Sunday 20 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

গ্যাস সংকটে ইউরোপ ফিরছে কয়লায়

আন্তর্জাতিক ডেস্ক
২১ জুন ২০২২ ১৪:২২

ইউক্রেন-রাশিয়া যুদ্ধ ইস্যুতে ইউরোপে গ্যাসের সংকট। রাশিয়ার গ্যাস সরবরাহ কমে যাওয়ায় চাহিদা মেটাতে হিমশিম খাচ্ছে ইউরোপীয় ইউনিয়নের দেশগুলো। চাহিদা মেটাতে বন্ধ হওয়া কয়লা প্রকল্পগুলো ফের চালু করছে কিছু দেশ।

নেদারল্যান্ডসের জলবায়ু ও জ্বালানি মন্ত্রী রব জেত্তেন এক ঘোষণায় জানিয়েছেন, তার দেশ কয়লা বিদ্যুতের উপর সকল নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিয়েছে। প্রাকৃতিক গ্যাসের ব্যবহার কমাতেই এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। একই সময় তিনি দেশটির ব্যবসা প্রতিষ্ঠানগুলোকে আগামী শীতের জন্য যত সম্ভব জ্বালানি সংরক্ষণের আবেদন জানান।

বিজ্ঞাপন

এর আগে রোববার জার্মানিঅ একই ধরনের সিদ্ধান্ত নেয়। দেশটির অর্থমন্ত্রী রবার্ট হ্যাবেক এক ঘোষণায় জানান, বিদ্যুৎ উৎপাদনে কয়লার ব্যবহার বাড়ানো হয়েছে। তিনি বলেন, জার্মানির অবশ্যই বিদ্যুৎ উৎপাদনের জন্য গ্যাসের ব্যবহার সীমিত করতে হবে।

এদিকে অস্ট্রিয়ান সরকার জ্বালানি কোম্পানি ভার্বুন্ডের সঙ্গে সম্মত হয়েছে যে, জ্বালানি শক্তির সংকট গভীর হলে কয়লা ব্যবহার করে বিদ্যুৎ উৎপাদন করা হবে।

তবে ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট ফন ডার লেয়েন দেশগুলোর কয়লায় ফিরে যাওয়ার সিদ্ধান্তের সমালোচনা করেছেন। তিনি বলেন, আমাদের অবশ্যই নিশ্চিত করতে হবে যে, আমরা এই সংকটে সামনে এগিয়ে যাব। আমাদের কিছুতেই কয়লা ব্যবহারের মতো পেছনে ফিরে যাওয়া উচিত নয়।

উল্লেখ্য, গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক আগ্রাসন চালায় রাশিয়া। এর পরপর রাশিয়ার উপর নানা নিষেধাজ্ঞা আরোপ করে ইউরোপীয় ইউনিয়ন। জবাবে, রাশিয়াও রুবেলে গ্যাসের দাম পরিশোদের দাবি করে। তবে ইউরোপের অধিকাংশ দেশ রুবলে গ্যাস কিনতে অস্বীকৃতি জানায়। ফলে এসব দেশে গ্যাস সরবরাহ বন্ধ করে দিয়েছে মস্কো।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

কয়লা প্রকল্প

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর