Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মধ্য জ্যৈষ্ঠেই আসছে বর্ষা

সারাবাংলা ডেস্ক
২৫ মে ২০২২ ০৮:৫৪

জ্যৈষ্ঠের শেষ কিংবা আষাঢ়ের শুরুতেই সাধারণত দেশে প্রবেশ করে থাকে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু। যার মাধ্যমে গ্রীষ্মকে বিদায় জানিয়ে আগমন ঘটে বর্ষার। এবার মধ্য জ্যৈষ্ঠেই দেশে প্রবেশ করবে বর্ষার বাতাস। যদিও পুরো দেশে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ুর প্রভাব ছড়িয়ে পড়তে সময় লাগবে আরও কয়েকদিন।

মঙ্গলবার (২৪ মে) সন্ধ্যায় দেওয়া বর্ধিত ৫ দিনের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, এই সময়ে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু টেকনাফ উপকূল পর্যন্ত অগ্রসর হতে পারে।

বিজ্ঞাপন

এ বিষয়ে বিস্তারিত জানতে চাইলে আবহাওয়াবিদ মো. ওমর ফারুক সারাবাংলাকে বলেন, জ্যৈষ্ঠ মাসের ১৭-১৮ তারিখের দিকে টেকনাফ উপকূলে পৌঁছাতে পারে মৌসুমী বায়ু। তবে পুরো দেশে ছড়িয়ে পড়তে আরও সময় লাগবে।

আবহাওয়াবিদরা জানান, গ্রীষ্মকালে ভারতের পশ্চিমাঞ্চলে ভূখণ্ডে প্রচণ্ড তাপের কারণে নিম্নচাপ কেন্দ্রের সৃষ্টি হয়, একই সময়ে ভারত মহাসাগর তুলনামূলকভাবে শীতলতর হওয়ায় উচ্চ চাপ কেন্দ্রের সৃষ্টি হয়। ফলে প্রচুর পরিমাণে জলীয় বাষ্পসহ সাগর থেকে ভূখণ্ডে মৌসুমি বায়ু প্রবাহিত হয় যা ভারি বৃষ্টিপাত ঘটায়। ভারত মহাসাগর অঞ্চলে গ্রীষ্মকালীন মৌসুমি বায়ু দুই শাখার একটি হলো—আরব সাগর প্রবাহ এবং বঙ্গোপসাগর প্রবাহ। বঙ্গোপসাগরের মৌসুমি বায়ু প্রবাহটি মূলত গাঙ্গেয় সমভূমি অঞ্চল ও ভারতের উত্তর-পূর্বাঞ্চলের আবহাওয়ার প্রকৃতিকে নিয়ন্ত্রণ করে। জুন মাসের শুরুর দিকে এই বায়ুপ্রবাহ বাংলাদেশ দিয়ে ভারতের কেন্দ্র-অঞ্চলের নিম্নচাপ কেন্দ্রের দিকে প্রবাহিত হতে থাকে।

পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়, রংপুর, রাজশাহী, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়ার সঙ্গে বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টি হতে পারে।

বিজ্ঞাপন

অন্যদিকে গোপালগঞ্জ, চাঁদপুর, নোয়াখালী, ফেনী, পাবনা, রাজশাহী, বরিশাল ও পটুয়াখালী জেলাসহ খুলনা বিভাগের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা কিছু জায়গা হতে প্রশমিত হতে পারে। সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং রাতের পাতমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

সারাবাংলা/এএম

দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু বর্ষা

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর