Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রোহিঙ্গা প্রত্যাবাসনে কমনওয়েলথের সমর্থন চায় বাংলাদেশ

স্টাফ করেসপন্ডেন্ট
২৪ জুন ২০২২ ১৮:২৬

ঢাকা: মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে সামরিক অভিযানের মুখে বাস্তুচ্যুত রোহিঙ্গা শরণার্থীদের নিরাপদ এবং মর্যাদাপূর্ণ প্রত্যাবাসন নিশ্চিত করতে কমনওয়েলথভুক্ত দেশগুলোর সমর্থন চেয়েছে বাংলাদেশ। পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন রুয়ান্ডার রাজধানী কিগালিতে অনুষ্ঠিত কমনওয়েলথ পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে এ সমর্থন কামনা করেন।

শুক্রবার (২৪ জুন) পররাষ্ট্র মন্ত্রণালয় এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

ড. মোমেন বলেন, রোহিঙ্গা সংকট ষষ্ঠ বছরে পদার্পণ করেছে, যা এ অঞ্চলের মানবনিরাপত্তা, শান্তি ও স্থিতিশীলতাকে হুমকির মুখে ফেলেছে।

পররাষ্ট্রমন্ত্রী কমনওয়েলথের দেশগুলোকে মিয়ানমার সরকারকে ইন্টারন্যাশনাল কোর্ট অব অর্ডারের ‘অস্থায়ী ব্যবস্থা’ মেনে চলার জন্য চাপ দেওয়ার আহ্বান জানান। একইসঙ্গে রাখাইন রাজ্যে রোহিঙ্গা নাগরিকদের নিরাপদ, সুরক্ষিত এবং মর্যাদাপূর্ণ প্রত্যাবর্তনের জন্য একটি অনুকূল পরিবেশ তৈরি করারও আহ্বান জানান ড. মোমেন।

বৈঠকে গণতন্ত্র, শান্তি ও শাসন, টেকসই অন্তর্ভূক্তিমূলক উন্নয়ন এবং কোভিড-পরবর্তী পুনরুদ্ধারের পদক্ষেপগুলোর মধ্যে অনেক চাপযুক্ত বৈশ্বিক সমস্যা নিয়েও আলোচনা করেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী। বৈঠকে পররাষ্ট্রমন্ত্রীরাসহ কমনওয়েলথভুক্ত দেশগুলোর উচ্চপর্যায়ের প্রতিনিধিদল উপস্থিত ছিল।

সারাবাংলা/টিএস/একেএম


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর