Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দেশে গমের পর্যাপ্ত মজুত রয়েছে: বাণিজ্যমন্ত্রী

স্পেশাল করেসপন্ডেন্ট
১৮ মে ২০২২ ১৫:২১

ঢাকা: বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, দেশে গমের পর্যাপ্ত মজুত রয়েছে। গম নিয়ে আশঙ্কার কোনো কারণ নেই। তিনি বলেন, কিছু অসাধু ব্যবসায়ী মেঘ দেখলেই বলে ঝড় এসে গেছে, সেটা কিন্তু না। আমাদের দেশে এই মুহূর্তে গমের যে স্টক আছে, তাতে ভয়ের কোনো আশঙ্কা করি না।

বুধবার (১৮ মে) দুপুরে সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে দ্রব্যমূল্য ও বাজার পরিস্থিতি পর্যালোচনা সংক্রান্ত টাস্কফোর্স কমিটির দ্বিতীয় সভায় তিনি এ সব কথা বলেন।

বিজ্ঞাপন

বাণিজ্যমন্ত্রী বলেন, ভারত থেকে গম রফতানি বন্ধ করলেও বাংলাদেশের ক্ষেত্রে তা প্রযোজ্য হবে না। জি টু জি (সরকারের সঙ্গে সরকারের চুক্তি) পদ্ধতিতে আনা যাবে। এ ছাড়াও দেশে গমের যথেষ্ট মজুত রয়েছে।

তিনি বলেন, কয়েকদিন ধরে একটা কথা বাজারে উড়ছে যে, ভারত গম রফতানি বন্ধ করে দিয়েছে। এ জন্য বাজারে গমের দামে প্রভাব পড়তে শুরু করেছে। কিন্তু কথাটি একেবারেই সঠিক নয়। ভারত গম রফতানি বন্ধ করেছে অন্যান্য দেশের জন্য বাংলাদেশর জন্য নয়।

বাণিজ্যমন্ত্রী বলেন, এখানে আসার আগে আমি ভারতের হাই কমিশনারের সঙ্গে কথা বলেছি, উনিও একটা প্রেস কনফারেন্স দিয়েছেন যে, জি টু জি বন্ধ হয়নি। যত খুশি আনা যাবে। এমনকি প্রতিবেশীদেশ হিসেবে যারা বড় বড় আমদানিকারক আছে, চাইলে চিঠি দিয়ে অনুমতি নিতে পারবেন। পুরোপুরি ১০০ ভাগ আমদানিতে কোনো বাধা নেই।

ভোজ্যতেল ইস্যুতে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, গ্লোবাল এই ক্রাইসিসকে সম্মিলিতভাবে মোকাবিলা করতে হবে। আমরা একটাই মেসেজ দিতে চাই, ভোজ্যতেলের এখন যে অবস্থা আছে, তাতে আশা করছি ক্রাইসিস হবে না।

সারাবাংলা/জিএস/এসএসএ

টপ নিউজ বাণিজ্যমন্ত্রী

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর