Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘বিটিআরসির খসড়া নাগরিকদের ব্যক্তিগত গোপনীয়তা বিপন্ন করবে’

স্পেশাল করেসপন্ডেন্ট
১৭ এপ্রিল ২০২২ ২১:০১

সাইফুল হক, ফাইল ছবি

ঢাকা: ডিজিটাল, সোশ্যাল মিডিয়া ও ওটিটি প্লাটফর্ম নিয়ন্ত্রণে টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন বিটিআরসি’র খসড়া প্রবিধান নিয়ে তীব্র ক্ষোভ প্রকাশ করেছেন বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক।

রোবববার (১৭ এপ্রিল) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি বলেন, এই প্রবিধান পাস হলে নাগরিকদের মতপ্রকাশ,  বাকস্বাধীনতা ও সাংবিধানিক অধিকার গুরুতরভাবে বাধাগ্রস্ত হবে। এই নীতি গ্রহণ করা হলে নাগরিকদের ব্যক্তিগত গোপনীয়তাও বিপন্ন হবে। বাস্তবে মানুষের বাক্তিগত গোপনীয়তা বলতে তেমন কিছু অবশিষ্ট থাকবে না।

বিবৃতিতে সাইফুল হক বলেন, বিটিআরসি প্রণীত ‘নিয়ন্ত্রণ কমিশন রেগুলেশন ২০২১’ নামের প্রবিধান গৃহীত হলে অনলাইনের যেকোনো অ্যাপেই সরকারি কর্তৃপক্ষ হস্তক্ষেপ করতে পারবে। আদালতের অনুমতি ছাড়াই তারা নাগরিকদের যেকোনো কথাবার্তা ও তথ্য আদান-প্রদান জানতে পারবে। নাগরিকদের একান্ত ব্যক্তিগত গোপনীয়তায় শ্রদ্ধাশীল কোনো সভ্য ও গণতান্ত্রিক দেশ ও সমাজ জনগণকে নিয়ন্ত্রণ করার এ ধরনের পদক্ষেপকে অনুমোদন দিতে পারে না।

সরকারের এ উদ্যোগকে বিরোধী দলীয় রাজনীতির ওপর নির্যাতনমূলক অভিহিত করে সাইফুল হক বলেন, বিরোধী মত ও বক্তব্যকে নিয়ন্ত্রণ করার জন্যই বিটিআরসি দিয়ে এ ধরনের  নিবর্তনমূলক উদ্যোগ নেওয়া হয়েছে। ডিজিটাল নিরাপত্তা আইন কীভাবে নাগরিকদের গণতান্ত্রিক অধিকার খর্ব করেছে, বিরোধী মতকে দমনের হাতিয়ার হিসেবে ব্যবহৃত হচ্ছে, তা কারোই অজানা নয়। এই বিধিও দেশের গণমাধ্যমসহ নাগরিকদের বিরুদ্ধে যে ব্যবহৃত হবে, তা নিয়ে কোনো সংশয় নেই।

ওটিটিসহ সোশ্যাল মিডিয়া নিয়ন্ত্রণে বিটিআরসির এই খসড়া অনুমোদন থেকে বিরত থাকার জন্য সরকারের প্রতি আহ্বান জানান বিপ্লবী ওয়ার্কার্স পার্টির এই নেতা। একইসঙ্গে তিনি বিটিআরসির এই তৎপরতার বিরুদ্ধে সোচ্চার হতে জনগণের প্রতি আহ্বান জানান।

সারাবাংলা/এএইচএইচ/টিআর

বিটিআরসি বিপ্লবী ওয়ার্কার্স পার্টি সাইফুল হক সোশ্যাল মিডিয়া রেগুলেশন


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর