Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘আরব বসন্তের মতো বাংলাদেশে হবে তারেক বসন্ত’

ঢাবি করেসপন্ডেন্ট
২২ মে ২০২২ ১৯:২৯

২০১০ সাল থেকে শুরু করে আরব বিশ্বের বিভিন্ন দেশে গণবিক্ষোভ থেকে জন্ম নিয়েছিল গণআন্দোলন, যা বিশ্বব্যাপী পরিচিতি পেয়েছিল ‘আরব বসন্ত’ নামে। বাংলাদেশেও তেমন গণআন্দোলন হবে বলে আশাবাদ জানিয়েছেন জাতীয়তাবাদী ছাত্রদলের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার আহ্বায়ক আক্তার হোসেন। তিনি বলছেন, বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান এই আন্দোলনের নেতৃত্ব দেবেন। এই আন্দোলনের নাম হবে ‘তারেক বসন্ত’।

বিজ্ঞাপন

রোববার (২২ মে) ঢাকা বিশ্ববিদ্যালয়ের সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশে অনুষ্ঠিত এক বিক্ষোভ সমাবেশে তিনি এসব কথা বলেন। সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াকে নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ‘কটূক্তি’র প্রতিবাদে এই বিক্ষোভ সমাবেশের আয়োজন করে জাতীয়তাবাদী ছাত্রদল।

দেশে ‘তারেক বসন্ত’ হবে উল্লেখ করে আক্তার হোসেন সমাবেশে বলেন, ‘দেশনায়ক তারেক রহমানের নেতৃত্বে আরব বসন্তের মতো বাংলাদেশেও আরেকটা বসন্ত হবে। এর নাম হবে তারেক বসন্ত, যার ছোঁয়ায় বাংলাদেশ আবারও গণতান্ত্রিক দেশে রূপান্তরিত হবে।’

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে হত্যার হুমকি দিয়েছেন উল্লেখ করে আক্তার হোসেন বলেন, ‘১৯৮৬ সালে শেখ হাসিনার ওপরে হামলার প্রতিবাদে ঢাকায় বিক্ষোভ মিছিলের নেতৃত্ব দিয়েছিলেন খালেদা জিয়া। এখন অবৈধভাবে রাষ্ট্রের সর্বোচ্চ জায়গায় থেকে শেখ হাসিনা তাকে হত্যার হুমকি দিয়েছেন।’ এসময় তিনি আওয়ামী লীগ সভাপতিকে ‘দায়িত্বশীল আচরণ’ করতে আহ্বান করেন।

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে নিয়ে ‘কটূক্তি’ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছাত্রদলের ‘হৃদয়ে আঘাত করেছেন’ বলে সমাবেশে মন্তব্য করেন ছাত্রদলের সাধারণ সম্পাদক সাইফ মাহমুদ জুয়েল। তিনি বলেন, ‘শেখ হাসিনা আমাদের হৃদয়ে আঘাত করেছেন। আমাদের আদর্শিক মাকে নিয়ে কটূক্তি করেছেন। আমরা তপ্ত রোদে উত্তপ্ত নই, আমাদের আদর্শিক মা’কে নিয়ে কটূক্তি করেছেন, তাই আমরা উত্তপ্ত।’

এর আগে দুপুর ১২টার দিকে বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিন থেকে বিক্ষোভ মিছিল শুরু করে সংগঠনটি। মিছিলটি ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে টিএসসিতে শেষ হয়।

বিজ্ঞাপন

সমাবেশ থেকে ছাত্রদল নেতাদের ওপর পুলিশি হামলা ও নির্যাতনের প্রতিবাদ জানানোর পাশাপাশি আটক নেতাকর্মীদের নিঃশর্ত মুক্তির দাবি জানান ছাত্রদলের নেতাকর্মীরা।

ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদলের সদস্য সচিব মো. আমানউল্লাহ আমানের সঞ্চালনায় সমাবেশে আরও বক্তব্য রাখেন ছাত্রদল কেন্দ্রীয় সংসদের সিনিয়র সহসভাপতি রাশেদ ইকবাল খান, সিনিয়র যুগ্ম-সম্পাদক রাকিবুল ইসলাম রাকিব, সাংগঠনিক সম্পাদক আবু আফসান মোহাম্মদ ইয়াহইয়া, ঢাবি ছাত্রদলের যুগ্ম-আহ্বায়ক আসরাফুল ইসলাম খান অনিক, সাফি ইসলাম, এজাজুল কবির রুয়েলসহ ছাত্রদল কেন্দ্রীয় সংসদের সদ্য সাবেক নেতারা।

সারাবাংলা/আরআইআর/টিআর

খালেদা জিয়াকে নিয়ে ‘কটূক্তি’ ছাত্রদলের বিক্ষোভ টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর