Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইবতেদায়ি মাদরাসায় উপবৃত্তি বন্ধের প্রতিবাদে সংবাদ সম্মেলন

সিনিয়র করেসপন্ডেন্ট
৩০ মে ২০২২ ১৪:৩৮

ঢাকা: ইবতেদায়ি মাদরাসায় শিক্ষার্থীদের উপবৃত্তি বন্ধের প্রতিবাদে স্বাধীনতা মাদরাসা শিক্ষক ঐক্যেজোট সংবাদ সম্মেলন করেছে। তাদের অভিযোগ, যে চক্রান্ত শুরু হয়েছে, তা ঘৃণ্য ষড়যন্ত্র।

সোমবার (৩০ মে) সকাল সাড়ে ১১টার দিকে জাতীয় প্রেস ক্লাবের আকরাম খাঁ হলে এই দাবি করেন শিক্ষক নেতারা। সংবাদ সম্মেলনে প্রধান অতিথি ছিলেন স্বাধীনতা শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক ও বেসরকারি শিক্ষক কর্মচারী কল্যাণ ট্রাস্টের সচিব অধ্যক্ষ শাহজাহান আলম সাজু।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সংগঠনের সভাপতি অধ্যক্ষ ফয়েজুর রহমান। লিখিত বক্তব্যে তিনি বলেন, বাধ্যতামূলক প্রাথমিক শিক্ষার অবিচ্ছেদ্য অংশ স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা। কিন্তু হঠাৎ করে ২৩ মে প্রাথমিক শিক্ষা অধিদফতর থেকে উপবৃত্তি সুবিধাভোগীদের ডাটা এন্ট্রি করার চিঠিতে শুধুমাত্র সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের তালিকা নেওয়ার কথা উল্লেখ করেছে। ফলে উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসায় অধ্যয়নরত শিক্ষার্থীদের উপবৃত্তির তালিকা গ্রহণ করছে না।

তিনি বলেন, ২০০৩ সাল থেকে ঝরে পড়া দরিদ্র শিক্ষার্থীকে শিক্ষার আওতায় আনার জন্য প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের ন্যায় উপবৃত্তিসহ সকল সুবিধা ২০২১ সাল পর্যন্ত চালু ছিল। কিন্তু ২০২২ সালে উপবৃত্তি আর্থিক সুবিধা না থাকায় স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসার শিক্ষার্থীদের মধ্যে হতাশা বিরাজ করছে। কোমলমতি শিক্ষার্থীরা মাসরাসায় পড়ালেখা করার উৎসাহ হারিয়ে ফেলবে।

আগামী ৫ জুন উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ের সামনে মানববন্ধন ও প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি দেওয়ার কর্মসূচি জানিয়ে প্রয়োজনীয় অর্থ বরাদ্দ রাখতে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করা হয় সংবাদ সম্মেলনে।

সারাবাংলা/ইউজে/এএম

ইবতেদায়ী মাদরাসা টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর