Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অবসরপ্রাপ্ত ইউপি সচিবদের উৎসব ভাতা প্রদানে আইনি নোটিশ

স্টাফ করেসপন্ডেন্ট
১৬ এপ্রিল ২০২২ ১৭:৪০

ঢাকা: অবসরপ্রাপ্ত ইউনিয়ন পরিষদের (ইউপি) সচিবদের বকেয়া আনুতোষিক প্রদান এবং তাদের নিয়মিত উৎসব ভাতা প্রদানের করতে সরকারের প্রতি আইনি নোটিশ পাঠানো হয়েছে।

কুমিল্লার নাঙ্গলকোট উপজেলার ঢালুয়া ইউনিয়নের অবসরপ্রাপ্ত সচিব মো. ইউসুফ ভূঁইয়াসহ ১৪৬ জন অবসরপ্রাপ্ত ইউপি সচিবের প্রায় ১০ কোটি টাকা বকেয়া আনুতোষিক এবং তাদের সরকারি কর্মচারীদের মতো নিয়মিত উৎসব ভাতা প্রদানের জন্য সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি আইনি নোটিশ পাঠিয়েছেন।

বিজ্ঞাপন

শনিবার (১৬ এপ্রিল) সুপ্রিম কোর্টের আইনজীবী মোহাম্মদ হুমায়ন কবির পল্লব কুরিয়ার সার্ভিসের মাধ্যমে এই নোটিশ পাঠিয়েছেন। অর্থ মন্ত্রণালয়ের সচিব, স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিবসহ ৩০ জনের প্রতি এই নোটিশ পাঠানো হয়।

নোটিশ প্রদানকারী ইউপি সচিবদের অবসর গ্রহণকালে সরকারি নিয়ম অনুযায়ী গ্রস পেনশনের ৫০ শতাংশ বাধ্যতামূলক সমর্পণ করে তার বিপরীতে আনুতোষিক পেয়েছেন। কিন্তু গ্রস পেনশনের বাকি ৫০ শতাংশ সমর্পণ করা সত্ত্বেও কোনো ধরনের আনুতোষিক পাননি। কিন্তু নিয়ম অনুযায়ী সমর্পিত বাকি ৫০ শতাংশের বিপরীতে তারা ওই টাকার অর্ধেক হারে এককালীন আনুতোষিক প্রাপ্য হবেন। কিন্তু কোন সুস্পষ্ট কারণ ছাড়াই তাদের বাকি আনুতোষিক আটকে দিয়েছে সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। যা শুধু বেআইনি নয় বরং অবসরপ্রাপ্ত ইউপি সচিবদের সংবিধান স্বীকৃত মৌলিক অধিকারের চরম লঙ্ঘন এবং বৈষম্যমূলক।

২০১১ সালের স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) কর্মচারী চাকুরি বিধিমালা অনুযায়ী ইউনিয়ন পরিষদের সচিবরা পরিষদের নিজস্ব কর্মচারী। বিধিমালা অনুযায়ী যেহেতু তারা অন্যান্য সরকারি কর্মচারীর মতো মাসিক পেনশনের আওতাভুক্ত নয় সেহেতু গ্রস পেনশনের সমস্ত টাকা সরকারের কাছে সমর্পণ করে গ্রস পেনশনের সমুদয় পরিমাণ থেকে মোট ৭৫ শতাংশ এককালীন আনুতোষিক পাওয়ার বিধান রয়েছে। এছাড়া ২০১১ সালের বিধিমালা অনুযায়ী তাদের জাতীয় বেতন স্কেল অনুযায়ী বেতন-ভাতা প্রদান এবং উৎসব ভাতা দেওয়ার বিধান রয়েছে। কিন্তু তাদের সম্পূর্ণ আনুতোষিক প্রদানে অস্বীকৃতি এবং কোনো ধরনের উৎসব ভাতা প্রদান না করা আইনের সুস্পষ্ট লঙ্ঘন।

বিজ্ঞাপন

এ ছাড়াও ১৯৯৪ সালের ইউনিয়ন পরিষদ কর্মচারী (ভবিষ্য তহবিল এবং আনুতোষিক) বিধিমালা অনুযায়ী ইউপি সচিবরা সরকারি কর্মচারীর ন্যায় পেনশন, আনুতোষিক এবং উৎসব ভাতা পাওয়ার হকদার। আইনের সুস্পষ্ট বিধান থাকার পরও অবসরপ্রাপ্ত সচিবদেরকে সম্পূর্ণ আনুতোষিক এবং কোন প্রকার উৎসব ভাতা প্রদান না করা বেআইনি, নিপীড়নমূলক এবং অযৌক্তিক। আনুতোষিক এবং উৎসব ভাতা প্রাপ্তি একজন সরকারি অবসরপ্রাপ্ত কর্মচারির ন্যায্য অধিকার, যা থেকে কোনোভাবেই তাকে বঞ্চিত করা যাবে না।

এসব আইনি যুক্তি তুলে ধরে নোটিশপ্রাপ্তির তিন দিনের মধ্যে এই বিষয়ে যথাযথ পদক্ষেপ গ্রহণ করার জন্য অনুরোধ করা হয়েছে। অন্যথায় প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা নেওয়া হবে বলেও নোটিশে উল্লেখ করা হয়।

সারাবাংলা/কেআইএফ/পিটিএম

আইনি নোটিশ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর