Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৮ জেলায় ঝড়ের পূর্বাভাস, পানি বাড়ছে উত্তর-পূর্বাঞ্চলে

স্পেশাল করেসপন্ডেন্ট
৪ মে ২০২২ ২৩:১২

ঢাকা: গত কয়েকদিন ধরে দেশের বিভিন্ন জেলা, বিভাগের ওপর দিয়ে ঝড়-বৃষ্টি বয়ে যাচ্ছে। এখনো দেশের আট জেলায় ঝড়ের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর। এ পরিস্থিতি আরও দু’দিন অব্যাহত থাকবে বলে জানিয়েছে সরকারি এই সংস্থাটি।

এদিকে, দেশের উত্তর-পূর্বাঞ্চলের সব নদ-নদীর পানি বাড়তে শুরু করেছে। আর আন্দামানে লঘুচাপের পূর্বাভাস রয়েছে আগে থেকেই। তাই বৈরী আবহাওয়ায় দেশের উপকূলীয় ১৯ জেলার নদীবন্দরগুলোকে ১ নম্বর সর্তক সংকেত দেখাতে বলা হয়েছে।

বুধবার (৪ মে) আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী, দেশের ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী ও ঢাকা বিভাগের দুই এক জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়ার সঙ্গে প্রবল বিজলী চমকানোসহ বৃষ্টি ও বজ্রবৃষ্টি হতে পারে।

আবহাওয়াবিদ মো. হাফিজুর রহমান জানিয়েছেন, এ সময় সারাদেশে দিনের তাপমাত্রা বাড়লে রাতে ১ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত কমতে পারে। সন্ধ্যায় ঢাকায় বাতাসের আর্দ্রতা ছিলো ৮৯ শতাংশ। বুধবার (৪ মে) কুমিল্লায় সর্বোচ্চ ৪০ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। আর ঢাকায় ১ মিলিমিটার।

এদিকে দেশের উত্তর-পূর্বাঞ্চল অর্থাৎ সিলেট অঞ্চলের সবগুলো নদ-নদীর পানি বাড়তে শুরু করেছে। আগামী ২৪ ঘণ্টায় পানি বাড়ার এ ধারা আরও গতিশীল হতে পারে বলে জানিয়েছে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র।

বুধবার সন্ধ্যায় বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী মো. আরিফুজ্জামান ভূঁইয়া সারাবাংলাকে এ তথ্য নিশ্চিত করে বলেন, ‘আগামী ২৪ ঘণ্টা পানি বাড়ার প্রবণতা অব্যাহত থাকতে পারে।’ তিনি জানান, আবহাওয়া সংস্থাগুলোর গাণিতিক মডেলভিত্তিক পূর্বাভাস অনুযায়ী, আগামী ২৪ ঘন্টায় দেশের উত্তর-পূর্বাঞ্চল, পূর্বাঞ্চল এবং এর কাছাকাছি ভারতের বরাক অববাহিকা মিজোরাম ও ত্রিপুরা প্রদেশে মাঝারি থেকে ভারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। যে কারণে আগামী চব্বিশ ঘণ্টায় দেশের উত্তর-পূর্বাঞ্চলের প্রধান নদ- নদী সুরমা, কুশিয়ারা, মনু, খোয়াই, গোমতী, তিতাস, ফেনী নদীর পানি দ্রুত বাড়তে পারে।

আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী, আন্দামান সাগরে একটি লঘুচাপের সৃষ্টি হতে পারে। যে কারণে দেশের উপকূলীয় ১৯ জেলার নদীবন্দরকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। পূর্বাভাস অনুযায়ী, এসব জেলার ওপর দিয়ে পশ্চিম/উত্তর পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে বৃষ্টি বা বজ্রবৃষ্টি এবং অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর (পুনঃ) সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

উল্লেখ্য, আবহাওয়ার দীর্ঘমেয়াদী পূর্বাভাসে মে মাসে ভারী বৃষ্টিপাতের কথা জানিয়েছিল। এ কারণে দেশের উত্তরাঞ্চল ও উত্তর-পূর্বাঞ্চলীয় কিছু স্থানে স্বল্পমেয়াদী আকস্মিক বন্যা সৃষ্টি হতে পারে।

সারাবাংলা/জেআর/পিটিএম

আবহাওয়া ঝড়ের পূর্বাভাস


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর