Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সপ্তাহের ব্যবধানে সংক্রমণ দ্বিগুণেরও বেশি!

সারাবাংলা ডেস্ক
১৪ জুন ২০২২ ১৭:৫৮

এ বছরের শুরু থেকেই করোনাভাইরাস সংক্রমণের চিত্র ছিল নিম্নমুখী। দৈনিক সংক্রমণ এর মধ্যে এক অঙ্কেও নেমে এসেছিল। তবে গত কয়েকদিন ধরে ফের করোনা সংক্রমণে ঊর্ধ্বগতি দেখা যাচ্ছে। এর মধ্যে গত ২৪ ঘণ্টাসহ আগের তিন দিনেই প্রতিদিন সংক্রমণ শনাক্ত হয়েছে শতাধিক। তাতে সপ্তাহের ব্যবধানে করোনাভাইরাসের সংক্রমণ দ্বিগুণেরও বেশি পাওয়া গেছে।

মঙ্গলবার (১৪ জুন) স্বাস্থ্য অধিদফতর থেকে করোনাভাইরাস সংক্রমণের সবশেষ ২৪ ঘণ্টার তথ্য তুলে ধরা হয়েছে। একইসঙ্গে গত চার সপ্তাহের তুলনামূলক চিত্রও উঠে এসেছে এই বিজ্ঞপ্তিতে।

বিজ্ঞপ্তির তথ্য বলছে, গত ১৬ মে থেকে ২২ মে পর্যন্ত এ বছরের এপিডেমিওলজিক্যাল ২০তম সপ্তাহে দেশে ৩৩ হাজার ৯২১টি নমুনা পরীক্ষা করা হয়েছিল। এর মধ্যে সংক্রমণ শনাক্ত হয় ২২১টি নমুনায়। এ সপ্তাহে নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ছিল শূন্য দশমিক ৬৫ শতাংশ।

আরও পড়ুন- করোনা সংক্রমণ বাড়ছেই, টানা ৩য় দিন শনাক্ত শতাধিক

২৩ মে থেকে ২৯ মে পর্যন্ত এ বছরের এপিডেমিওলজিক্যাল ২১তম সপ্তাহে দেশে ৩০ হাজার ২২৬টি নমুনা পরীক্ষা করা হয়েছিল। এর মধ্যে সংক্রমণ শনাক্ত হয় ২১৪টি নমুনায়। এ সপ্তাহে সংক্রমণ কমলেও নমুনা পরীক্ষা হয়েছিল তুলনামূলকভাবে বেশি কম। ফলে নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার কিছুটা বেড়ে দাঁড়ায় শূন্য দশমিক ৭১ শতাংশে।

এরপর এ বছরের এপিডেমিওলজিক্যাল ২২তম সপ্তাহ তথা ৩০ মে থেকে ৫ জুন পর্যন্ত সময়ে দেশে নমুনা পরীক্ষা হয় ৩৩ হাজার ৪৯৫টি। সংক্রমণ শনাক্তের পরিমাণ আরও কমে যায় এ সপ্তাহে। ২১০টি নমুনায় পাওয়া যায় করোনা সংক্রমণ। নমুনা পরীক্ষা বাড়লেও সংক্রমণ কমে আসায় এ সপ্তাহে নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার আগের দুই সপ্তাহের তুলনায় কমে শূন্য দশমিক ৬২ শতাংশে নেমে আসে।

তবে সবশেষ এ বছরের ২৩তম এপিডেমিওলজিক্যাল সপ্তাহ তথা ৬ জুন থেকে ১২ জুন পর্যন্ত সময়ে সংক্রমণের চিত্র ছিল ব্যাপক ঊর্ধ্বমুখী। এ সপ্তাহে দেশে নমুনা পরীক্ষা হয় ৩৫ হাজার ৩৭৭টি। এর মধ্যে সংক্রমণ শনাক্ত হয় ৪৫৮টি নমুনায়। আগের সপ্তাহের তুলনায় এ সপ্তাহে নমুনা পরীক্ষা বেশি হয় ১০ দশমিক ৮ শতাংশ। তবে সংক্রমণ শনাক্ত হয় আগের সপ্তাহের দ্বিগুণেরও বেশি। এতে নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের হারেও উল্লম্ফন দেখা গেছে। এক লাফে সংক্রমণের এই হারও হয়েছে ১ দশমিক ২৯ শতাংশ, যা আগের তিন সপ্তাহের তুলনাতেও প্রায় দ্বিগুণ।

স্বাস্থ্য অধিদফতরের কোভিড-১৯ সংক্রান্ত বুলেটিনের তথ্য পর্যালোচনায় দেখা যায়, গত ২৫ মার্চ দেশে ১০২ জন করোনা রোগী শনাক্ত হয়েছিলেন। এরপর থেকে ১১ জুন পর্যন্ত ৭৮ দিনে আর কখনোই দেশে একদিনে শতাধিক মানুষের শরীরে করোনা সংক্রমণ শনাক্ত হয়নি। এর মধ্যে গত ৫ মে একদিনে সর্বনিম্ন ৪ জন পর্যন্ত সংক্রমণ শনাক্ত হয়েছিল।

ওই ২৫ মার্চের ৭৮ দিন পর গত ১২ জুন দেশে ১০৯ জনের শরীরে করোনা সংক্রমণ শনাক্ত হয়। পরদিনই দৈনিক সংক্রমণ ১২৮ জনে পৌঁছে যায়। আর সবশেষ গত ২৪ ঘণ্টায় সংক্রমণ শনাক্ত হয়েছে ১৬২ জনের শরীরে।

সারাবাংলা/টিআর

করোনা সংক্রমণ করোনাভাইরাস কোভিড-১৯ স্বাস্থ্য অধিদফতর


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর