Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

প্রকৃত হিজড়া চিহ্নিত করে পরিচয়পত্র দেওয়ার সুপারিশ

স্পেশাল করেসপন্ডেন্ট
২৬ মে ২০২২ ২৩:৩৯

ঢাকা: ডাক্তারি পরীক্ষার মাধ্যমে প্রকৃত হিজড়া চিহ্নিত করে তাদের পরিচয়পত্র দেওয়া এবং হিজড়াদের উপদ্রব প্রতিরোধে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সুপারিশ করেছে সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি।

বৃহস্পতিবার (২৬ মে) একাদশ জাতীয় সংসদের সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভায় এই সুপারিশ করা হয়। সভাপতি রাশেদ খান মেননের সভাপতিত্বে বৈঠকে কমিটি সদস্য বদরুদ্দোজা মো. ফরহাদ হোসেন, আ. কা. ম. সরওয়ার জাহান, আরমা দত্ত এবং শবনম জাহান অংশ নেন। বিশেষ আমন্ত্রণে বৈঠকে যোগ দেন সমাজকল্যাণ প্রতিমন্ত্রী মো. আশরাফ আলী খান।

বিজ্ঞাপন

বৈঠকে জাতীয় সংসদ ভবনের পশ্চিম পাশে প্রতিবন্ধী শিক্ষার্থীদের খেলার মাঠ হিসেবে ব্যবহারের জন্য দেওয়া জমিতে মাঠ নির্মাণ কার্যক্রমের অগ্রগতি জানতে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ে চিঠি পাঠাতে বলা হয়। এছাড়া কমিটি ঝুঁকিপূর্ণ সহিংসতার শিকার কিশোরীদের নিরাপদ আবাসনের (সেফ হোম/শেল্টার হোম) অবস্থা স্থায়ী কমিটির সদস্যদের সরজমিন পরিদর্শনের লক্ষ্যে মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সুপারিশ করে।

শেখ জায়েদ বিন সুলতান আল নাহিয়ান ট্রাস্টের বিগত ১০ বছরের অডিট রিপোর্ট স্থায়ী কমিটির সভায় উপস্থাপন এবং শেখ জায়েদ বিন সুলতান আল নাহিয়ান ট্রাস্টের (বাংলাদেশ) বনানীর ইউএই মৈত্রী কমপ্লেক্সের সবশেষ অবস্থা আগামী বৈঠকে উপস্থাপনের সুপারিশ করা হয়েছে বলে সংসদ সচিবালয় জানায়।

এছাড়া, বৈঠকে ১৮তম সভায় গৃহীত সিদ্ধান্তগুলো বাস্তবায়নের অগ্রগতি, সমাজকল্যাণ মন্ত্রণালয় কর্তৃক প্রতিবন্ধী ও অটিস্টিক শিশুদের খেলাধুলার সুযোগ-সুবিধা বাড়ানোর লক্ষ্যে গৃহীত পদক্ষেপ এবং বেদে জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন ও তাদের সমাজের মূলধারার ফিরিয়ে আনার লক্ষ্যে গৃহীত ব্যবস্থা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএইচ/টিআর

সমাজকল্যাণ মন্ত্রণালয় সংসদীয় স্থায়ী কমিটি হিজড়া জনগোষ্ঠী

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর