Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আমেরিকায় হেপাটাইটিস-এ’র প্রাদুর্ভাব, স্ট্রবেরি থেকে সাবধান

আন্তর্জাতিক ডেস্ক
৩১ মে ২০২২ ২২:০৮

উত্তর আমেরিকার দুই দেশ যুক্তরাষ্ট্র ও কানাডায় হেপাটাইটিস-এ’র প্রাদুর্ভাব শুরু হয়েছে। দূষিত অর্গানিক স্ট্রবেরির মাধ্যমে এ ভাইরাস ছড়িয়ে পড়েছে বলে জানিয়েছে দুই দেশের স্বাস্থ্য বিষয়ক কর্তৃপক্ষ।

যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) শনিবার এক বিবৃতিতে জানিয়েছে, গত ৫ মার্চ থেকে ২৫ এপ্রিলের মধ্যে ফ্রেশক্যাম্পো এবং এইচইবি ব্র্যান্ড নামে যেসব স্ট্রবেরি বিক্রি হয়েছিল তাতে এ ভাইরাসের অস্তিত্ব পাওয়া গেছে। ফলে এসময় কেনা স্ট্রবেরিগুলো খাওয়া থেকে বিরত থাকতে হবে।

বিজ্ঞাপন

যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত ১৭ জন হেপাটাইটিস-এ সংক্রমণের তথ্য পাওয়া গেছে। এর মধ্যে ১২ জন হাসপাতালে ভর্তি হয়েছেন। কানাডায় ১০ জন আক্রান্তের খবর পাওয়া গেছে।

এফডিএ বলেছে, যুক্তরাষ্ট্রব্যাপী ট্রেডার জো’স এবং ওয়ালমার্ট সহ অন্তত নয়টি গ্রোসারি চেইন শপের মাধ্যমে স্ট্রবেরিগুলো বিক্রি হয়েছিল। অন্যদিকে কানাডার পাবলিক হেলথ এজেন্সি (পিএইচএসি) বলেছে, সাসকাচোয়ান এবং আলবার্টার চেইন শপে ৫ থেকে ৯ মার্চের মধ্যে বিক্রি অর্গানিক স্ট্রবেরিতে হেপাটাইটিস-এ জীবাণু পাওয়া গেছে। তবে আক্রান্ত স্ট্রবেরি এখন আর এসব দোকানে নেই।

এফডিএ’র বিবৃতিতে সতর্ক করে দিয়ে বলা হয়, যারা তাজা স্ট্রবেরি কিনে পরে খাওয়ার জন্য ফ্রিজে রেখে দিয়েছেন তাদের এখন এগুলো ফেলে দিতে হবে। এগুলো আর খাওয়া উচিত নয়।

এফডিএ’র মতে, হেপাটাইটিস-এ একটি সংক্রামক ভাইরাস যা লিভারের প্রদাহ সৃষ্টি করে। একজন সুস্থ ব্যক্তি যদি আগে ভ্যাকসিন না নিয়ে থাকেন, তাহলে সংক্রামিত ব্যক্তির মলের মাধ্যমে দূষিত খাবার বা জল গ্রহণ করলে তিনিও সংক্রমিত হতে পারেন। এ রোগটি মূলত পয়ঃনিষ্কাশন ব্যবস্থার অপ্রতুলতা ও পরিচ্ছন্নতার অভাবে ছড়িয়ে পড়ে।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

টপ নিউজ স্ট্রবেরি হেপাটাইটিস-এ

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

সম্পর্কিত খবর