Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

টানা ১৫ দিন মৃত্যুশূন্য, নতুন সংক্রমণ ৪

সারাবাংলা ডেস্ক
৫ মে ২০২২ ১৪:৫৯

করোনাভাইরাসে মৃত্যুহীন টানা ১৫ দিন পার করল বাংলাদেশ। আগের দুই সপ্তাহের মতো গত ২৪ ঘণ্টাতেও কেউ মারা যায়নি। একই সময়ে আগের দিনের তুলনায় কমেছে নতুন সংক্রমণ ও নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার।

বৃহস্পতিবার (৫ মে) স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো কোভিড-১৯ বিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। অধিদফতরের উপপরিচালক ও কোভিড ইউনিটের প্রধান ডা. মো. জাকির হোসেন খান বিজ্ঞপ্তিতে সই করেছেন।

বিজ্ঞাপন

বিজ্ঞপ্তির তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় সারাদেশে ৮৭৯টি ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৬০টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৭টি, র‌্যাপিড অ্যান্টিজেন ল্যাব ৬৬২টি। মোট ল্যাবের মধ্যে সরকারি ৫৪৫টি ও বেসরকারি ১১৭টি।

এসব ল্যাবে গত ২৪ ঘণ্টায় ২ হাজার ২২৬টি নমুনা সংগ্রহ করা হয়েছে। এদিন নমুনা পরীক্ষা করা হয়েছে ২ হাজার ২১২টি। এ নিয়ে এখন পর্যন্ত সরকারি ব্যবস্থাপনায় ৯২ লাখ ৫৭ হাজার ৪৭১টি ও বেসরকারি ব্যবস্থাপনায় ৪৭ লাখ ৪৩ হাজার ৬৬৬টি নমুনা পরীক্ষা করা হয়েছে। সব মিলিয়ে মোট নমুনা পরীক্ষার সংখ্যা ১ কোটি ৪০ লাখ ১ হাজার ১৩৭টি।

গত ২৪ ঘণ্টায় যেসব নমুনা পরীক্ষা করা হয়েছে তার মধ্যে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে ৪টি নমুনায়। আগের দিন এই সংখ্যা ছিল ১০। নতুন শনাক্ত হওয়া ৪টিসহ এখন পর্যন্ত মোট করোনা রোগী শনাক্ত হলেন ১৯ লাখ ৫২ হাজার ৭৪৭ জন।

নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার আগের দিন ছিল শূন্য দশমিক ৬০ শতাংশ। গত ২৪ ঘণ্টায় এই হার কমে নেমে এসেছে শূন্য দশমিক ১৮ শতাংশে। এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ১৩ দশমিক ৯৫ শতাংশ।

বিজ্ঞাপন

আগের দিন করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়েছিলেন ২৫২ জন। গত ২৪ ঘণ্টায় এই সংখ্যা কিছুটা বেড়ে হয়েছে ২৫৭ জন। এ নিয়ে এখন পর্যন্ত করোনামুক্ত হয়েছেন ১৮ লাখ ৯৬ হাজার ৭৮৮ জন। সংক্রমণ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ১৩ শতাংশ।

এর আগে, সবশেষ গত ২০ এপ্রিল করোনা সংক্রমণ নিয়ে এক জন মারা গিয়েছিলেন। এরপর টানা ১৫ দিন নতুন কেউ করোনা সংক্রমণ নিয়ে মারা না যাওয়ায় করোনায় মোট মৃত্যু আগের মতো ২৯ হাজার ১২৭ জনে স্থির রয়েছে। এর মধ্যে পুরুষ ১৮ হাজার ৫৯৪ জন, নারী ১০ হাজার ৫৩৩ জন।

সারাবাংলা/টিআর

করোনাভাইরাস কোভিড-১৯ স্বাস্থ্য অধিদফতর

বিজ্ঞাপন
সর্বশেষ

কানপুরে প্রথম দিনে বৃষ্টির দাপট
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩৫

সম্পর্কিত খবর