Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পথশিশুদের জন্ম নিবন্ধন সনদ দিতে হাইকোর্টে রিট

স্টাফ করেসপন্ডেন্ট
১২ জুন ২০২২ ১৭:৩০

ঢাকা: দেশের পথশিশুদের জন্ম নিবন্ধন সনদ দেওয়ার নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে। রিটে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব, জন্ম নিবন্ধন অধিদপ্তরের মহাপরিচালকসহ সংশ্লিষ্টদের রিটে বিবাদী করা হয়েছে।

প্রান্তিক জনগোষ্ঠী ও খেলাধূলা নিয়ে কাজ করে ‘স্পোর্টস ফর হোপ অ্যান্ড ইনডিপেনডেন্ট’ সংগঠনের পক্ষে গত ২০ মে সুপ্রিম কোর্টের আইনজীবী তাপস কান্তি বল হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এই রিট দায়ের করেন।

আইনজীবী তাপস কান্তি বল রিট দায়েরের বিষয়টি সারাবাংলাকে নিশ্চিত করে বলেন, ‘আইনে সকল শিশুর সমান অধিকারের কথা বলা হয়েছে। জন্ম নিবন্ধন আইনেও বলা আছে, পথ শিশুদের জন্ম নিবন্ধন সনদ দেওয়ার জন্য শিশুর পিতা-মাতার পরিচয় প্রদান করা বাধ্যতামূলক নয়। তারপরও দেশের কয়েক লাখ শিশুকে জন্ম নিবন্ধন সনদ দেওয়া হচ্ছে না। আর জন্ম নিবন্ধন সনদ না থাকার কারণে পথশিশুরা শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি হতে পারে না। জন্ম নিবন্ধন সনদ না থাকার কারণে শিশুরা অনেক নাগরিক সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে। এ কারণে গত ২০ মে হাইকোর্টে রিট দায়ের করেছি।’

তিনি জানান, আজ ওই রিট শুনানির জন্য বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি খিজির হায়াতের হাইকোর্ট বেঞ্চে তালিকার ১০৬ নম্বরে ছিল। তবে আজ শুনানি হয়নি। আশা করছি আগামীকাল এ বিষয়ে শুনানি অনুষ্ঠিত হবে।

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, স্বরাষ্ট্র সচিব, জন্ম নিবন্ধন অধিদফতরের মহাপরিচালক (ডিজি)সহ সংশ্লিষ্টদের রিটে বিবাদী করা হয়েছে।

সারাবাংলা/কেআইএফ/একে

জন্মনিবন্ধন সনদ পথশিশু হাইকোর্ট হাইকোর্টে রিট


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর