Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পরিকল্পিত নগরায়ন ও জ্বালানি নিয়ে কাজ করতে চায় বাংলাদেশ-সিঙ্গাপুর

স্পেশাল করেসপন্ডেন্ট
১৮ মে ২০২২ ১৯:১৫

ঢাকা: পরিকল্পিত নগরায়ন ও জ্বালানিসহ শিক্ষা ও প্রযুক্তি খাতে সিঙ্গাপুরের সঙ্গে সমন্বয় করে বাংলাদেশ একযোগে কাজ করতে পারে বলে উল্লেখ করেছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

বাংলাদেশের বিদ্যুৎ ও জ্বালানি খাত বিনিয়োগবান্ধব উল্লেখ করে তিনি বলেছেন, আধুনিক প্রযুক্তিতে সমৃদ্ধ করে সামগ্রিক সিস্টেম হালনাগদ করতেও অংশীদারিত্বের ভিত্তিতে কাজ করা যেতে পারে।

বুধবার (১৮ মে) সচিবালয়ে সিঙ্গাপুরের অনাবাসিক হাইকমিশনার ডেরক লোহ সৌজন্য সাক্ষাৎ করেন প্রতিমন্ত্রীর সঙ্গে। এসময় তারা পারস্পারিক স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন।

সাক্ষাতে প্রতিমন্ত্রী বলেন, অর্থনৈতিক উন্নয়নে বিস্ময়কর সাফল্যের পাশপাশি পরিকল্পিত নগরায়ন, জ্বালানি, শিক্ষা ও প্রযুক্তি খাতে সিঙ্গাপুরের সঙ্গে সমন্বয় করে দুই দেশ একসঙ্গে কাজ করতে পারে। এতে উভয় দেশই উপকৃত হবে।

সিঙ্গাপুরের হাইকমিশনার এসময় বলেন, বাংলাদেশের বিদ্যুৎ ও জ্বালানি খাত অভূতপূর্ব সাফল্য দেখিয়েছে। বিদ্যুৎ ও জ্বালানি খাতে বন্ড ইস্যু বা পুঁজিবাজারে যেতে পারে। সিঙ্গাপুরের মার্কেট সবার জন্য উন্মুক্ত।

প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশের বিদ্যুৎ ও জ্বালানি খাত বিনিয়োগবান্ধব। আধুনিক প্রযুক্তিতে সমৃদ্ধ হয়ে সামগ্রিক সিস্টেম হালনাগদ করতেও অংশীদারিত্বের ভিত্তিতে কাজ করা যেতে পারে। সিঙ্গাপুরের সঙ্গে যৌথভাবে আর কী কী কাজ করা যেতে পারে, তা অনুসন্ধান করতে দুই পক্ষের প্রতিনিধি নিয়ে একটি কমিটি করা যেতে পারে।

এসময় উপস্থিত ছিলেন বাংলাদেশে সিঙ্গাপুরের হেড অব মিশন শিলা পিল্লাই, সিঙ্গাপুরের বাণিজ্য মন্ত্রণালয়ের ডেপুটি ডিরেক্টর ওমা মনিয়ানদি, সিঙ্গাপুরের পররাষ্ট্র মন্ত্রণালয়ের দক্ষিণ এশিয়া বিষয়ক কান্ট্রি অফিসার নাথানিয়াল লি, এন্টারপ্রাইজ সিঙ্গাপুরের পরিচালক জয়কৃষ্ণন গোপালকৃষ্ণন ও এন্টারপ্রাইজ সিঙ্গাপুরের গ্লোবাল ডিরেক্টর অড্রে টেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/টিআর

নসরুল হামিদ বিদ্যুৎ প্রতিমন্ত্রী সিঙ্গাপুরের হাইকমিশনার

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর