Tuesday 10 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সৌদি আরবসহ বিভিন্ন দেশে ইদ উদযাপন

আন্তর্জাতিক ডেস্ক
২ মে ২০২২ ১৮:২৫

সৌদি আরবসহ বিশ্বের বিভিন্ন দেশে সোমবার (২ এপ্রিল) ইদ উদযাপিত হয়েছে। করোনাভাইরাস মহামারির প্রকোপ কমে যাওয়ায় এবারের ইদে ফিরেছে স্বাভাবিক উৎসবের আমেজ।

সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, কুয়েত, ইরাক, কাতারসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে প্রধান প্রধান মসজিদ ও ইদগাহে এবার ইদের জামাত অনুষ্ঠিত হয়েছে। এছাড়া ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, তুরস্কে ইদ উদযাপিত হয়েছে। অস্ট্রেলিয়া, নিজিল্যান্ড ও আফ্রিকার কিছু দেশেও আজ ইদুল ফিতর উদযাপিত হয়েছে।

সোমবার সৌদি আরবের মক্কায় মসজিদুল হারাম ও মদিনায় মসজিদুল নববীতে ইদের প্রধান জামাত অনুষ্ঠিত হয়। মক্কার প্রধান মসজিদে ইদের নামাজে অংশ নেন বাদশাহ সালমান। উল্লেখ্য যে, করোনাভাইরাসের কারণে ২০২০ সালের পর এবার এই দুই মসজিদে ইদের জামাত অনুষ্ঠিত হচ্ছে।

দক্ষিণ-পূর্ব এশিয়ার বৃহত্তম ইদের জামাত অনুষ্ঠিত হয়েছে ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তার ইস্তিকলাল গ্র্যান্ড মসজিদে। সোমবার সকালে হাজার হাজার মুসল্লি নামাজে অংশ নেন। এ মসজিদেও ২০২০ সালের পর এবার ইদের জামাত অনুষ্ঠিত হচ্ছে।

তুরস্কের ইস্তাম্বুলের আইকনিক মসজিদ হায়া সোফিয়ায় ইদের প্রধান জামাত অনুষ্ঠিত হয়েছে। উল্লেখ্য যে, তুরুস্কের আদালতের রায়ে ২০২০ সালে গীর্জা থেকে মসজিদে রূপান্তর করা হয় হায়া সোফিয়াকে।

ইসরাইলি বাহিনীর সঙ্গে গোটা রমজান মাসজুড়ে বেশ কয়েকবার সংঘর্ষের মধ্যে আল আকসায় সোমবার ইদের জামাত অনুষ্ঠিত হয়েছে। সোমবার সকালে জেরুজালেমের আল আকসা মসজিদে হাজারো মুসল্লি ইদের নামাজ পড়েন। মসজিদ প্রাঙ্গণে ইদ উদযাপন করেন ফিলিস্তিনিরা।

সারাবাংলা/আইই


বিজ্ঞাপন
সর্বশেষ

কাপ্তাই হ্রদে ডুবে ২ শিশুর মৃত্যু
১০ সেপ্টেম্বর ২০২৪ ২০:১০

সিএমপির ১৩ ডিসি ও ২ ওসি পদে রদবদল
১০ সেপ্টেম্বর ২০২৪ ২০:১০

সম্পর্কিত খবর