Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জাতীয় স্লোগানে ‘জয় বাংলা’র সঙ্গে ‘জয় বঙ্গবন্ধু’ যুক্ত করতে নোটিশ

স্টাফ করেসপন্ডেন্ট
২০ জুন ২০২২ ১৫:১৪

ঢাকা: জাতীয় স্লোগানে ‘জয় বাংলা’র সঙ্গে ‘জয় বঙ্গবন্ধু’ শব্দদ্বয় অন্তর্ভূক্ত করে গেজেট প্রকাশ করতে সরকারের প্রতি আইনি নোটিশ পাঠানো হয়েছে।

সুপ্রিম কোর্টের ১১ আইনজীবী রোববার (১৯ জুন) এ নোটিশ পাঠান। নোটিশকারী আইনজীবীরা হলেন, আব্দুল্লাহ আল হারুন ভূঁইয়া, আবু জুবায়ের সজিব, রাশিদা চৌধুরী, রফিকুল ইসলাম ফারুক, হামিদুল ইসলাম, মিনহাজুল ইসলাম, এ এস এম শহীদুল্লাহ, এ বি এম শাহজাহান আকন্দ মাসুম, ইলিয়াস হাসিব ও কুমার ডি. উজ্জ্বল।

বিজ্ঞাপন

মন্ত্রিপরিষদ সচিব, আইনসচিব ও শিক্ষাসচিবের প্রতি এ নোটিশ পাঠানো হয়েছে।

নোটিশে জয় বাংলার সঙ্গে জয় বঙ্গবন্ধুকে যুক্ত করে গেজেট প্রকাশের দাবি জানানো হয়েছে। নোটিশের জবাব না পেলে হাইকোর্টে রিট দায়ের করা হবে বলে নোটিশে উল্লেখ করা হয়েছে।

নোটিশকারীদের আইনজীবী আব্দুল্লাহ আল হারুন ভূঁইয়া রাসেল জানান বলেন, ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় যখনই জয়বাংলা উচ্চারিত হয়েছে, সঙ্গে সঙ্গে জয় বঙ্গবন্ধু উচ্চারিত হয়েছে। স্বাধীনতার জন্য এই স্লোগান ছিল উৎসাহমূলক। হাইকোর্টের এক রায়ে জয় বাংলা, জয় বঙ্গবন্ধু জাতীয় স্লোগান ঘোষণা করা হয়। এ বিষয়গুলোকে বিবেচনায় নিয়ে আমরা আইনি নোটিশ পাঠিয়েছি। নোটিশের জবাব না পেলে হাইকোর্টে রিট দায়ের করা হবে।

চলতি বছরের মার্চে জয় বাংলাকে জাতীয় স্লোগান করে প্রজ্ঞাপন জারি করে সরকার।

এতে বলা হয়, ‘জয় বাংলা বাংলাদেশের জাতীয় স্লোগান হবে। সাংবিধানিক পদধারীগণ, দেশে ও দেশের বাইরে কর্মরত সরকারি, স্বায়ত্তশাসিত ও সংবিধিবদ্ধ সংস্থার কর্মকর্তা-কর্মচারীবৃন্দ সব জাতীয় দিবস উদযাপন এবং অন্যান্য রাষ্ট্রীয় ও সরকারি অনুষ্ঠানে বক্তব্যের শেষে জয় বাংলা স্লোগান উচ্চারণ করবেন।’

বিজ্ঞাপন

এ ছাড়া সব শিক্ষাপ্রতিষ্ঠানে প্রাত্যহিক সমাবেশ সমাপ্তির পর এবং সভা-সেমিনারে বক্তব্যের শেষে শিক্ষক ও শিক্ষার্থীরা জয় বাংলা স্লোগান উচ্চারণ করবেন বলেও উল্লেখ করা হয় প্রজ্ঞাপনে।

এরপর থেকে জয় বাংলা জাতীয় স্লোগান হিসেবে উচ্চারিত হয়ে আসছে।

সারাবাংলা/কেআইএফ/এএম

জয় বঙ্গবন্ধু জয় বাংলা

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর