Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কলম্বিয়ায় ৩ মাসে ৫২ অ্যাক্টিভিস্টকে হত্যা

আন্তর্জাতিক ডেস্ক
২৭ এপ্রিল ২০২২ ১৫:৩২

১৪ বছর বয়সী আদিবাসী কর্মী ব্রেইনার ডেভিড কুকুনামেকে চোখের জলে বিদায় দেন সহকর্মী ও স্বজনরা, ছবি: বিবিসি

কলম্বিয়ায় চলতি বছরের প্রথম তিন মাসে ৫২ জন মানবাধিকার কর্মী এবং সম্প্রদায়ের নেতাদের হত্যা করা হয়েছে বলে জানিয়েছে দেশটির কর্তৃপক্ষ। গত বছরের তুলনায় এই সংখ্যা বৃদ্ধি পেয়েছে। ২০২১ সালে মোট ১৪৫ জনকে হত্যা করা হয়। খবর বিবিসি।

কলম্বিয়ার মানবাধিকার ন্যায়পালের মতে, বেশিরভাগকে মাদক পাচারকারী চক্রসহ অবৈধ সশস্ত্র গোষ্ঠীর বিরোধীতা করার কারণে তাদের হত্যা করা হয়েছে।

অ্যাক্টিভিস্টদের জন্য দেশটি বিশ্বের অন্যতম বিপজ্জনক বলে মনে করেছেন পর্যবেক্ষকরা।

কলম্বিয়ার সংবাদপত্র এল টিম্পোর প্রতিবেদনে বলা হয়, নিহতদের মধ্যে ২৮ জন ভূমি ও সম্প্রদায়ের অধিকার কর্মী, ৯ জন আদিবাসী কর্মী এবং চারজন কৃষিকর্মী রয়েছেন। এর মধ্যে ৪৮ জন পুরুষ ও চারজন নারী।

এর মধ্যে ব্রেইনার ডেভিড কুকুনামে নামে ১৪ বছর বয়সী আদিবাসী কর্মীর হত্যাকাণ্ডটি ছিল সবচেয়ে মর্মান্তিক। গত জানুয়ারিতে আদিবাসীদের জমি রক্ষা আন্দোলন করা একটি নিরস্ত্র দলের সঙ্গে টহল দেওয়ার সময় তাকে গুলি করে হত্যা করা হয়েছিল।

২০১৬ সালে বৃহত্তম বিদ্রোহী গোষ্ঠী কলম্বিয়ার বিপ্লবী সশস্ত্র বাহিনীর (ফার্ক) সঙ্গে একটি চুক্তি স্বাক্ষর করার পর আনুষ্ঠানিকভাবে শান্তিতে রয়েছে দেশটি৷ কিন্তু অন্যান্য সশস্ত্র গোষ্ঠীগুলো বিশ্বের বৃহত্তম কোকেন উৎপাদনকারী দেশটিতে কাজ করে চলেছে৷

গত বছরের শেষের দিকে ন্যাশনাল লিবারেশন আর্মির (ইএলএন) এবং ডানপন্থী আধাসামরিক গোষ্ঠী ও অপরাধী গোষ্ঠীর সদস্যদের সঙ্গে নিজেদের অঞ্চল এবং সম্পদ নিয়ে বিরোধের কারণে ভিন্নমতাবলম্বী ফার্ক বিদ্রোহী এবং অন্য একটি মার্কসবাদী গেরিলা গ্রুপের মধ্যে সহিংসতা বাড়তে শুরু হয়।

বিজ্ঞাপন

মানবাধিকার ন্যায়পাল কার্লোস কামারগো বলেন, ‘সামাজিক নেতা এবং মানবাধিকার রক্ষাকারীদের হত্যা করা গণতন্ত্রের ভিত্তিকে গুরুতরভাবে প্রভাবিত করে।’

সারাবাংলা/এনএস

অ্যাক্টিভিস্টকে হত্যা কলম্বিয়া টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ

দু’দিনে ভারতে ৯৯ টন ইলিশ রফতানি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৪

সম্পর্কিত খবর