Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

টানা পাঁচদিন করোনায় মৃত্যুশূন্য, শনাক্ত বেড়েছে

সারাবাংলা ডেস্ক
৪ জুন ২০২২ ১৬:১৮

ফাইল ছবি

ঢাকা: দেশে গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়ে কারও মৃত্যু হয়নি। এ নিয়ে দেশে টানা পাঁচদিন করোনায় মৃত্যুহার শূন্য অবস্থায় রয়েছে। তবে গত ২৪ ঘণ্টায় করোনায় নতুন সংক্রমণের সংখ্যা কিছুটা বেড়েছে। গত ২৪ ঘণ্টায় সংক্রমিত হয়েছেন ৩১ জন। যা আগের দিন ছিল ২৯ জন। একই সময়ে নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার শূন্য দশমিক ৭৫ শতাংশ।

শনিবার (৪ জুন) স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো কোভিড-১৯ বিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. আহমেদুল কবীর বিজ্ঞপ্তিতে সই করেছেন।

বিজ্ঞাপন

বিজ্ঞপ্তির তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় সারাদেশে ৮৭৯টি ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৬০টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৭টি, র‌্যাপিড অ্যান্টিজেন ল্যাব ৬৬২টি। মোট ল্যাবের মধ্যে সরকারি ৫৪৫টি ও বেসরকারি ১১৭টি।

এসব ল্যাবে গত ২৪ ঘণ্টায় ৪ হাজার ৮৩টি নমুনা সংগ্রহ করা হয়। এদিন নতুন ও পুরনো মিলে নমুনা পরীক্ষা করা হয়েছে ৪ হাজার ১২৪টি। এ নিয়ে এখন পর্যন্ত সরকারি ব্যবস্থাপনায় ৯৩ লাখ ২৮ হাজার ৯৬৫টি ও বেসরকারি ব্যবস্থাপনায় ৪৮ লাখ ১৩ হাজার ১১৫টি নমুনা পরীক্ষা করা হয়েছে। সব মিলিয়ে মোট নমুনা পরীক্ষার সংখ্যা ১ কোটি ৪১ লাখ ৪২ হাজার ৮০টি।

গত ২৪ ঘণ্টায় যেসব নমুনা পরীক্ষা করা হয়েছে তার মধ্যে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে ৩১টি নমুনায়। আগের দিন এই সংখ্যা ছিল ২৯। নতুন শনাক্ত হওয়া ৩১টিসহ এখন পর্যন্ত মোট করোনা রোগী শনাক্ত হলেন ১৯ লাখ ৫৩ হাজার ৬২৩ জন।

নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার শূন্য দশমিক ৭০ শতাংশ। যা আগের দিন ছিল শূন্য দশমিক ৬০ শতাংশ। এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ১৩ দশমিক ৮১ শতাংশ। যা আগের দিন ছিল ১৩ দশমিক ৮২ শতাংশ।

বিজ্ঞাপন

আগের দিন করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়েছিলেন ১৯৫ জন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ১৭১ শতাংশ। এ নিয়ে এখন পর্যন্ত করোনামুক্ত হয়েছেন ১৯ লাখ ৩ হাজার ৭৫১ জন। সংক্রমণ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ৪৫ শতাংশ।

এর আগে, সোমবার (৩০ মে) সবশেষ করোনা সংক্রমণ নিয়ে একজনের মৃত্যুর পর করোনায় মোট মৃত্যু ২৯ হাজার ১৩১ জনে স্থির রয়েছে। এ পর্যন্ত করোনায় মারা যাওয়াদের মধ্যে পুরুষ ১৮ হাজার ৫৯৭ জন, নারী ১০ হাজার ৫৩৪ জন।

সারাবাংলা/একে

করোনা করোনাভাইরাস করোনায় মৃত্যু স্বাস্থ্য অধিদফতর

বিজ্ঞাপন
সর্বশেষ

গুলশানে দুইজনের গলাকাটা মরদেহ উদ্ধার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১২:৫৫

ঢাকার পথে প্রধান উপদেষ্টা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩৩

সম্পর্কিত খবর