Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ডলারের একক রেট ৮৯ টাকা নির্ধারণ কেন্দ্রীয় ব্যাংকের

স্পেশাল করেসপন্ডেন্ট
২৯ মে ২০২২ ১৯:৫৭

ঢাকা: ডলার মার্কেটে অস্থিরতা কাটাতে ডলারের একক রেট নির্ধারণ করে দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এখন থেকে নতুন রেট অনুযায়ী আন্তঃব্যাংক মুদ্রাবাজারে প্রতি মার্কিন ডলার বিক্রি হবে ৮৯ টাকায়। রোববার (২৯ মে) বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক মো. সিরাজুল ইসলাম সারাবাংলাকে বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ‘কেন্দ্রীয় ব্যাংক বিলস ফর কালেকশন (বিসি) সেলিং রেট ৮৯ টাকা ১৫ পয়সা নির্ধারণ করে দিয়েছে। আন্তঃব্যাংক মুদ্রাবাজারে প্রতি ডলার বিক্রি হবে ৮৯ টাকায়। এক্সচেঞ্জ হাউজগুলো এই দুই রেটের সমন্বয় করে ডলার বিক্রি করবে।’

জানা গেছে, বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলার’স অ্যাসোসিয়েশন (বাফেদা) এবং ব্যাংকের শীর্ষ পর্যায়ের কর্মকর্তাদের সংগঠন অ্যাসোসিয়েশন অব ব্যাংকারস, বাংলাদেশ (এবিবি) প্রস্তাব অনুসারে এ রেট নির্ধারণ করা হয়েছে।

এর আগে, ডলারের সংকট কাটাতে গত বৃহস্পতিবার ব্যাংকের এবিবি ও বাফেদা সঙ্গে বৈঠক করে কেন্দ্রীয় ব্যাংক। ওই সভায় অংশ নেওয়া একাধিক ব্যাংকার জানিয়েছেন, সংকট কাটাতে সভা ডাকা হয়েছিল। সভার সিদ্ধান্তে সংকট আরও বাড়বে। কারণ, এত কম দামে প্রবাসী আয় বৈধ পথে দেশে আসবে না। ডলারের দাম কম হওয়ায় রফতানি আয়ও বাধাগ্রস্ত হবে। বাস্তবতাকে স্বীকার না করে এখনো ৯০ টাকার নিচে ডলারের দাম বেঁধে রাখতে চায় কেন্দ্রীয় ব্যাংক। যদিও বাস্তবে ৯৫ টাকার উপরে ডলার বেচাকেনা হচ্ছে।

সারাকবাংলা/জিএস/পিটিএম

৮৯ টাকা একক রেট টপ নিউজ ডলার বাংলাদেশ ব্যাংক


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর