Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ওটিটি নীতিমালা: অগ্রগতি জানানোর নির্দেশ

স্টাফ করেসপন্ডেন্ট
১৩ জুন ২০২২ ২৩:৫৫

ঢাকা: ওভার দ্য টপ (ওটিটি) প্ল্যাটফর্মভিত্তিক কনটেন্ট প্রকাশের ওপর তদারকি, নিয়ন্ত্রণ ও রাজস্ব আদায়ে চূড়ান্ত নীতিমালার বিষয়ে অগ্রগতি জানাতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। এ বিষয়ে পরবর্তী আদেশের জন্য আগামী ১৯ অক্টোবর দিন ধার্য রেখেছেন আদালত। এ ছাড়া আগামী তিন মাসের মধ্যে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনকে (বিটিআরসি) আদালতে এই বিষয়ে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।

সোমবার (১৩ জুন) বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

বিজ্ঞাপন

আদালতে রিট আবেদনের পক্ষে ছিলেন আবেদনকারী আইনজীবী তানভীর আহমেদ। বিটিআরসির পক্ষে ছিলেন আইনজীবী খন্দকার রেজা-ই-রাকিব। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায়।

এদিন আদালতে তথ্য মন্ত্রণালয়ের ‘রেগুলেশন ফর ডিজিটাল অ্যান্ড সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মস’ বিষয়ে খসড়া নীতিমালা দাখিল করা হয়। এ ছাড়া বিটিআরসিও তাদের ‘ওভার দ্য টপ (ওটিটি) কনটেন্টভিত্তিক পরিষেবা প্রদান ও পরিচালনা’ বিষয়ে খসড়া নীতিমালা দাখিল করে। এ বিষয়ে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায়।

গত জানুয়ারি মাসে হাইকোর্ট চূড়ান্ত নীতিমালার বিষয়ে পদক্ষেপের অগ্রগতি জানিয়ে চার মাসের মধ্যে প্রতিবেদন দিতে নির্দেশ দিয়েছিলেন। এর ধারাবাহিকতায় বিটিআরসি ও তথ্য মন্ত্রণালয় থেকে পৃথক খসড়া নীতিমালা আজ আদালতে দাখিল করা হয়। শুনানি নিয়ে নীতিমালা নথিভুক্ত রেখে আদেশ দেন আদালত।

এর আগে, ২০২০ সালের ১৪ জুন নেটফ্লিক্স, হইচইসহ ইন্টারনেট মাধ্যমে (ওটিটি প্লাটফর্ম) ছড়িয়ে পড়া ওয়েব সিরিজের অনৈতিক, নিন্দনীয় ও আইন বহির্ভূত ভিডিওর অংশগুলো সরিয়ে ফেলতে হাইকোর্টে রিট দায়ের করেন আইনজীবী তানভীর আহমেদ।

বিজ্ঞাপন

ওই রিটের শুনানি নিয়ে ২০২০ সালের ১৫ জুলাই ইন্টারনেট ও বিভিন্ন সামাজিক মাধ্যমে (ওটিটি প্ল্যাটফর্ম) ছড়িয়ে পড়া ওয়েব সিরিজের অনৈতিক, নিন্দনীয় ও আইনবহির্ভূত ভিডিওর অংশগুলো সরিয়ে ফেলার নির্দেশ দেন হাইকোর্ট। একই সঙ্গে ওটিটি প্ল্যাটফর্মগুলো থেকে কীভাবে রাজস্ব আদায় করা হয় তা এক মাসের মধ্যে বিটিআরসিকে জানাতে নির্দেশ দিয়েছিলেন আদালত।

এরপর শুনানির ধারাবাহিকতায় ২০২১ সালের ১৮ জানুয়ারি অনলাইন প্ল্যাটফর্ম ওটিটি থেকে অশ্লীলতা রোধ, রাজস্ব আদায় এবং এসব প্ল্যাটফর্ম নিয়ন্ত্রণে খসড়া নীতিমালা প্রণয়নের নির্দেশ দেন হাইকোর্ট। ওই নির্দেশনার আলোকে ওটিটি থেকে অশ্লীলতা রোধ, রাজস্ব আদায় এবং এসব প্ল্যাটফর্ম নিয়ন্ত্রণে নীতিমালা করতে কমিটি গঠন করে বিটিআরসি।

সারাবাংলা/কেআইএফ/পিটিএম

ওটিটি নীতিমালা হাইকোর্ট

বিজ্ঞাপন
সর্বশেষ

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

বাড়তে পারে তাপমাত্রা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৩৪

গুলশানে দুইজনের গলাকাটা মরদেহ উদ্ধার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১২:৫৫

সম্পর্কিত খবর