Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পত্রিকায় বিজ্ঞপ্তি দিয়ে প্রতারণা, জামানত চান ৫০ হাজার

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
১ জুন ২০২২ ২২:৫৮

কক্সবাজার: কক্সবাজারের স্থানীয় পত্রিকা ‘আজকের দেশবিদেশ’ পত্রিকার তৃতীয় পৃষ্ঠায় বক্স করে একটি চাকরির বিজ্ঞপ্তি দেওয়া হয়। যেখানে লিখা আছে ‘আবশ্যক-বহুমুখী সমবায় সমিতির জন্য অফিস ও ফিল্ড কার্যক্রমের জন্য দুই জন যোগ্যতা সম্পন্ন লোক নিয়োগ করা হবে। বেতন আলোচনা সাপেক্ষে।

এই বিজ্ঞপ্তি দেখে কক্সবাজার শহরের ঘোনারপাড়ার মোহাম্মদ হোসাইনের ছেলে মো. শাহ্ ইমরান (৩৫) নামে এক যুবক যোগাযোগের নাম্বারে ফোন করে। তাদের মধ্যে চাকরির বিষয়ে কথার এক পর্যায়ে শাহ্ ইমরানকে বলা হয় চাকরি পেতে হলে ৫০ অথবা ৬০ হাজার টাকা জামানত হিসেবে দিতে হবে। তার বেতন নির্ধারণ করা হয়েছে ১৮ হাজার টাকা। পরিচয় জানতে চাইলে ওই ব্যক্তি কোনো পরিচয় দেয়নি। শুধু বলেছে চাকরি হলে দেখা হবে। এ ছাড়া অফিসের ঠিকানাও জানাননি। তবে দ্রুত সময়ের মধ্যে অফিস আপডেট করা হচ্ছে বলে জানান।

শাহ্ ইমরান অত টাকা জামানত দিতে পারবে না জানালে তাকে বলা হয় অন্তত ২০ হাজার টাকা হলেও জামানত দিতে হবে। এরই মধ্যে শাহ্ ইমরান বুঝতে পারেন তার সঙ্গে চাকরি দেওয়ার নামে প্রতারণা করা হচ্ছে। তখন তিনি পুরো কথা মোবাইলে রেকর্ড করেন।

অন্যদিকে শহরের বৈদ্যঘোনার ফজল আহম্মদের ছেলে মাহমুদুল হাসান রাসেল (৪০) নামে এক যুবককের বিরুদ্ধে এনজিও সহ বিভিন্ন সংস্থায় চাকরি দেওয়ার নামে একাধিক বেকার যুবকের কাছ থেকে টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগ উঠেছে।

এমনই একজন ভুক্তভোগী হলেন শহরের ঘোনার পাড়ার সাইফুল ইসলাম। তিনি জানান, আর্ন্তজাতিক সংস্থায় চাকরি দেওয়ার কথা বলে রাসেল তার কাছ থেকে ৫০ হাজার টাকা দাবি করেন। পরে ৩০ হাজার টাকা দেওয়া হয়। এই ধরনের আরও বেশ কয়েকজনের কাছ থেকে চাকরি দেওয়ার নামে টাকা হাতিয়ে নিয়ে পলাতক রয়েছে রাসেল।

ভুক্তভোগী সাইফুল ইসলাম আরো জানান, এই প্রতারক চক্রের সিন্ডিকেটগুলো চাকরি দেওয়ার নামে নানা কৌশলে টাকা হাতিয়ে নিচ্ছে। হয়ত এমনই একটি সিন্ডিকেট রীতিমত পত্রিকায় বিজ্ঞাপন দিয়ে প্রতারনার ফাঁদ পেতেছে।

এ ব্যাপারে কক্সবাজার সদর থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) মো. সেলিম উদ্দিন জানান, এই ধরণের প্রতারণা প্রায়ই হচ্ছে। সঠিক প্রমাণ পেলে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

সারাবাংলা/একে

চাকরির বিজ্ঞাপন প্রতারণা


বিজ্ঞাপন
সর্বশেষ

আইভরি কোস্টে সড়ক দুর্ঘটনায় নিহত ১৩
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৪০

সম্পর্কিত খবর