল্যাবরেটরির কো-অর্ডিনেটর অধ্যাপক মনজুরুল কিবরিয়া সারাবাংলাকে বলেন, ‘পুরুষ প্রজাতির ডলফিনটি ৫১ ইঞ্চি লম্বা। ওজন প্রায় ৩০ কেজি। শরীরে লম্বা আঘাতের চিহ্ন আছে।’

গাঙ্গেয় প্রজাতির ডলফিনের বিচরণ আছে চট্টগ্রামের কর্ণফুলী ও হালদা নদীতে। ২০১৭ সাল থেকে কর্ণফুলী ও হালদা নদীর ডলফিন নিয়ে কার্যক্রম শুরু করেন গবেষকরা। তখন থেকে হালদা ও কর্ণফুলীতে মৃত ডলফিনের সংখ্যা গণনা শুরু হয়। গত চার বছরে হালদা নদী থেকে ৩৩টি মৃত ডলফিন উদ্ধার করা হয়েছে।

২০১৭ সালের সেপ্টেম্বর থেকে ২০১৮ সালের ফেব্রুয়ারি পর্যন্ত মাত্র ছয় মাসে হালদা নদীতে ১৮টি মৃত ডলফিন পাওয়া যায়। এরপর ২০১৮ সালের মার্চ থেকে ২০২০ সালের মধ্যে ১০টি মৃত ডলফিন পাওয়া যায়। ২০২১ সালে পাওয়া যায় মোট চারটি মৃত ডলফিন।

এছাড়া কর্ণফুলী নদীতে এ পর্যন্ত দুইটি মৃত ডলফিন পাওয়া গেছে। কর্ণফুলী ও হালদা নদীপাড়ের বাসিন্দারা স্থানীয়ভাবে একে হুতুম বা ‍শুশুক নামে অভিহিত করেন। ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অব নেচার (আইইউসিএন) গাঙ্গেয় ডলফিনকে বিপন্ন হিসেবে লাল তালিকায় রেখেছে। ২০১২ সালের বাংলাদেশ বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইনের তফসিল-১ অনুসারে এই প্রজাতিটি সংরক্ষিত।

সারাবাংলা/আরডি/টিআর

টপ নিউজ মৃত ডলফিন হালদা নদী


বিজ্ঞাপন
সর্বশেষ

৯০০তম গোলে ইতিহাস গড়লেন রোনালদো
৬ সেপ্টেম্বর ২০২৪ ০৯:০৪

সম্পর্কিত খবর