Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

টানা ২৫ দিন করোনায় মৃত্যুশূন্য, বেড়েছে নতুন সংক্রমণ

সারাবাংলা ডেস্ক
১৫ মে ২০২২ ১৭:১০

ফাইল ছবি

আগের ২৪ দিনের মতো গত ২৪ ঘণ্টাতেও দেশে কেউ করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে মারা যাননি। ফলে করোনাভাইরাসে মৃত্যুহীন টানা ২৫ দিন পার করল বাংলাদেশ। তবে গত ২৪ ঘণ্টায় করোনায় নতুন সংক্রমণ আগের তুলনায় বেড়েছে। নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ১ শতাংশের নিচে থাকলেও তা আগের দিনের তুলনায় কিছুটা বেড়েছে।

রোববার (১৫ মে) স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো কোভিড-১৯ বিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. আহমেদুল কবীর বিজ্ঞপ্তিতে সই করেছেন।

বিজ্ঞপ্তির তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় সারাদেশে ৮৭৯টি ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৬০টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৭টি, র‌্যাপিড অ্যান্টিজেন ল্যাব ৬৬২টি। মোট ল্যাবের মধ্যে সরকারি ৫৪৫টি ও বেসরকারি ১১৭টি।

এসব ল্যাবে গত ২৪ ঘণ্টায় ৩ হাজার ৮৮৪টি নমুনা সংগ্রহ করা হয়েছে। এদিন নমুনা পরীক্ষা করা হয়েছে ৩ হাজার ৮১৮টি। এ নিয়ে এখন পর্যন্ত সরকারি ব্যবস্থাপনায় ৯২ লাখ ৭৯ হাজার ২৭৮টি ও বেসরকারি ব্যবস্থাপনায় ৪৭ লাখ ৬৯ হাজার ৪৭৭টি নমুনা পরীক্ষা করা হয়েছে। সব মিলিয়ে মোট নমুনা পরীক্ষার সংখ্যা ১ কোটি ৪০ লাখ ৪৮ হাজার ৭৫৫টি।

গত ২৪ ঘণ্টায় যেসব নমুনা পরীক্ষা করা হয়েছে তার মধ্যে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে ৩৩টি নমুনায়। আগের দিন এই সংখ্যা ছিল ২২। নতুন শনাক্ত হওয়া ৩৩টিসহ এখন পর্যন্ত মোট করোনা রোগী শনাক্ত হলেন ১৯ লাখ ৫৩ হাজার ১২ জন।

নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার আগের দিন ছিল শূন্য দশমিক ৫৫ শতাংশ । গত ২৪ ঘণ্টায় এই হার কিছুটা বেড়ে হয়েছে শূন্য দশমিক ৮৬ শতাংশ। এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ১৩ দশমিক ৯০ শতাংশ।

আগের দিন করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়েছিলেন ২২০ জন। গত ২৪ ঘণ্টায় এই সংখ্যা বেড়ে হয়েছে ২৬৯ জন। এ নিয়ে এখন পর্যন্ত করোনামুক্ত হয়েছেন ১৮ লাখ ৯৯ হাজার ৪১৯ জন। সংক্রমণ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ২৬ শতাংশ।

এর আগে, সবশেষ গত ২০ এপ্রিল করোনা সংক্রমণ নিয়ে এক জন মারা গিয়েছিলেন। এরপর টানা ২৫ দিন নতুন কেউ করোনা সংক্রমণ নিয়ে মারা না যাওয়ায় করোনায় মোট মৃত্যু আগের মতো ২৯ হাজার ১২৭ জনে স্থির রয়েছে। এর মধ্যে পুরুষ ১৮ হাজার ৫৯৪ জন, নারী ১০ হাজার ৫৩৩ জন।

সারাবাংলা/টিআর

করোনাভাইরাস কোভিড-১৯ স্বাস্থ্য অধিদফতর


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর