Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মুখরিত খাগড়াছড়ি, পর্যটন খাতে নতুন স্বপ্ন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
৩ মে ২০২২ ১৭:৫৮

খাগড়াছড়ি: করোনা মহামারির থাবায় গত দুই বছরের স্থবিরতা কাটিয়ে এবার চাঙ্গা খাগড়াছড়ির পর্যটন খাত। চলতি ইদুল ফিতরের টানা ছুটিতে এই জেলায় যেন পর্যটকের ঢল নেমেছে। বেশিরভাগ হোটেলের সিটই বুকিং হয়ে গেছে। পর্যটকদের আনাগোনায় মুখরিত হওয়ায় দুই বছরের দুঃস্বপ্ন ভুলে নতুন স্বপ্ন দেখতে শুরু করেছেন খাত সংশ্লিষ্টরা।

খাগড়াছড়ি হোটেল মালিক সমিতির সভাপতি কল্যাণ মিত্র বড়ুয়া বলেন, নানা কারণে গত দুই বছর পর্যটক পাননি খাগড়াছড়ি ব্যাবসায়ীরা। অনেক ক্ষতিগ্রস্ত হয়েছেন তারা। এ বছর সবকিছু ঠিকঠাক চললে আমরা এই ইদ ঘিরেই অন্তত ৫০ হাজার পর্যটক প্রত্যাশা করছি খাগড়াছড়িতে।

হোটেল অরণ্য বিলাসের মালিক স্বপন চন্দ্র দেবনাথ জানান, পর্যটকদের জন্য বিশেষ ছাড়ের ব্যবস্থা রেখেছেন এবার। পর্যটন স্পটগুলোও আকর্ষণীয়ভাবে সাজানো হয়েছে। যোগাযোগ, রাতযাপন, খাবারসহ সংশ্লিষ্ট সব খাতেই নানা সুযোগ-সুবিধা রয়েছে। পর্যটকদের এসব সুবিধা গ্রহণের অনুরোধ জানান তিনি।

খাগড়াছড়িতেই প্রায় ৩০টি আকর্ষণীয় পর্যটন স্পট রয়েছে উল্লেখ করে গাইরিং হোটেলের মালিক এস অনন্ত বিকাশ ত্রিপুরা বলেন, ইদ উপলক্ষে প্রতিটি স্পটেই কোনো না কোনো বিনোদন ইভেন্ট যোগ করা হয়েছে। ফলে পর্যটকরা এসব স্পট ঘুরে মুগ্ধ হবেন। আশা করছি এবার আমাদের ব্যবসাও ভালো হবে।

পরিবার নিয়ে ঢাকা থেকে খাগড়াছড়ি বেড়াতে এসেছেন মুজিবুর রহমান। তিনি হোটেল গাইরিংয়ে উঠেছেন। জানালেন, দীর্ঘ দিন পর সময় পেয়েছেন। তাই খাগড়াছড়িতে পরিবার নিয়ে এসেছেন ইদ করতে। লক্ষ্য, প্রকৃতির মাঝে কিছুটা ভালো সময় কাটাবেন।

মুজিবুর বলেন, কর্মজীবনের ফাঁকে একটু বিনোদনের জন্য এসেছি। মুক্ত বাতাসে এসে ভালো লাগছে। কয়েকদিন সবুজাভ পাহাড়, বন-জঙ্গল ও বৈচিত্র্যময় জাতিগোষ্ঠীর মধ্যে সময় কাটাব।

মুজিবুর রহমানের স্ত্রী ফারহানা রহমান বলেন, কর্মক্লান্তি, অবসাদ ও একঘেয়ে যান্ত্রিক পরিবশে থেকে প্রকৃতির মাঝে এসে খুব ভালো লাগছে। গতকাল (সোমবার) খাগড়াছড়িতে বৃষ্টি হওয়ায় অসহ্য গরমের যন্ত্রণা নেই। ভালো ঘুম হয়েছে। এভাবে বন্ধের সময়টা খাগড়াছড়িতে একটু নিরিবিলি কাটাতে চাই।

পর্যটকদের খাগড়াছড়িতে আমন্ত্রণ জানিয়ে জেলা প্রশাসক প্রতাপ চন্দ্র বিশ্বাস বলেন, করোনার ভয় ও শঙ্কা কাটিয়ে মানুষ পরিবার-পরিজন নিয়ে বেড়াতে বের হয়েছে। পর্যটকদের জন্য জেলা প্রশাসন সম্পূর্ণ নতুন করে আলুটিলা পর্যটন স্পটকে সাজিয়েছে। প্রতিটি ইভেন্টের পেছনে স্থানীয় কৃষ্টি-সংস্কৃতির পাশাপাশি পর্যটকদের ভালো লাগার বিষয় যোগ করা হয়েছে। আমি পর্যটকদের আমন্ত্রণ জানাই খাগড়াছড়িতে। আসুন, এখানকার সৌন্দর্য উপভোগ করুন।

এদিকে, পর্যটকদের নিরাপত্তার বিষয়টি নিশ্চিত করতেও পুলিশ বাহিনী সার্বক্ষণিক কাজ করে যাচ্ছে। জেলা পুলিশ সুপার মোহাম্মদ আবদুল আজিজ বলেন, পর্যটকদের জন্য জেলা পুলিশ তিন স্তরের নিরাপত্তাব্যবস্থা গড়ে তুলেছে। পর্যটকরা খাগড়াছড়িতে প্রবেশ করার পর থেকেই তাদের নিরাপত্তা দেওয়া শুরু হয়। পরে খাগড়াছড়িতে অবস্থানকালীন ও পর্যটন স্পটগুলোতে এবং খাগড়াছড়ি থেকে ফিরে যাওয়া পর্যন্ত তাদের নিরাপত্তা দেওয়া হয়ে থাকে।

সারাবাংলা/টিআর

খাগড়াছড়ি পর্যটন স্পট পর্যটন খাত


বিজ্ঞাপন
সর্বশেষ

আইভরি কোস্টে সড়ক দুর্ঘটনায় নিহত ১৩
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৪০

সম্পর্কিত খবর