Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আন্দামানে লঘুচাপ, নদীবন্দরে ২ নম্বর সতর্ক সংকেত

স্পেশাল করেসপন্ডেন্ট
৬ মে ২০২২ ১৬:৫১

ঢাকা: আন্দামান সাগরে একটি লঘুচাপের সৃষ্টি হয়েছে। এই লঘুচাপ যে কোনো মুহূর্তে ঘুর্ণিঝড়ে রূপ নিতে পারে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর। যা বাংলাদেশের উপকূলীয় বেশ কয়েকটি অঞ্চলে আঘাত হানতে পারে বলে পূর্বাভাসে রয়েছে। তাই দেশের সকল সমুদ্রবন্দরকে পর্যবেক্ষণে থাকতে বলা হয়েছে। আর দেশের ১১ নদী বন্দরকে ২ নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে। পাশাপাশি দেশের ৮ জেলায় ঝড়ের পূর্বাভাসও দিয়েছে সংস্থাটি।

পূর্বাভাস অনুযায়ী— আন্দামান সাগরে লঘুচাপ থেকে যে ঘুর্ণিঝড় আসানির সৃষ্টি হচ্ছে তার গতিবেগ হতে পারে ৭৫ কিলোমিটার। ধারণা করা হচ্ছে এটি ভারতের উড়িশ্যা উপকূলে প্রথমে আঘাত হানতে পারে। এসময় পশ্চিমবঙ্গ আসাম, সিকিমসহ উত্তর পূর্ব রাজ্যগুলোতে আঘাত হানতে পারে।

ফলে ভারতের আবহাওয়া অধিদফতর এরইমধ্যে বেশ কয়েকটি অঞ্চলে সর্বোচ্চ সর্তকতা জারি করেছে।

বাংলাদেশের আবহাওয়া অধিদফতরের পূর্বাভাস বলছে— ঘূর্ণিঝড়টি ১১ মে বাংলাদেশের উপকূলে আঘাত হানতে পারে। সাতক্ষীরা অঞ্চলে এর কারণে দমকা বাতাসসহ ভারি বৃষ্টিপাত হতে পারে।

আবহাওয়া অধিদফতরের পূর্বাভাস বলছে— দক্ষিণ আন্দামান সাগর ও এর আশেপাশের এলাকায় একটি লঘুচাপের সৃষ্টি হয়েছে। এটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। এদিকে আগামী ২৪ ঘণ্টায় দেশের সর্বত্র ঝড় বৃষ্টির আভাস দিয়েছে সংস্থাটি।

সেখানে বলা হয়েছে, রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু জায়গায় এবং রাজশাহী, ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দুই এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়োহাওয়ার সঙ্গে বিজলী চমকাবে এবং বৃষ্টি ও বজ্রবৃষ্টি হতে পারে।

আবহাওয়াবিদ মো. শাহীনুল ইসলাম জানিয়েছেন, এ সময় দিন ও রাতের তাপমাত্রা বাড়তি থাকবে। এই পরিস্থিতি থাকবে আগামী তিন দিন।

এদিকে ঘূর্ণিঝড় ‘আসানি’ সম্পর্কে পূর্বাভাসে দেশের চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরে পরবর্তী নির্দেশনা পর্যবেক্ষণ করতে বলা হয়েছে।

দেশের ১১ নদীবন্দরকে দেওয়া হয়েছে ২ নম্বর নৌ হুশিয়ারি সতর্ক সংকেত। সেখানে বলা হয়েছে— রাজশাহী, পাবনা, রংপুর, দিনাজপুর, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, ঢাকা, ফরিদপুর কুমিল্লা ও সিলেট অঞ্চলের ওপর দিয়ে পশ্চিম উত্তর পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৬০ থেকে ৮০ কিলোমিটার বেগে বজ্রসহ বৃষ্টি ও ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এ সব এলাকার নদীবন্দরগুলোকে ২ নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে। আর দেশের অন্যত্র পশ্চিম উত্তর পশ্চিম দিক থেকে ঘণ্টায়য় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে বজ্রবৃষ্টি ও ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এ সব এলাকার নদীবন্দরকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

এর আগে, বৃহস্পতিবার (৫ মে) দুর্যোগ ব্যবস্থাপনা এ ত্রাণমন্ত্রী ডা. এনামুর রহমান জানিয়েছিলেন ঘূর্ণিঝড় মোকাবিলায় তাদের যথেষ্ট প্রস্তুতি রয়েছে।

সারাবাংলা/জেআর/একে

আন্দামান ঘূর্ণিঝড় আসানি টপ নিউজ নিম্নচাপ লঘুচাপ


বিজ্ঞাপন
সর্বশেষ

বাংলাদেশ-ভারত টেস্টে হামলার হুমকি!
৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৫

সম্পর্কিত খবর