Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বাজারে ধানের দাম ভালো, নেত্রকোনায় বেড়েছে আউশ চাষ

বিজয় দাস, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
৭ জুন ২০২২ ০৮:৩০

আউশ ধানের চারা রোপণ করছেন কৃষক

নেত্রকোনা: বোরো ধান কাটা শেষ না হতেই নেত্রকোনার বারহাট্টা উপজেলার কৃষকেরা আউশ ধান চাষে ব্যস্ত হয়ে পড়েছেন। বাজারে ধানের দাম ভালো থাকায় কৃষকেরা এবার আউশ ধান চাষেও আগ্রহী হয়েছেন।

বারহাট্টা উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, চলতি বছর উপজেলায় আউশ ধানের আবাদ হচ্ছে ৩৮ হেক্টর জমিতে। উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১৬২ মেট্রিক টন।

কৃষকরা জানান, গত বছরের তুলনায় এ বছর বেশি জমিতে আউশ ধানের চাষ হচ্ছে। আউশ ধান চাষের উপযুক্ত সময় বৈশাখ মাস থেকে শুরু করে ভাদ্র মাসের মাঝামাঝি সময়। ৫ মাসের আয়ুস্কালে কৃষকেরা ধানের ফলন পেয়ে থাকেন। বর্তমানে বারহাট্টা উপজেলায় আউশ ধান চাষ ও চারার পরিচর্চায় ব্যস্ত কৃষকেরা।

সরেজমিনে দেখা গেছে, উপজেলার বারহাট্টা সদর ইউনিয়ন, আসমা ইউনিয়ন, সিংধা ইউনিয়ন, সাহতা ইউনিয়ন ও বাউসি ইউনিয়নের কৃষকেরা আউশ ধান আবাদে ব্যস্ত। তারা জমি প্রস্তুতকরণ ও বীজ রোপণে ব্যস্ত সময় ব্যয় করেছেন।

উপজেলার বীর পাগলী গ্রামের কৃষক ফজলুল হক বলেন, ‘১০ থেকে ১২ দিন আগে থেকে আউশ ধান বোনা শুরু করেছেন তিনি।’

সাহতা ইউনিয়নের কৃষক জলিল মিয়া, সুবাস চন্দ্র জানান, তারা প্রত্যেকেই প্রায় চার কাঠা করে জমিতে আউশ ধানের চারা রোপণ শেষ করেছেন বাকি জমি প্রস্তুত শেষ হয়েছে। দ্রুত রোপণ শুরু হবে।

বাউসি ইউনিয়নের কৃষক আব্দুল আলি জানান, ৫ একর জমিতে আউশ ধানের চারা রোপণ করেছেন। উপজেলা কৃষি অফিস থেকে আউশ ধান চাষ করতে সার ও বীজ পেয়েছেন। আশা করছেন লাভবান হবেন।

বারহাট্টা উপজেলা কৃষি অফিসার রাকিবুল হাসান করিম বলেন, ‘উপজেলায় ৩৮ হেক্টর জমিতে আউশ ধান চাষ হচ্ছে এই মৌসুমে। আশা করি আবহাওয়া অনুকূলে থাকলে ধান উৎপাদনের লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে।

তিনি আরও বলেন, ‘কৃষকদের আউশ ধান চাষে উৎসাহ দিতে ২০০ জন কৃষককে সার ও বীজ দেওয়া হয়েছে। কৃষকেরা লাভবান হলে সামনের মৌসুমে আউশ ধানের চাষ আরও বাড়তে পারে।’

সারাবাংলা/এমও

আউশের চাষ ধানের দাম নেত্রকোনা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর