Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মিয়ানমারে আরও ১০ লাখ বাস্তুচ্যুত

আন্তর্জাতিক ডেস্ক
১ জুন ২০২২ ২২:০২

মিয়ানমারে সামরিক অভ্যুত্থানের পর থেকে সহিংসতার মুখে অন্তত সাত লাখ মানুষ বাড়িঘর ছেড়ে পালিয়ে যেতে বাধ্য হয়েছে। আর অভ্যুত্থানের আগে বাস্তুচ্যুত মানুষের সংখ্যা কমপক্ষে তিন লাখ ছয় হাজার বলে জানিয়েছে জাতিসংঘের মানবিক সমন্বয় কার্যালয় (ইউএনওসিএইচএ)।

সংস্থাটি বলছে, অভ্যুত্থান পরবর্তী সহিংসতায় মিয়ানমারে প্রথমবারের মতো বাস্তুচ্যুত মানুষের সংখ্যা ১০ লাখের বেশিতে ঠেকেছে। একইসঙ্গে, বর্ষা মৌসুম ঘনিয়ে আসার সঙ্গে সঙ্গে দেশটিতে যুদ্ধের প্রকোপ বাড়ছে বলেও সতর্ক করেছে জাতিসংঘ।

ইউএনওসিএইচএ বলছে, বেসামরিক মিলিশিয়ারা সামরিক বাহিনীর বিরুদ্ধে প্রতিরোধের প্রস্তুতি নিচ্ছে। অন্যদিকে তাদের দমাতে আক্রমণাত্মক হয়ে উঠছে সেনাবাহিনী। গ্রাম ধ্বংস ও বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের পাশাপাশি বেসামরিক নাগরিকদের ওপর বিমান হামলা চালানো হচ্ছে।

থাইল্যান্ড ও চীন সীমান্তে জাতিগত বিদ্রোহী গোষ্ঠীগুলোর সঙ্গে দীর্ঘদিন ধরে চলে আসা সংঘাত আর ২০১৭ সালে রাখাইন রাজ্যে রোহিঙ্গা সম্প্রদায়ের লোকজনের ওপর নৃশংস দমন-পীড়নের সময় এসব মানুষকে বাড়িঘর ছাড়তে বাধ্য করা হয়েছে। এর আগে, ২০১৭ সালে সেনা অভিযানের মুখে সাত লাখের বেশি রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে আসে।

এছাড়াও, সেনা অভ্যুত্থানের পর থেকে ১২ হাজারের বেশি বেসামরিক সম্পত্তি পুড়িয়ে ফেলা বা ধ্বংস করা হয়েছে বলে ধারণা করা হচ্ছে। বর্ষার মৌসুম হওয়ায় আশ্রয় শিবিরে অবস্থান নেওয়াদের জন্য আরও দুর্দশা অপেক্ষা করছে।

এরইমধ্যে, সাগাইং ও প্রতিবেশী ম্যাগওয়ে মোবাইল ডাটা পরিষেবাগুলো কেটে দেওয়া হয়েছে। এসব অঞ্চলে চাল, ওষুধ এবং জ্বালানি পরিবহনকে বাধাগ্রস্ত করতে বিভিন্ন জায়গায় নিষেধাজ্ঞাও দেওয়া হয়েছে।

সারাবাংলা/একেএম

জাতিসংঘ টপ নিউজ বাস্তুচ্যুত মিয়ানমার


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর