Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দুদকের তফসিলভুক্ত অপরাধে আদালতে মামলা দায়ের নিয়ে রুল

স্টাফ করেসপন্ডেন্ট
১২ জুন ২০২২ ১৮:৩৫

প্রতীকী ছবি

ঢাকা: দুর্নীতি দমন কমিশনের (দুদক) তফসিলভুক্ত অপরাধের বিষয়ে কোন ব্যক্তি সরাসরি আদালতে মামলা করতে পারবে না, দুদকের এমন বিধান কেন অবৈধ ও বেআইনি ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। আগামী ১০ দিনের মধ্যে আইন সচিব, স্বরাষ্ট্র সচিব, সংসদ সচিবালয়ের সচিব, দুদক চেয়ারম্যান, পুলিশের মহাপরিদর্শক ও দুদক সচিবকে এই রুলের জবাব দিতে বলা হয়েছে।

রোববার (১২ জুন) হাইকোর্টের বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই আদেশ দেন।

বিজ্ঞাপন

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন রিটকারী আইনজীবী সুবীর নন্দী দাস। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক। দুদকের পক্ষে ছিলেন আইনজীবী খুরশীদ আলম খান।

আদেশের বিষয়টি সারাবাংলাকে নিশ্চিত করে আইনজীবী সুবীর নন্দী দাস বলেন, ‘দুদকের বিধিমালার ১৩ (৩) বিধির বৈধতা চ্যালেঞ্জ করে গত ৯ জুন একটি সম্পূরক আবেদন করি। ওই আবেদনের শুনানি নিয়ে হাইকোর্ট রুল জারি করেছেন। আগামী ১০ দিনের মধ্যে সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়েছে।’

আইনজীবী সুবীর নন্দী দাস আরও বলেন, ‘নাগরিকরা কোথায় মামলা করবে সেটা আইনে আছে। কিন্তু বিধি করে দুদকের তফসিলভুক্ত অপরাধে আদালতে অভিযোগ করতে পারবেন না কোনো ব্যক্তি— এটা দুর্নীতি দমন কমিশন করতে পারে না। আর অভিযোগ করলেও আদালত কী করবে সেটাও বিধিতে বলে দিচ্ছে। এটাও দুদক পারে না।’

এর আগে, ২০১৯ সালের ২০ জুন মামলা করার ক্ষমতা সংক্রান্ত বিষয়ে দুর্নীতি দমন কমিশন বিধিমালা-২০০৭ সংশোধন করে গেজেট জারি করে দুদক। পরে একই বছরের ১৩ নভেম্বর সুপ্রিম কোর্টের আইনজীবী সুবীর নন্দী দাস এবং নওশীন নাওয়াল রিট আবেদন করেন। ওই রিটের শুনানি নিয়ে একই বছরের ১৭ ডিসেম্বর থানার পরিবর্তে দুদক কার্যালয়ে এজাহার দায়ের করা কেন অসাংবিধানিক ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছিল হাইকোর্ট।

বিজ্ঞাপন

এরপর রিট আবেদনকারীরা একই বিধিমালার ১৩ (৩) বিধির বৈধতা চ্যালেঞ্জ করে একটি সম্পূরক আবেদন করেন। আজ শুনানি শেষে আদালত রুল জারি করেছেন। এখন দুটি রুলের ওপর আদালতে একসঙ্গে শুনানি অনুষ্ঠিত হবে বলে জানান রিটকারী আইনজীবী।

সারাবাংলা/কেআইএফ/পিটিএম

দুদক রুল হাইকোর্ট

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর