Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘দুই একদিনের মধ্যে তেলের দাম কমবে’

স্পেশাল করেসপন্ডেন্ট
২৬ জুন ২০২২ ১৪:৩৫

ঢাকা: আন্তর্জাতিক বাজারে ভোজ্যতেলের দাম কমায় আগামী দুই একদিনের মধ্যে দেশেও তেলের দাম কমানো হবে বলে জানিয়েছেন বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ। তিনি বলেন, ভোজ্যতেলের দাম কমানোর বিষয়ে আগামী দুই একদিনের মধ্যে একটা সুখবর আসতে পারে। আশা করছি, তেলের দাম কমবে। এখন সেই হিসাব-নিকাশ করা হচ্ছে।

রোববার (২৬ জুন) সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে বিশ্ব বাণিজ্য সংস্থার (ডব্লিউটিও) দ্বাদশ মিনিস্ট্রিয়াল কনফারেন্স উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। বাণিজ্য সচিব বলেন, ট্যারিফ কমিশন তেল রিফাইনারি শিল্প প্রতিষ্ঠানগুলোর সঙ্গে বৈঠক করে আমাদের জানাবে। তারপর আমরা জানাতে পারব, তেলের দাম কত টাকা কমবে। তবে বলা যায় যে, তেলের দাম কমবে।

বিজ্ঞাপন

তিনি বলেন, ট্যারিফ কমিশন প্রাথমিকভাবে তথ্য নিয়ে মিল মালিক বা প্রতিনিধিদের সঙ্গে বসে (আলোচনা করে)। সেখান থেকে প্রতিবেদন আসার পর বাণিজ্যমন্ত্রীকে জানিয়ে ঘোষণা দেওয়া হয়। এর মধ্যে গোপনীয়তার কিছু নেই।

বাংলাদেশে মূল্যস্ফীতি ৭ শতাংশের বেশি হয়েছে জানিয়ে তপন কান্তি ঘোষ বলেন, দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে বিশেষ করে ভোজ্যতেলের ক্ষেত্রে আমরা এখন হিসাব-নিকাশ করছি। তার একটা প্রতিফলন আগামী দুই একদিনের মধ্যে দেখা যাবে।

বাণিজ্য সচিব আরও বলেন, আন্তর্জাতিক বাজারে সয়াবিনের দাম কিছুটা কমেছে। এই তেল প্যারাগুয়ে, ব্রাজিল ও আর্জেন্টিনা থেকে আমাদের দেশে আসতে কমপক্ষে ৪৫ থেকে ৬০ দিন লেগে যায়। এখানে সময়ের একটি গ্যাপ রয়েছে। তাই চাইলেও দেশের বাজারে তাৎক্ষণিক দাম কমানো যায় না। তবে সুখবর হলো ইন্দোনেশিয়া থেকে এখন কিছু তেল আসে। সেখান থেকেও আসতে ১৫ থেকে ২০ দিন সময় লাগে।

বিজ্ঞাপন

আন্তর্জাতিক বাজারে তেল ও ডলারের দাম সমন্বয় করে দেশে তেলের দাম নির্ধারণ করা হবে জানিয়ে বাণিজ্য সচিব বলেন, এই দুটি বিষয় সমন্বয় করে তেলের দাম নির্ধারণ করা হব। তেলের দাম কমলেও সবাই জানবেন, বাড়লেও জানবেন। সরকারিভাবে আমরা দাম বাড়ানো বা কমানোর ক্ষেত্রে একই ফর্মুলা ব্যবহার করি। অনেক সময় সরকার বাড়ানোর আগেই খুচরা ব্যবসায়ীরা দাম বাড়িয়ে দেয়। সেজন্যই ভোক্তা অধিকার ও জেলা প্রশাসন কাজ করেন। বিক্রেতারা কোথায় দাম বেশি নেন, সেটা তারা দেখেন।

সারাবাংলা/জিএস/আইই

টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ

কোস্ট গার্ডের নতুন ডিজি জিয়াউল হক
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩২

সম্পর্কিত খবর