Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কুসিক নির্বাচনে মনোনয়ন যাচাই-বাছাই শুরু

সিনিয়র করেসপন্ডেন্ট
১৯ মে ২০২২ ১০:২০

ঢাকা: কুমিল্লা সিটি করপোরেশনের (কুসিক) নির্বাচনে মনোনয়নপত্র যাচাই-বাছাই আজ। বৃহস্পতিবার (১৯ মে) শহরের মোগলটুলীতে অবস্থিত জেলা শিল্পকলা একাডেমিতে সকাল সাড়ে ৯টা থেকে মনোনয়ন যাচাই-বাছাই শুরু হয়েছে।

এর আগে, বৃহস্পতিবার মনোনয়নপত্র যাচাই-বাছাই করার বিষয়টি জানিয়েছিলেন কুমিল্লা জেলা নির্বাচন কমিশনের রিটার্নিং কর্মকর্তা মো. শাহেদুন্নবী চৌধুরী। গত বুধবার (১৮ মে)  এ তথ্য নিশ্চিত করেছিলেন তিনি।

তিনি বলেন, প্রথমে মেয়র প্রার্থীদের মনোনয়পত্র যাচাই বাছাই হবে। পরে কাউন্সিলরদের মনোনয়নপত্র যাচাই করেবেন নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তারা। যত সময় প্রয়োজন তা নিয়ে যাচাই-বাছাই হবে।

নির্বাচন কমিশন সূত্র জানিয়েছে, মনোনয়ন যাচাই-বাছাইয়ের সময় প্রার্থী নিজে, তার প্রস্তাবকারী এবং সমর্থনকারী কিংবা তার প্রতিনিধি উপস্থিত থাকতে হবে।

এর আগে ১৭ মে কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনে অংশগ্রহণে আগ্রহী মেয়র, সাধারণ কাউন্সিলর ও সংরক্ষিত কাউন্সিলরদের মনোনয়ন পত্র জমা দেওয়ার শেষ দিন ছিল।

কুসিকের রিটার্নিং কর্মকর্তা মো. শাহেদুন্নবী চৌধুরী বলেন, নির্বাচনে মেয়র পদে ছয়জন, সাধারণ কাউন্সিলর পদে ১২০ জন ও সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে ৩৮ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন। এ সিটির ২৭টি সাধারণ ও ৯টি সংরক্ষিত নারী ওয়ার্ডে মোট ভোটার ২ লাখ ২৭ হাজার ৭৯২ জন। এদের মধ্যে পুরুষ ১ লাখ ১১ হাজার ৬০০ ও নারী ১ লাখ ১৬ হাজার ১৯১ জন।

নির্বাচন কমিশন জানিয়েছে, রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল দায়ের করা যাবে ২০ থেকে ২২ মে পর্যন্ত। আপিল নিষ্পত্তি করা হবে ২৩ থেকে ২৫ মে। প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ২৬ মে। প্রতীক বরাদ্দ ২৭ মে। ১০৫ কেন্দ্রের সব কটিতেই ইভিএমে আগামী ১৫ জুন নির্বাচন অনুষ্ঠিত হবে।

কুসিক নির্বাচনে মেয়র পদে মনোনয়নপত্র দাখিল ছয় জনের

কুসিক নির্বাচনে মেয়র পদে মনোনয়নপত্র জমা দিয়েছেন ছয়জন প্রার্থী। এর মাঝে স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়ন জমা দিয়েছেন সদ্য বিদায়ী মেয়র মনিরুল হক সাক্কু। আর সরকারি দলের সমর্থন নিয়ে নৌকার প্রার্থী হিসেবে মনোনয়নপত্র দাখিল করেন মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আরফানুল হক রিফাত।

স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়নপত্র দাখিল করেন দলের প্রবীন নেতা প্রয়াত অধ্যক্ষ আফজল খানের বড় ছেলে আওয়ামী লীগের তথ্য ও গবেষণা বিষয়ক উপ-কমিটির সদস্য এফবিসিআইয়ের পরিচালক মাসুদ পারভেজ খান ইমরান।

কুমিল্লা মহানগর স্বেচ্ছাসেবক দলের সভাপতি নিজাম উদ্দীন কায়সার মনোনয়নপত্র দাখিল করেন মেয়র পদে নির্বাচন করার জন্য। এছাড়াও মনোনয়নপত্র দাখিল করেছেন ইসলামি আন্দোলন বাংলাদেশের রাশেদুল ইসলাম ও নাগরিক কমিটির প্রার্থী কামরুল আহসান বাবুল। আর জাতীয় পার্টি থেকে একজন মনোনয়নপত্র সংগ্রহ করলেও তা জমা হয়নি।

নগরীর ২৭ ওয়ার্ডে কাউন্সিলর প্রার্থী ১২০ জন

নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, কুসিকের ২৭ ওয়ার্ডে ১২০ জন সাধারণ কাউন্সিলর পদে নির্বাচনের জন্য মনোনয়ন পত্র জমা দিয়েছেন। এর মাঝে কুসিকের ৫ নং ওয়ার্ডে একক প্রার্থী হিসেবে কাউন্সিলর পদের জন্য মনোনয়নপত্র জমা দিয়েছেন সৈয়দ রায়হান এবং ১০ নং ওয়ার্ডে একক কাউন্সিলর প্রার্থী হিসেবে মনোনয়নপত্র জমা দিয়েছেন মঞ্জুর কাদের মনি। মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ে তারা টিকে গেলে বিনা প্রতিদ্ধন্ধীতায় বিজয়ী হতে পারেন।

এছাড়াও কুসিকে সাধারণ কাউন্সিলর পদে এক নং ওয়ার্ডে চারজন প্রার্থী মনোনয়ন পত্র জমা দিয়েছেন। তারা হলেন- কাজী গোলাম কিবরিয়া, আবুল হোসাইন ছোটন, ইকবাল হোসেন ও মো. আবুল কালাম আজাদ।

কুসিকের দুই নং ওয়ার্ডে মনোনয়নপত্র জমা দিয়েছেন পাঁচ জন। তারা হলেন- মাসুদুর রহমান মাসুদ, নাহিদা আক্তার, মোহাম্মদ বিল্লাল, গাজী গোলাম সারওয়ার, আব্দুল মোন্নাফ।

কুসিকের তিন নং ওয়ার্ডে মনোনয়নপত্র জমা দিয়েছেন আটজন। তারা হলেন- মো. এনামুল হক ভূঁইয়া, মো. শাহজাহান, মনিরুল আলম, আরিফুল ইসলাম চৌধুরী, মো. স্বপন আলী, সরকার মাহমুদ জাবেদ, আব্দুল্লাহ আল মোমেন, মো. মুরাদ মিয়া।

কুসিকের চার নং ওয়ার্ডে মনোনয়নপত্র জমা দিয়েছেন পাঁচজন। তারা হলেন- কবির আহমেদ,রোখসানা আক্তার, আব্দুল জলিল, মোসলেম উদ্দিন, মো.নাসির উদ্দিন নাজিম।

কুসিকের ছয় নং ওয়ার্ডে মনোনয়নপত্র জমা দিয়েছেন দুইজন। তারা হলেন- মো. মোশারফ হোসেন ও মো. আমিনুল ইসলাম।

কুসিকের সাত নং ওয়ার্ডে মনোনয়নপত্র জমা দিয়েছেন চারজন। তারা হলেন- আব্দুর রহমান, মো. শাহ আলম খান, ফরহাদ হোসেন ও রিয়াজ উদ্দিন খান।

কুসিকের আট নং ওয়ার্ডে মনোনয়নপত্র জমা দিয়েছেন পাঁচজন। তারা হলেন- বিকাশ চন্দ্র দাস, সৈয়দ মহসিন আলী,মো. জহিরুল কামাল,মো. একরাম হোসেন ও রাজন পাল।

কুসিকের ৯ নং ওয়ার্ডে মনোনয়নপত্র জমা দিয়েছেন পাঁচজন। তারা হলেন- মো. আশিকুর রহমান, মো. কাউছার, মো. মিজানুর রহমান মিলন, জমির উদ্দিন খান জম্পি, মো. কামাল হোসেন।

কুসিকের ১১ নং ওয়ার্ডে মনোনয়নপত্র জমা দিয়েছেন চারজন। তারা হলেন- কাজী শামসুল আলম, হাবিবুর আল আমিন সাদী,মো. পারভেজ হানিফ ও এ কে এম সিদ্দিকুর রহমান।

কুসিকের ১২ নং ওয়ার্ডে মনোনয়নপত্র জমা দিয়েছেন তিনজন। তারা হলেন- মো. ওমর ফারুক, মো. ইমরান, কাজী জিয়াউল হক।

কুসিকের ১৩ নং ওয়ার্ডে মনোনয়নপত্র জমা দিয়েছেন চারজন। তারা হলেন- মো. কাউসার খন্দকার, মো. নুরে আলম, মো. রাজিউর রহমান, মো. শাখাওয়াত উল্লাহ।

১৪ নং ওয়ার্ডে মনোনয়নপত্র জমা দিয়েছেন তিনজন। তারা হলেন- আবুল কালাম আজাদ, আহাদ হোসেন বিশ্বাস ও মো. সেলিম খান।

১৫ নং ওয়ার্ডে চারজন মনোনয়ন পত্র জমা দিয়েছেন। তারা হলেন- মো. আরমানুর রহমান, মো. হুমায়ুন কবির, সাইফুল ইসলাম ও সাইফুল বিন জলিল।

১৬ নং ওয়ার্ডে চারজন মনোনয়ন পত্র জমা দিয়েছেন। তারা হলেন- মো. আমির হোসেন,মো. জাহাঙ্গীর হোসেন বাবুল, জাহাঙ্গীর আলম ও মো. আনোয়ার হোসেন খোকন।

১৭ নং ওয়ার্ডে ছয়জন মনোনয়নপত্র জমা দিয়েছেন। তারা হলেন- সৈয়দ রুমণ আহমেদ, সাইফুল ইসলাম, রুনা বেগম, হানিফ মাহমুদ, মোহাম্মদ হাবিব ও মোহাম্মদ মোস্তফা কামাল ।

১৮ নং ওয়ার্ডে তিনজন মনোনয়নপত্র জমা দিয়েছেন। তারা হলেন- শওকত আকবর, মোহাম্মদ নাসিম হোসেন ও আফসান মিয়া।

কুসিকের ১৯ নং ওয়ার্ডে ছয়জন মনোনয়ন পত্র জমা দিয়েছেন। তারা হলেন- নাজমুল হাসান চৌধুরি, জুয়েল, আলমগীর রহমান, মোজাম্মেল হোসেন, মোহাম্মদ জাকির হোসেন ও রেজাউল করিম ।

কুসিকের ২০ নং ওয়ার্ডে তিনজন মনোনয়ন পত্র জমা দিয়েছেন। তারা হলেন- হারুনুর রশিদ, মোহাম্মদ মাহে আলম ও মো. আনোয়ার হোসেন।

কুসিকের ২১ নং ওয়ার্ডে ছয়জন মনোনয়নপত্র জমা দিয়েছেন। তারা হলেন- আক্তার হোসেন, মোহাম্মদ মিন্টু,, কাজী মাহবুবুর রহমান, মো. গোলাম মোস্তফা মজুমদার, মো. জামাল হোসেন কাজল ও মো. মাহবুবুর রশিদ মাহবুব।

কুসিকের ২২ নং ওয়ার্ডে মনোনয়নপত্র জমা দিয়েছেন তিনজন। তারা হলেন- বিজয় রতন দেবনাথ, মো. শাহ আলম মজুমদার ও মোহাম্মদ আজাদ হোসেন।

কুসিকের ২৩ নং ওয়ার্ডে আটজন মনোনয়নপত্র জমা দিয়েছেন। তারা হলেন- নুরুল ইসলাম, মো. আনিসুজ্জামান, আবুল হাসান, মুহাম্মদ আলমগীর হোসেন, মাহবুব আলম, নুর মোহাম্মদ, মোহাম্মদ শাহজালাল, মো.আবুল কালাম।

কুসিকের ২৪ নং ওয়ার্ডে ছয়জন মনোনয়ন পত্র জমা দিয়েছেন। তারা হলেন- মো. মুহিবুর রহমান, মোহাম্মদ ফজল খান, মোহাম্মদ নাসির উদ্দিন,মো. মোস্তফা কামাল, আব্দুল মতিন খান,মো. আবু হানিফ।

কুসিকের ২৫ নং ওয়ার্ডে ছজন মনোনয়নপত্র জমা দিয়েছেন। তারা হলেন- মো. খলিলুর রহমান, মো. এমদাদ উল্ল্যাহ,মো. জহিরুল ইসলাম, আব্দুল খালেক,মো. অহিদুর রহমান,মো. রফিকুল ইসলাম।

কুসিকের ২৬ নং ওয়ার্ডে মনোনয়ন পত্র জমা দিয়েছেন পাঁচজন। তারা হলেন- কামাল হোসেন, মো. জহিরুল ইসলাম, মো. আব্দুস সাত্তার, মো. গোলাম সারোয়ার কাউসার, মো. জাহাঙ্গীর হোসেন।

কুসিকের ২৭ নং ওয়ার্ডে ছয়জন মনোনয়ন পত্র জমা দিয়েছেন। তারা হলেন- মো. মকবুল আহমেদ,মো. ওসমান গনি, মোহাম্মদ সাইফুল হক, মো. আবুল হাসান, হোসাইন মোশারফ, জামাল উদ্দিন আহমেদ চৌধুরী।

নগরীর ২৭ ওয়ার্ডে নারী কাউন্সিলর পদে মনোনয়ন জমা দিয়েছেন ৩৮ জন

নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, কুমিল্লার সিটি করপোরেশন নির্বাচনে সংরক্ষিত কাউন্সিলর বা নারী কাউন্সিলর পদে মনোনয়নপত্র জমা দিয়েছেন ৩৮ জন।

এর মাঝে ১ নং ওয়ার্ডে ছয়জন মনোনয়নপত্র দাখিল করেছেন। তারা হলেন- কাউসারা বেগম, শাহিনুর আক্তার টিটু,সফুরা সুলতানা এ্যানি, মমতাজ বেগম, রোকসানা ইসলাম, আছিয়া মাহজাবিন খান (নিশু)।

সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ২ নং ওয়ার্ডে চারজন মনোনয়ন পত্র দাখিল করেছেন। তারা হলেন- দিলরুবা আক্তার, কোহিনুর আক্তার কাকলি, নাদিয়া নাসরিন ও বৃষ্টি আক্তার।

কুসিকের সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ৩ নং ওয়ার্ডে চারজন মনোনয়ন পত্র জমা দিয়েছেন। তারা হলেন- উম্মে কুলসুম, মোসা. ফারজানা আক্তার, রাশেদা এমরান ও ফাতেমা আক্তার।

কুসিকের সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ৪ নং ওয়ার্ডে পাঁচজন মনোনয়নপত্র জমা দিয়েছেন। তারা হলেন- টিলটি সেনগুপ্তা, রুমা আক্তার, নাসরিন সুলতানা, অনিতা সরকার ও ফাতেমা আক্তার।

সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ৫ নং ওয়ার্ডে মনোনয়নপত্র জমা দিয়েছেন পাঁচজন। তারা হলেন- নুরজাহান আলম(পুতুল), মোসা. ফরিদা আক্তার, স্বপ্না বিনতে সাত্তার ও শিউলি আক্তার।

সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ৬ নং ওয়ার্ডে মনোনয়নপত্র জমা দিয়েছেন তিনজন। তারা হলেন- রোকেয়া আক্তার, নেহার বেগম ও মোসা. হাসনা হেনা লিলি।

সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ৭ নং ওয়ার্ডে চারজন মনোনয়নপত্র জমা দিয়েছেন। তারা হলেন- উম্মে সালমা, তাহমিনা আক্তার, নাসরিন আক্তার ও ফারজানা আক্তার ।

সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ৮ নং ওয়ার্ডে চারজন মনোনয়ন পত্র জমা দিয়েছেন। তারা হলেন- খোদেজা বেগম, আমেনা বেগম, ফারহানা পারভীন ও মোসাম্মৎ রোকসানা হক বিউটি ।

সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ৯ নং ওয়ার্ডে চারজন মনোনয়ন পত্র জমা দিয়েছেন। তারা হলেন- রুবি আক্তার, মোসাম্মৎ লাকি বেগম, সেলিনা আক্তার ও শাহীনা আক্তার।

কুসিক নির্বাচন নিয়ে রিটার্নিং কর্মকর্তা মোহাম্মদ শাহেদুন্নবী চৌধুরী বলেন, আমরা একটি উৎসব মুখর পরিবেশে অবাধ সুষ্ঠু ও নিরেপক্ষ নির্বাচন করতে সকলের সহযোগিতা কামনা করি। এজন্য যা যা ব্যবস্থা নেওয়ার তা আমরা নিচ্ছি। আমরা আশা করবো নির্বাচনের পুরো সময় জুড়েই প্রার্থীরা সবাই সহনশীল আচরণ করবেন এবং নির্বাচনী পরিবেশ সুষ্ঠু রাখবেন।

কুসিক নির্বাচনে মনোনয়নপত্র যাচাই বাছাই শেষে ২৭ মে প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দ দেওয়া হবে। ১৫ জুন সকাল আটটা থেকে বিকাল ৪ টা পর্যন্ত ইভিএম পদ্ধতিতে ভোট গ্রহন অনুষ্ঠিত হবে।

এদিকে নির্বাচনকে নিয়ে নির্বাচন কমিশনের নির্দেশনা অনুযায়ী আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে তিনজন নির্বাহী ম্যাজিষ্ট্রেট নিয়োজিত রয়েছেন। এছাড়া এক প্লাটুন বিজিবি মোতয়েন করা হয়েছে। অন্যদিকে নির্বাচনী কার্যক্রম চলাকালীন সময়ে নগরীতে পাঁচ ধাপের নিরাপত্তা ছাউনি তৈরি করা হয়েছে বলে জেলা পুলিশের পক্ষ থেকে জানানো হয়। বিভিন্ন মোড়ে পুলিশের তল্লাশি চৌকি এবং অস্থায়ী ক্যাম্প স্থাপন করা হয়েছে। নগরীর সীমানায় প্রবেশের সময় সন্দেহভাজন এবং অবৈধ যানবাহন আটক করে জরিমানা আদায় করা হচ্ছে।

উল্লেখ্য, ২০১১ সালের ৬ জুলাই কুমিল্লা পৌরসভা ও সদর দক্ষিণ পৌরসভার ২৭টি ওয়ার্ড নিয়ে কুমিল্লা সিটি করপোরেশন গঠিত হয়। ২০১২ সালের ৫ জানুয়ারি অনুষ্ঠিত প্রথম নির্বাচনে আওয়ামী লীগ প্রার্থী আফজল খানকে হারিয়ে মেয়র নির্বাচিত হয়েছিলেন বিএনপি নেতা মনিরুল হক সাক্কু।

এরপর ২০১৭ সালের ৩০ মার্চ অনুষ্ঠিত কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনে আওয়ামী লীগ নেতা আফজাল খানের মেয়ে আঞ্জুম সুলতানা সীমাকে হারিয়ে দ্বিতীয়বারের মতো মেয়র নির্বাচিত হন বিএনপি নেতা মনিরুল হক সাক্কু।

সাবেক নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদার নেতৃত্বে প্রথম চ্যালেঞ্জ ছিল ২০১৭ সালের ৩০ মার্চের এই নির্বাচন। বিএনপিসহ সরকার বিরোধী রাজনৈতিক দলের কঠোর সমালোচনার মুখে অবাধ ও সুষ্ঠুভাবে কুসিক নির্বাচন করে ব্যাপক সফলতা অর্জন করার দাবি ছিল নির্বাচন কমিশন সংশ্লিষ্টদের।

বিশ্লেষকরা বলছেন, আগের নির্বাচন কমিশনের মতো বর্তমান নির্বাচন কমিশনের সামনেও কুসিক নির্বাচনই প্রথম চ্যালেঞ্জ।

সারাবাংলা/এসবি/এনএস

কুমিল্লা সিটি করপোরেশন কুসিক নির্বাচন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর