Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রেলে যুক্ত হচ্ছে ৪৬ নতুন ইঞ্জিন, ২৭ এপ্রিল উদ্বোধন

ঝর্ণা রায়, স্পেশাল করেসপন্ডেন্ট
২৫ এপ্রিল ২০২২ ১২:০৩

ঢাকা: অবশেষে বাংলাদেশ রেলওয়েতে যুক্ত হচ্ছে নতুন ৪৬টি ইঞ্জিন। এতে রেলের ইঞ্জিন সংকট অনেকটাই কেটে যাবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা। আগামী ২৭ এপ্রিল এসব ইঞ্জিনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রেলওয়ে কর্তৃপক্ষ জানিয়েছে, ৪৬টি ইঞ্জিনের মধ্যে মিটারগেজ ৩০টি ও ব্রডগেজ ১৬টি। অত্যাধুনিক প্রযুক্তির এসব ইঞ্জিন যুক্ত হলে যাত্রীদের ভোগান্তি কমবে, বাড়বে সেবার মান।

রেলওয়ে সূত্রে জানা গেছে, বর্তমানে বাংলাদেশ রেলওয়েতে ২৬৩টি ইঞ্জিন চলাচল করছে। এরমধ্যে প্রায় ৭৩ শতাংশ ইঞ্জিনের অর্থনৈতিক আয়ুষ্কাল শেষ হয়েছে বেশ আগেই। সেগুলো মেরামতের মাধ্যমে সচল রাখা হয়েছে। এমনকি ১৯৫৩ সালে কেনা লোকমোটিভ (ইঞ্জিন) দিয়ে এখনো দেশের ট্রেন পরিচালিত হচ্ছে। এই প্রেক্ষাপটে রেলওয়ের উন্নয়নে নানা পদক্ষেপ নিয়েছে সরকার। এরই অংশ হিসেবে এশিয় ডেভেলপমেন্ট ব্যাংকের (এডিবি) অর্থায়নে অত্যাধুনিক ৪০টি ব্রডগেজ এবং ১০ টি মিটারগেজ এবং ইডিসিএফ কোরিয়ার অর্থায়নে ২০টি মিটারগেজ ডিজেল ইলেক্ট্রিক ইঞ্জিন ক্রয় করেছে সরকার।

জানা গেছে, মিটারগেজ ইঞ্জিনের মধ্যে ৩০টি বাংলাদেশে এসে পৌঁছেছে। আর ৪০টি ব্রডগেজের মধ্যে ১৬টি এসেছে এবং যা এরই মধ্যে পরীক্ষামূলক চলাচলও সম্পন্ন হয়েছে।

যুক্তরাষ্ট্রের অত্যাধুনিক প্রযুক্তিতে তৈরি এই ব্রডগেজ ডিজেল ইলেক্ট্রিক ইঞ্জিনগুলোর ক্ষমতা ৩২৫০ বিএইচপি হর্সপাওয়ার। ঘণ্টায় চলতে পারবে ১৪০ কিলোমিটার গতিতে। প্রতিটি ইঞ্জিনের এক্সেল লোড ১৮ দশমিক ৮ টন। নতুন ইঞ্জিনের সামনে ও পেছনে রয়েছে সিসি ক্যামেরা। চালকের বসার স্থান শীততাপনিয়ন্ত্রিত। রাতে আলোর জন্য ব্যবহার করা হয়েছে এলইডি লাইট।

সংশ্লিষ্টরা বলছেন, এসব ইঞ্জিন পরিবেশবান্ধব ও জ্বালানি সাশ্রয় করবে এবং উচ্চক্ষমতাসম্পন্ন হওয়ায় এগুলোর নির্ভরযোগ্যতা আগের তুলনায় অনেক বেশি বৃদ্ধি পাবে। আগামী ২৭ এপ্রিল বুধবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা ব্রডগেজ ও মিটারগেজ মিলিয়ে মোট ৪৬ লোকমোটিভ উদ্বোধন করবেন।

এ প্রসঙ্গে রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক (রোলিং স্টক) মো. মঞ্জুর-উল-আলম চৌধুরী জানান, মোট ৪৬টি লোকোমোটিভ বহরে যুক্ত হচ্ছে। এতে করে আমাদের ওভারঅল ট্রেন পরিচালনার স্বক্ষমতা বৃদ্ধি পাবে। কারণ আমাদের লোকমোটিভ এখন ২৬৩টি, যার ৭৩ শতাংশই মেয়াদোত্তীর্ণ। আমরা ১৯৫৩ সালে ইঞ্জিন দিয়ে মেরামত করে যাত্রী পরিবহন করে যাচ্ছি। সেখানে নতুন এই ৪৬ লোকমোটিভ ঘাটতিগুলো পূরণ করবে।

রেলওয়ে সূত্রে জানা গেছে, উদ্বোধন হতে যাওয়া ১৬ ব্রডগেজ লোকমোটিভই পশ্চিমাঞ্চল রেলওয়েতে যোগ করা হবে। যার মধ্যে সাতটি পশ্চিমাঞ্চলে হস্তান্তরও করা হয়েছে। বাকিগুলোও পর্যায়ক্রমে সেখানে যোগ করা হবে বলে জানিয়েছেন কর্মকর্তারা।

এ প্রসঙ্গে পশ্চিমাঞ্চল রেলওয়ের মহাব্যবস্থাপক অসীম কুমার তালুকদার বলেন, মোট ৪০ ইঞ্জিনের মধ্যে ১৬ দেশে এসেছে যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধন করবেন। এরমধ্যে সাতটি ইঞ্জিন পশ্চিমাঞ্চলে বুঝিয়ে দেওয়া হয়েছে। হয়তো বাকি নয়টিও বুঝে পাবো।

প্রসঙ্গত, ১৮৬২ সালে দর্শনা থেকে কুষ্টিয়ার জগতি পর্যন্ত ৫৩ কিলোমিটার লাইন স্থাপনের মাধ্যমে এ অঞ্চলে ট্রেন চলাচল শুরু হয়। এরপর নানা চরাই উৎরাই পেরিয়ে যুদ্ধ বিধ্বস্ত দেশ গঠনে অন্যান্য উদ্যোগের পাশাপাশি রেলওয়েকে গুরুত্ব দিয়ে নানা উদ্যোগ নেন জাতির জনক বঙ্গবন্ধু। তাকে হত্যার পর রেল অনেকটা অবহেলিত হয়ে পড়লেও বর্তমান সরকার রেলওয়েকে ঢেলে সাজানোর উদ্যোগ নিয়েছে।

সারাবাংলা/জেআর/এএম

২৭ এপ্রিল উদ্বোধন ৪৬ ইঞ্জিন বাংলাদেশ রেলওয়ে


বিজ্ঞাপন
সর্বশেষ

‘তুফান’ আসছে হিন্দি ভাষায়
৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৪৯

সম্পর্কিত খবর