Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কারমাইকেল কলেজে পশুর হাট, সিদ্ধান্ত বাতিলের দাবি শিক্ষার্থীদের

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
১ জুলাই ২০২২ ০৯:৫৯

রংপুর: রংপুরের ঐতিহ্যবাহী শিক্ষাপ্রতিষ্ঠান কারমাইকেল কলেজ ক্যাম্পাসে ইদুল আজহা উপলক্ষে পশুর হাট বসানোর সিদ্ধান্ত বাতিলের দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ করেছেন শিক্ষার্থীরা। ২৪ ঘণ্টার মধ্যে এই সিদ্ধান্ত বাতিল না করলে কঠোর কর্মসূচির হুঁশিয়ারি দিয়েছেন তারা।

বৃহস্পতিবার (৩০ জুন) বিকেলে নগরীর লালবাগ এলাকায় কলেজের প্রবেশপথের সামনে তারা এ কর্মসূচি পালন করেন।

বিক্ষোভ সমাবেশে শিক্ষার্থীরা অভিযোগ করেন, কারমাইকেল কলেজ সংলগ্ন লালবাগ হাট রয়েছে। সেখানে সপ্তাহে দুই দিন হাট বসে। কিন্তু এবার ইদ উপলক্ষে কোরবানির পশুর হাট কারমাইকেল কলেজ ক্যাম্পাসে করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এতে কলেজের পরিবেশ নষ্ট হবে এবং শিক্ষার্থীদের খেলাধুলাও বন্ধ হয়ে যাবে।

বিক্ষোভ কর্মসূচিতে অংশ নেওয়া শিক্ষার্থী প্রিন্স রায়, আহসান হাবীব ও ইমতিয়াজ আহমেদ তানসেন বলেন, করোনাকালীন দুইবার কলেজ ক্যাম্পাসে গরুর হাট বসানো হয়। গতবারের মতো এ বছরও ক্যাম্পাসে গরুর হাট বসানোর সিদ্ধান্ত হয়েছে। এই সিদ্ধান্ত নিয়ে সাধারণ শিক্ষার্থীরা অত্যন্ত ক্ষুব্ধ। ক্যাম্পাসে পশুর হাট বসানোর সিদ্ধান্ত তারা মেনে নিতে রাজি নয়।

তারা বলেন, কারমাইকেল কলেজ একটি ঐতিহ্যবাহী শিক্ষাপ্রতিষ্ঠান। এটি আবেগের জায়গা। এমন শিক্ষাপ্রতিষ্ঠানে গরুর হাট বসানো নিয়মবহির্ভূত কাজ। ক্যাম্পাসের প্রাকৃতিক পরিবেশ ও জীববৈচিত্র্য সংরক্ষণের জন্য ২৪ ঘণ্টার মধ্যে এই সিদ্ধান্ত বাতিল না করলে কঠোর কর্মসূচি দেওয়া হবে শিক্ষার্থীদের পক্ষ থেকে।

হাট বসানোর সিদ্ধান্তের পেছনে কলেজের অধ্যক্ষের পরোক্ষ মদত রয়েছে বলেও বিক্ষোভ কর্মসূচি থেকে অভিযোগ করেন শিক্ষার্থীরা। এ বিষয়ে জানতে চাইলে কারমাইকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ড. আমজাদ হোসেন সারাবাংলাকে বলেন, ‘সিটি করপোরেশনের মেয়র কলেজ ক্যাম্পাসে হাট বসানোর অনুরোধ জানিয়ে আমাকে চিঠি দিয়েছেন। চিঠির পরিপ্রেক্ষিতে একটি কমিটির মাধ্যমে জানতে চেয়েছি, ক্যাম্পাসে হাট বসানো যায় কি না। কমিটি মেয়রকে সাফ জানিয়ে দিয়েছে, এবার হাট বসানো সম্ভব নয়।’

অধ্যক্ষ আরও বলেন, ‘করোনাকালীন মন্ত্রণালয়ের পক্ষ থেকে সিদ্ধান্ত থাকায় কলেজ ক্যাম্পাসে হাট বসে। কিন্তু এবার যেহেতু কোনো নির্দেশনা আসেনি, তাই এবার হাট বসানোর সুযোগ নেই।’ কোনো মহলের চাপে পড়ে যেন হাট না বসে, সেজন্য শিক্ষার্থীরা তার পক্ষ হয়েই বিক্ষোভ-মানববন্ধন করছেন— এমন দাবিও কেরেন অধ্যক্ষ।

তবে কারমাইকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ড. আমজাদ হোসেনের সই করা এক চিঠিতে দেখা যায়, তিনি কলেজের পাঁচ শিক্ষকের সমন্বয়ে একটি কমিটি গঠন করেছিলেন। তবে হাট পরিচালনার বিষয়ে সিটি মেয়রের সঙ্গে তদারকি ও পর্যবেক্ষলের ক্ষেত্রে দায়িত্ব পালন করার জন্য বলা হয় ওই চিঠিতে।

এ বিষয়ে রংপুর সিটি করপোরেশনের মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফাকে ফোন করা হলে তিনি ফোন রিসিভ করেননি। সিটি করপোরেশনের পক্ষ থেকেও কোনো বক্তব্য পাওয়া যায়নি।

সারাবাংলা/টিআর

ইদুল আজহা কারমাইকেল কলেজ পশুর হাট


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর