Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চাকরিচ্যুত ২৩৬০ আনসারকে পুনর্বহাল নিয়ে রায় ২ আগস্ট

স্টাফ করেসপন্ডেন্ট
১৬ জুন ২০২২ ১৫:২৯

ফাইল ছবি: হাইকোর্ট

ঢাকা: আনসার বিদ্রোহের ঘটনায় চাকরিচ্যুত ২ হাজার ৩৬০ জনকে চাকরিতে পুনর্বহালের বিষয়ে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে আপিল শুনানি শেষ হয়েছে। আগামী ২ আগস্ট এ বিষয়ে রায়ের জন্য দিন ধার্য করেছেন আপিল বিভাগ।

বৃহস্পতিবার (১৬ জুন) প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বে তিন সদস্যের আপিল বেঞ্চ রায়ের জন্য এ দিন ধার্য করেন।

আদালতে আবেদনকারীদের পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী মো. সালাহ উদ্দিন দোলন ও আইনজীবী অনীক আর হক। আনসার ভিডিপি মহাপরিচালকের পক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন, কামরুল হক সিদ্দিকী ও কামাল উল আলম।

জানা যায়, বিভিন্ন দাবি-দাওয়া নিয়ে ১৯৯৪ সালের ৩০ নভেম্বর আনসার বাহিনীর সদস্যদের মধ্যে অসন্তোষ দেখা দেয়। যা পরে বিদ্রোহে রূপ নেয়। এরপর আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বিভিন্ন সংস্থার সহযোগিতায় ওই বছরের ৪ ডিসেম্বর বিদ্রোহ নিয়ন্ত্রণ করা হয়।

এ ঘটনার পরে ২ হাজার ৬৯৬ জন কর্মকর্তা-কর্মচারীর মধ্যে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুপারিশে কয়েকজনকে চাকরিতে পুনর্বহাল করা হলেও বাকি ২ হাজার ৪৯৬ আনসারকে চাকরিচ্যুত করা হয়। পরে তাদের বিরুদ্ধে পৃথক ৭টি ফৌজদারি মামলাও করা হয়। এর মধ্যে ১৩২ জনের বিরুদ্ধে অভিযোগপত্র দেওয়া হয়। অভিযুক্তরা বিচারে খালাস পান। এ অবস্থায় খালাস পাওয়া আনসার সদস্যরা চাকরি ফিরে পেতে রাষ্ট্রপতির কাছে আবেদন করেন। কিন্তু তাদের চাকরি পুনর্বহাল করা হয়নি।

এরপর ২০১৮ সালের বিভিন্ন সময়ে ২৩৬৩ জন আনসার সদস্য চাকরিতে পুনর্বহালের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করেন। পরবর্তীতে হাইকোর্টে তাদের চাকরিতে পুনর্বহালের নির্দেশনা দিয়ে রায় দেন।

রায়ের বলা হয়, যাদের শারীরিক-মানসিক সক্ষমতা আছে তারাই চাকরি ফেরত পাবেন। কিন্তু যাদের সক্ষমতা নেই তারা যতদিন চাকরিতে ছিলেন তাদের ততদিনের পেনশন সুবিধা দিতে বলা হয়েছে। তিন মাসের মধ্যে এ রায় বাস্তবায়ন করতে বলা হয়। এরপর আনসার ভিডিপির মহাপরিচালক হাইকোর্টের রায়ের বিরুদ্ধে আপিল দায়ের করেন।

সারাবাংলা/কেআইএফ/এনএস

২৩৬০ আনসারকে পুনর্বহাল আনসার বিদ্রোহ আপিল বিভাগ হাইকোর্ট


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর