Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রাত পোহালেই কুমিল্লা সিটির ভোট

স্পেশাল করেসপন্ডেন্ট
১৪ জুন ২০২২ ১৯:৩৪

ঢাকা: আগামীকাল (১৫ জুন) কুমিল্লা সিটি করপোরেশন (কুসিক) নির্বাচনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এদিন সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত কোনো রকম বিরতি ছাড়াই সিটিতে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। গতবারের মতো এবারও কুমিল্লা সিটিতে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট অনুষ্ঠিত হবে। প্রথমবারের মতো এই সিটির প্রতিটি কেন্দ্রে সিসি ক্যামেরার আওতায় নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। নির্বাচন উপলক্ষ্যে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে নির্বাচন কমিশন (ইসি)। ইতোমধ্যে ভোটের কেন্দ্রগুলোতে ইভিএমসহ ভোট গ্রহণের যাবতীয় সামগ্রী পৌঁছে গেছে।

এ ব্যাপারে ইসি সচিব হুমায়ুন কবীর খোন্দকার বলেন, কুমিল্লা সিটি নির্বাচন অবাধ সুষ্ঠু ও নিরপেক্ষভাবে সম্পন্ন করতে কমিশন সব ধরনের প্রস্তুতি নিয়েছে। ইতোমধ্যে নির্বাচনী এলাকার কেন্দ্রে কেন্দ্রে পৌঁছে গেছে ভোট গ্রহণের সামগ্রী। পুরো নির্বাচনী এলাকায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর টহল জোরদার করা হয়েছে। নির্বাচনে যেকোনো ধরনের পরিস্থিতি মোকাবেলায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী প্রস্তুত রয়েছে।

ইসি সূত্র জানায়, কুমিল্লা সিটি নির্বাচনে এই সিটিতে ২৭টি ওয়ার্ডের ১০৫টি কেন্দ্রের ৬৪০ ভোটকক্ষ রয়েছে। নির্বাচনে মোট ভোটার সংখ্যা ২ লাখ ২৯ হাজার ৯২০ জন। এর মধ্যে পুরুষ ১ লাখ ১২ হাজার ৮২৬ জন, মহিলা ১ লাখ ১৭ হাজার ৯২ জন এবং তৃতীয় লিঙ্গের ভোটার ২ জন।

নাসিক নির্বাচনে প্রার্থীর সংখ্যা: কুসিক সিটি নির্বাচনে সাধারণ ওয়ার্ডের সংখ্যা ২৭টি এবং সংরক্ষিত ওয়ার্ডের সংখ্যা ৯টি। নির্বাচনে মেয়র, কাউন্সিল ও নারী কাউন্সিলর এই তিনটি পদের বিপরীতে মোট প্রার্থীর সংখ্যা ১৪৭ জন। এর মধ্যে মেয়র পদে ৫ জন, সংরক্ষিত নারী ওয়ার্ডে ৩৬ জন এবং সাধারণ ওয়ার্ড কাউন্সিলর পদে ১০৬ জন প্রার্থী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। সিটি কর্পোরেশনের ২৭টি ওয়ার্ডের মধ্যে ৫ ও ১০ নম্বর ওয়ার্ডে একক প্রার্থী থাকায় বিনা প্রতিদ্বন্দ্বিতা ২ জন কাউন্সিলর নির্বাচিত হয়েছেন।

মেয়র পদে ৫ প্রার্থী হলেন- বাংলদেশ আওয়ামী লীগের আরফানুল হক রিফাত, স্বতন্ত্র থেকে বিএনপি নেতা ও সাবেক মেয়র মো. মনিরুল হক, মোহাম্মদ নিজাম উদ্দিন, কামরুল আহসান বাবুল, ইসলামী আন্দোলন বাংলাদেশের মো. রাশেদুল ইসলাম।

ভোটকেন্দ্রে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সংখ্যা: কুসিক সিটি নির্বাচনের প্রতিটি সাধারণ ভোট কেন্দ্রে ১৫ জন করে এবং গুরুত্বপূর্ণ কেন্দ্রে ১৬ জন করে সার্বক্ষণিকভাবে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য মোতায়েন থাকবে।

মোবাইল টিম ও স্ট্রাইকিং ফোর্স নিয়োগ: কুসিক নির্বাচনী এলাকায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী বিভিন্ন মোবাইল টিম ও স্ট্রাইকিং ফোর্স নিয়োগ করা হয়েছে। প্রতিটি সাধারণ ওয়ার্ডে ১টি মোবাইল ফোর্স, তিনটি সাধারণ ওয়ার্ডে ১টি স্ট্রাইকিং ফোর্স, সিটি করপোরেশনের নির্বাচনী এলাকার প্রতি থানায় ১টি করে রিজার্ভ স্ট্রাইকিং ফোর্স রাখা হয়েছে। এছাড়াও প্রতিটি সাধারণ ওয়ার্ডে ১টি করে র‌্যাবের টিম এবং ১২ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে।

এর আগে, গত ১৭ মে কুমিল্লা সিটি নির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ১৫ জুন সিটি নির্বাচন। এর আগে ২০১২ নারায়ণগঞ্জ সিটি করপোরেশন হিসেবে যাত্রা শুরু করে। এবার এই সিটিতে তৃতীয়বারের মতো নির্বাচন হতে যাচ্ছে। ২০১২ ও ২০১৭-উভয় নির্বাচনে বর্তমান মেয়র মনিরুল হক নির্বাচিত হন।

সারাবাংলা/ জিএস/এনএস

কুমিল্লা সিটি করপোরেশন কুসিক নির্বাচন ২০২২


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর