Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিএনপি-নাগরিক ঐক্য সংলাপ— দাবি আদায়ের আন্দোলন শুরু শিগগিরই

স্পেশাল করেসপন্ডেন্ট
২৪ মে ২০২২ ২০:১১

ঢাকা: অবাধ-নিরপেক্ষ ও সুষ্ঠু নির্বাচনের জন্য জাতীয় সরকার গঠনে সব বিরোধী দলের সঙ্গে বৈঠক করে বৃহত্তর আন্দোলনের রূপরেখা তৈরির মাধ্যমে শিগগিরই দাবি আদায়ের আন্দোলন শুরু করা হবে বলে জানিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

তিনি বলেন, ছোট-বড় বিরোধী রাজনৈতিক দলগুলোর সঙ্গে আন্দোলন-সংগ্রাম নিয়ে সংলাপ শুরু করেছি। এই সংলাপ শেষ করে বৃহত্তর ঐক্যের মাধ্যমে আন্দোলনের সূচনা করা হবে। গণতন্ত্র পুনরুদ্ধার ও জনগণের মৌলিক অধিকার ফিরিয়ে আনতে এই ফ্যাসিস্ট সরকারকে হটিয়ে জনগণের সরকার প্রতিষ্ঠার জন্য আমরা লড়াই-সংগ্রামে শিগগিরই রাজপথে নামব।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২৪ মে) সেগুনবাগিচায় শিশু কল্যাণ পরিষদের হলরুমে নাগরিক ঐক্যের সঙ্গে বিএনপির সংলাপ শেষে এক ব্রিফিংয়ে তিনি এ কথা বলেন। বিরোধী রাজনৈতিক দলগুলোর সঙ্গে বিএনপির সংলাপে বসার পরিকল্পনা প্রথম দিনেই নাগরিক ঐক্যের সঙ্গে এই সংলাপ হয়।

বৈঠকে বিএনপি মহাসচিব ছাড়াও দলের চেয়ারপারসনের উপদেষ্টা আব্দুস সালাম ও সাবেক সংসদ সদস্য জহির উদ্দিন স্বপন উপস্থিত ছিলেন। প্রায় দুই ঘণ্টার বৈঠকে নাগরিক ঐক্যের পক্ষে উপস্থিত ছিলেন আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না, উপদেষ্টা এস এম আকবর, প্রেসিডিয়াম সদস্য জিল্লুর চৌধুরী দিপু, প্রেসিডিয়াম সদস্য ইঞ্জিনিয়ার আবু জাহেদ মোহাম্মদ সরোয়ারসহ বেশ কয়েকজন।

বৈঠক শেষে যৌথ প্রেস ব্রিফিংয়ে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল বলেন, নিরপেক্ষ নির্বাচনের জন্য একটি জাতীয় সরকার গঠন এবং বিরোধী দলের নেতাকর্মীদের বিরুদ্ধে মিথ্যা মামলার প্রত্যাহারের জন্য গায়েবি মামলা বন্ধ করতে আন্দোলনের কোনো বিকল্প নেই। নাগরিক ঐক্যের সঙ্গে আনুষ্ঠানিকভাবে সার্বিক বিষয় নিয়ে সৌহার্দ্যপূর্ণ আলোচনা হয়েছে। অন্যান্য দলগুলোর সঙ্গে পর্যায়ক্রমে বৈঠক হবে।

বিজ্ঞাপন

আরও পড়ুন- আন্দোলনের রূপরেখা প্রণয়নে সংলাপে বসবে বিএনপি, থাকছে জামায়াতও

ব্রিফিংয়ে নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না বলেন, সুষ্ঠু-অবাধ ও নিরপেক্ষ জাতীয় নির্বাচনের জন্য জাতীয় সরকার গঠনের বিষয়সহ দেশের গণতন্ত্র পুনরুদ্ধার জনগণের মৌলিক অধিকার আদায়ের লক্ষ্যে আন্দোলন-সংগ্রামের বিষয় নিয়ে বিএনপির সঙ্গে আগেও বৈঠক হয়েছে। সে হিসেবে এটি দ্বিতীয় বৈঠক। তবে আনুষ্ঠানিকতা বিচারে প্রথম। খুবই সৌহার্দ্যপূর্ণ পরিবেশে বৈঠক হয়েছে।

মান্না আরও বলেন, জনগণের আকাঙ্ক্ষা আন্দোলন গড়ে তোলার জন্য সার্বিক বিষয় নিয়ে আমাদের মধ্যে কথা হয়। আলোচনায় স্পষ্ট হয়েছে, এই সরকারের অধীনে আর কোনো নির্বাচন হতে পারে না। নির্বাচনকালীন সরকার গঠনের জন্য বিজয় না হওয়া পর্যন্ত আমরা লড়াই-সংগ্রামে রাজপথে থাকবে। এই ফ্যাসিবাদী সরকারের হাতে বিএনপির নেতাকর্মীরা ই বেশি নির্যাতনের শিকার হয়েছে। বিএনপির চেয়ারপারসনকে জামিনের নামে আটকে রাখা হয়েছে।

প্রেস ব্রিফিংয়ে গণমাধ্যমকর্মীরা প্রশ্ন করতে চাইলে বিএনপি ও নাগরিক ঐক্যের পক্ষ থেকে জানানো হয়, ব্রিফিংয়ের বক্তব্যের বাইরে তারা আজ কোনো প্রশ্নের জবাব দেবেন না।

সারাবাংলা/এএইচএইচ/টিআর

নাগরিক ঐক্য বিএনপির সংলাপ মাহমুদুর রহমান মান্না মির্জা ফখরুল

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর