Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পদ্মাসেতুর টোল হার নির্ধারণ, প্রজ্ঞাপন জারি

স্পেশাল করেসপন্ডেন্ট
১৭ মে ২০২২ ১৬:০৬

ঢাকা: পদ্মাসেতু পারাপারের জন্য টোল হার নির্ধারণ করে প্রজ্ঞাপন জারি করেছে সরকার। সে অনুযায়ী এই সেতু পারাপারে মোটরসাইকেলকে সর্বনিম্ন ১০০ টাকা, বড় বাসগুলোকে ২৪০০ টাকা এবং ৪ এক্সেল পর্যন্ত ট্রাকগুলোকে ৬০০০ টাকা টোল দিতে হবে।

মঙ্গলবার (১৭ মে) সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সেতু বিভাগের উন্নয়ন অধিশাখা থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়। মন্ত্রণালয়ের উপসচিব মো. আবুল হাসানের সই প্রজ্ঞাপনে সই করেছেন।

প্রজ্ঞাপন অনুযায়ী পদ্মাসেতু পারাপারে মোটরসাইকেলের জন্য টোল ১০০ টাকা, কার ও জিপের জন্য ৭৫০ টাকা, পিকআপের জন্য ১ হাজার ২০০ টাকা ও মাইক্রোবাসের জন্য ১ হাজার ৩০০ টাকা টোল নির্ধারণ করা হয়েছে।

বাসের ক্ষেত্রে টোল ধরা হয়েছে ৩১ আসন বা এর কম আসনের ছোট বাসের জন্য ১ হাজার ৪০০ টাকা, মাঝারি বাসের জন্য ২ হাজার টাকা এবং ৩ এক্সেলের বড় বাসের জন্য ২ হাজার ৪০০ টাকা।

এদিকে, ৫ টন পর্যন্ত আকারের ছোট ট্রাকের জন্য টোল ধরা হয়েছে ১ হাজার ৬০০ টাকা, ৫ টন থেকে ৮ টন পর্যন্ত মাঝারি ট্রাকের জন্য টোল ২ হাজার ১০০ টাকা এবং ৮ টন থেকে ১১ টন পর্যন্ত মাঝারি ট্রাকের টোল ধরা হয়েছে ২ হাজার ৮০০ টাকা।

এছাড়া ৩ এক্সেল পর্যন্ত ট্রাকের টোল ৫ হাজার ৫০০ টাকা এবং ৪ ট্রেইলার পর্যন্ত ট্রেইলারের টোল ৬ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে। আর ৪ এক্সেলের চেয়ে বড় ট্রেইলারের ক্ষেত্রে প্রতি এক্সেলের জন্য ৬ হাজার সঙ্গে ১৫শ টাকা করে যুক্ত হবে। অর্থাৎ ৫ এক্সেলের ট্রেইলারের টোল হবে ৭ হাজার ৫০০ টাকা, ৬ এক্সেলের ট্রেইলারের টোল হবে ৯ হাজার টাকা, ৭ এক্সেলের ট্রেইলারের টোল হবে ১১ হাজার ৫০০ টাকা।

পদ্মাসেতু যেদিন থেকে যানবাহন চলাচলের জন্য উন্মুক্ত হবে, সেদিন থেকেই এই টোল হার কার্যকর হবে বলে উল্লেখ করা হয়েছে প্রজ্ঞাপনে। আগামী জুনের শেষ সপ্তাহে প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্বপ্নের এই পদ্মাসেতু উদ্বোধন করবেন বলে আশা করা হচ্ছে।

সারাবাংলা/জেআর/এএম/টিআর

টোল হার নির্ধারণ পদ্মাসেতু পদ্মাসেতুর টোল


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর