Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিশ্ব তামাকমুক্ত দিবসে বর্ণাঢ্য র‍্যালি

ঢাবি করেসপন্ডেন্ট
৩১ মে ২০২২ ০৯:২৪

ঢাকা: বিশ্ব তামাকমুক্ত দিবস উপলক্ষে বর্ণাঢ্য র‍্যালি করেছে তামাকবিরোধী বিভিন্ন সংগঠন। বাংলাদেশে ‘তামাকমুক্ত পরিবেশ, সুস্বাস্থ্যের বাংলাদেশ’ শীর্ষক প্রতিপাদ্য নিয়ে পালিত হচ্ছে দিবসটি।

মঙ্গলবার (৩১ মে) সকাল সাড়ে আটটার দিকে কেন্দ্রীয় শহীদ মিনার থেকে র‍্যালি শুরু করে সংগঠনগলো। এসময় স্বাস্থ্য, শিক্ষা ও পরিবার কল্পনা বিভাগের সাইফুল ইসলাম বাদল এবং স্বাস্থ্য অধিদফতরের ডিজি আবুল বাশার উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

অনুষ্ঠিত র‍্যালিতে ঢাকা আহছানিয়া মিশন, বাংলাদেশ ক্যান্সার সোসাইটি, ওয়ার্ক ফর আ বেটার বাংলাদেশ ট্রাস্ট, বাংলাদেশ জাতীয় যক্ষা নিরোধ কমিটি, ডেভেলপমেন্ট অর্গানাইজেশন অফ দ্য রুরাল পুউর, এইড ফাউন্ডেশন, মাদকদ্রব্য ও নেশা নিরোধ সংস্থা, জাতীয় তামাক নিয়ন্ত্রণ সেলসহ বেশ কয়েকটি সংগঠনের ব্যানারে শতাধিক ব্যাক্তি অংশ নেন।

বিশ্ব তামাকমুক্ত দিবস আজ

 

এদিকে, এবছর বিশ্ব স্বাস্থ্য সংস্থা দিবসটির প্রতিপাদ্য নির্ধারণ করেছে ‘টোব্যাকো: থ্রেট টু আওয়ার এনভায়রনমেন্ট’ (তামাক: পরিবেশের জন্য হুমকি)।

প্রসঙ্গত, বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিএইচও) সদস্য রাষ্ট্রসমূহ ১৯৮৭ সালে বিশ্ব তামাকমুক্ত দিবস চালু করে। প্রতি বছর ৩১ মে তারিখে বিশ্বজুড়ে দিবসটি পালন করা হয়। বিশ্বজুড়ে ২৪ ঘণ্টা সময়সীমা ধরে তামাক সেবনের সমস্ত প্রক্রিয়া থেকে বিরত থাকাতে উৎসাহিত করার উদ্দেশ্যে দিবসটি প্রচলিত হয়েছে।

এছাড়াও দিবসটির উদ্দেশ্য তামাক ব্যবহারের ব্যাপক প্রাদুর্ভাব এবং স্বাস্থ্যের উপর এর নেতিবাচক প্রভাবের প্রতি দৃষ্টি আকর্ষণ করানো, যা বর্তমানে প্রতি বছর বিশ্বব্যাপী প্রায় ৬০ লাখ মানুষের মৃত্যুর কারণ হিসেবে বিবেচিত।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরআইআর/এমও

টপ নিউজ তামাকমুক্ত দিবস বিশ্ব তামাকমুক্ত দিবস র‌্যালি সংগঠনের র‍্যালি

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে ডেঙ্গুতে তরুণের মৃত্যু
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২২:১০

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর