Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কারাগারে ডিভিশন পেলেন নর্থ সাউথের ৪ ট্রাস্টি

স্টাফ করেসপন্ডেন্ট
২৩ মে ২০২২ ১৭:৪৫

ঢাকা: ৩০৩ কোটি ৮২ লাখ টাকা আত্মসাতের মামলায় নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের চার সদস্যকে কারাগারে পাঠানো হয়েছে। কারাগারে ‘একটু আরামে থাকতে’ তাদের জন্য ডিভিশনের আবেদন করা হয়েছিল। আদালত তাদের সেই আবেদন মঞ্জুর করেছেন।

সোমবার (২৩ মে) বিকেলে ঢাকা মহানগর সিনিয়র স্পেশাল জজ কে এম ইমরুল কায়েশের আদালত এ আদেশ দেন। কারাগারে যাওয়া আসামিরা হলেন— এম এ কাশেম, বেনজীর আহমেদ, রেহানা রহমান ও মোহাম্মদ শাহজাহান।

আদালতে আসামিদের পক্ষে ডিভিশনের আবেদন করেন অ্যাডভোকেট শাহিনুর ইসলাম ও বোরহানউদ্দিন। আসামিদের বয়স, অসুস্থতা ও সামাজিক মর্যাদা বিবেচনায় তারা এই আবেদন করেন।

আরও পড়ুন-

আইনজীবীরা বলেন, আসামিরা শিক্ষা ও শিল্পসহ বিভিন্ন ক্ষেত্রে প্রতিনিধিত্ব করেছেন। তাদের বিরুদ্ধে একটি মামলা হয়েছে। আমরা মামলার মেরিটে যেতে চাই না। আমরা তাদের জামিন আবেদনও করিনি। তবে তারা যেন কারাগারে একটু আরামে থাকতে পারেন, এজন্য ডিভিশনের আবেদন করছি।

পরে ঢাকা মহানগর সিনিয়র স্পেশাল জজ কে এম ইমরুল কায়েশের আদালত শুনানি নিয়ে কারাবিধি অনুযায়ী আসামিদের ডিভিশনের আদেশ মঞ্জুর করেন।

এদিন, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের এই চার ট্রাস্টিকে আদালতে হাজির করা হলে আদালত তাদের কারাগারে পাঠানোর আদেশ দেন। দুদক আসামিদের জিজ্ঞাসাবাদের জন্য আদালতের অনুমতি প্রার্থনা করে। আসামিপক্ষের আইনজীবী জিজ্ঞাসাবাদের আবেদনের বিরোধিতা না করলেও আদালতকে বলেন, আসামিদের এখন জিজ্ঞাসাবাদের নামে হয়রানি করা করা হবে। তদন্ত কর্মকর্তা তথ্য-উপাত্ত জানেন।

পরে দুদকের আবেদনের পরিপ্রেক্ষিতে আসামিদের একদিন জেলগেটে জিজ্ঞাসাবাদের নির্দেশ দেন আদালত। আদেশ পাওয়ার সাত দিনের মধ্যে জিজ্ঞাসাবাদ শেষ করতে হবে বলেও আদালত জানান।

গত ১২ মে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের জমি কেনা বাবদ ৩০৩ কোটি ৮২ লাখ টাকা ব্যয় দেখিয়ে তা আত্মসাতের অভিযোগে বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যানসহ ছয় জনের বিরুদ্ধে মামলা করে দুদক। এই মামলায় জামিন চেয়ে হাইকোর্টে গিয়েছিলেন ট্রাস্টি বোর্ডের এই চার সদস্য।

গতকাল রোববার (২২ মে) বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই চার আসামির জামিন আবেদন সরাসরি খারিজ করে দিয়ে তাদের পুলিশ হেফাজতে নেওয়ার নির্দেশ দেন। পরবর্তী ২৪ ঘণ্টার মধ্যে তাদের বিচারিক আদালতে উপস্থাপন করার জন্য শাহবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার প্রতি নির্দেশও দিয়েছিলেন হাইকোর্ট।

পরে রোববার রাত সাড়ে ১১টার দিকে শাহবাগ থানায় নেওয়া হয় নর্থ সাউথের এই চার ট্রাস্টিকে। থানা হাজতেই তাদের রাখা হয়। সেখান থেকে সোমবার দুপুর পৌনে ২টার দিকে তাদের মহানগর দায়রা জজ আদালতে হাজতখানায় নেওয়া হয়। পরে বিকেল ৩টার দিকে ঢাকার মহানগর সিনিয়র স্পেশাল জজ কে এম ইমরুল কায়েসের আদালতে এই মামলার শুনানি শুরু হয়।

সারাবাংলা/এআই/টিআর

টপ নিউজ নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় নর্থ সাউথের ৪ ট্রাস্টি নর্থ সাউথের ট্রাস্টি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর