Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দুর্নীতির অভিযোগে উত্তরা ফাইন্যান্সের এমডিকে অপসারণ

স্পেশাল করেসপন্ডেন্ট
২৪ জুন ২০২২ ০০:০৬

ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক ও আর্থিক খাতের প্রতিষ্ঠান উত্তরা ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্টস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এস এম শামসুল আরেফিনকে অপসারণ করেছে বাংলাদেশ ব্যাংক।

বৃহস্পতিবার (২৩ জুন) বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ থেকে এ বিষয়ে উত্তরা ফাইন্যান্সের চেয়ারম্যান এবং এমডিকে পৃথক চিঠি দেওয়া হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সিরাজুল ইসলাম সারাবাংলাকে বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, ‘আর্থিক অনিয়ম ও দুর্নীতির অভিযোগে উত্তরা ফাইন্যান্সের এমডি এস এম শামসুল আরেফিনকে অপসারণ করেছে বাংলাদেশ ব্যাংক। একইসঙ্গে তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিতেও পরামর্শ দেওয়া হয়েছে।’

বাংলাদেশ ব্যাংক থেকে দেওয়া চিঠিতে বলা হয়েছে, আর্থিক প্রতিষ্ঠান আইন ১৯৯৩ এর ২০(৩) ধারার আওতায় উত্তরা ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্টস লিমিটেডে বিশেষ নিরীক্ষা সম্পাদনের জন্য নিযুক্ত করা হয় সিএ ফার্ম রহমান রহমান হক (কেপিএমজি)। প্রতিষ্ঠানটির বিশেষ নিরীক্ষা প্রতিবেদনে উল্লিখিত প্রতিষ্ঠানটিতে সংঘটিত ব্যাপক আর্থিক অনিয়মের সঙ্গে জড়িত থেকে প্রতিষ্ঠান ও আমানতদারীদের জন্য ক্ষতি করায় প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক এস এম শামসুল আরেফিনকে ২৩ জুন ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহীর পদ হতে অপসারণ করা হয়েছে। পাশাপাশি বিভিন্ন অনিয়মের সঙ্গে জড়িত থাকায় তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়ার জন্য উত্তরা ফাইন্যান্সকে পরামর্শ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

জানা গেছে, বাংলাদেশ ব্যাংক থেকে উত্তরা ফাইন্যান্সকে নানা অনিয়মের বিষয়ে বারবার সতর্ক করা হলেও কার্যকর উদ্যোগ গ্রহণ করেনি প্রতিষ্ঠানটি। পরে বাধ্য হয়ে উত্তরা ফাইন্যান্সে নিরীক্ষক নিয়োগ দেয় বাংলাদেশ ব্যাংক।

জানা গেছে, উত্তরা ফাইন্যান্স পুঁজিবাজারে তালিকাভুক্ত হয় ১৯৯৭ সালে। সবশেষ ৩১ জানুয়ারি ২০২১ সালের তথ্য অনুযায়ী, প্রতিষ্ঠানটির উদ্যোক্তা পরিচালকের হাতে ৪৪ দশমিক ৪৪ শতাংশ শেয়ার রয়েছে। প্রতিষ্ঠানটির বিনিয়োগকারীদের কাছে আছে ৩৫ দশমিক ০২ শতাংশ এবং বিদেশিদের কাছে রয়েছে ৭ দশমিক ৮২ শতাংশ শেয়ার। এছাড়া বাকি ১২ দশমিক ৭২ শেয়ারের মালিক সাধারণ বিনিয়োগকারীরা।

সারাবাংলা/জিএস/একে

উত্তরা ফাইন্যান্স টপ নিউজ বাংলাদেশ ব্যাংক


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর