Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আরেফিন সিদ্দিককে নিয়ে বক্তব্যের প্রতিবাদ ঢাবি সাংবাদিকতা বিভাগের

ঢাবি করেসপন্ডেন্ট
৩ জুলাই ২০২২ ১৮:৩৯

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য এবং গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অবসরপ্রাপ্ত শিক্ষক অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিককে নিয়ে জাতীয় সংসদে সংসদ সদস্য কাজী ফিরোজ রশীদের দেওয়া বক্তব্যের প্রতিবাদ জানিয়েছে বিশ্ববিদ্যালয়টির গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ। তার বক্তব্যকে ‘মিথ্যাচার’ অভিহিত করে অবিলম্বে ক্ষমা চেয়ে বক্তব্য প্রত্যাহারের দাবি জানিয়েছেন বিভাগ সংশ্লিষ্টরা।

রোববার (৩ জুলাই) বিকেলে বিভাগটির চেয়ারম্যান অধ্যাপক ড. আবুল মনসুর আহম্মদের সই করা এক বিজ্ঞপ্তিতে বিভাগের পক্ষ থেকে প্রতিবাদ জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ৩০ জুন সংসদ সদস্য কাজী ফিরোজ রশীদ বাজেট অধিবেশনের সমাপনী দিনে বক্তব্য দেওয়ার সময় সম্পূর্ণ অপ্রাসঙ্গিকভাবে অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিকের পিএইচডি ডিগ্রি নেই বলে মিথ্যা তথ্য উপস্থাপন করেন। একজন জনপ্রতিনিধির এমন মিথ্যাচারে আমরা গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষকেরা অত্যন্ত ক্ষুব্ধ ও মর্মাহত।

আরও পড়ুন- আরেফিন সিদ্দিকের ডক্টরেট ডিগ্রি নেই!

‘প্রকৃত তথ্য’ জানিয়ে বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক ১৯৮৬ সালে ভারতের বিখ্যাত মহীশুর বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। পাশাপাশি কৃতি এই শিক্ষক দেশের যোগাযোগ ও সাংবাদিকতা শিক্ষার প্রসারে গত চার দশক ধরে অসামান্য অবদান রেখে অজস্র শিক্ষার্থী তৈরি করেছেন।

এর আগে, গত ৩০ জুন সংসদ অধিবেশনে দেওয়া বক্তব্যে কাজী ফিরোজ রশীদ বলেন, শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে কী হচ্ছে? এ নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য আরেফিন সিদ্দিক বলেছেন, ‘ডাক্তার-প্রকৌশলী বানাচ্ছি, কিন্তু মানুষ বানাচ্ছি কতগুলো?’ দায়িত্ব তো উনিও এড়াতে পারেন না। উনি তো ঢাবির ভিসি ছিলেন। তার কোনো গবেষণা ছিল না। ডক্টরেট ডিগ্রি নেই, শুধুমাত্র রাজনৈতিক বিবেচনায় নিয়োগ পেয়েছেন। সমস্যাটা এখানে। যখন যে দল ক্ষমতায় আসবে, সেই দলের শিক্ষকদের পদোন্নতি হবে। তাদের ছত্রচ্ছায়ায় একশ্রেণির ছাত্রনেতারা মাস্তান হয়ে যায়।

কাজী ফিরোজ রশীদের এমন বক্তব্যের সমালোচনা হয়েছে অনলাইন-অফলাইনে। প্রতিক্রিয়া জানতে চাইলে ড. আরেফিন সিদ্দিক সারাবাংলাকে বলেছিলেন, ‘(কাজী ফিরোজ রশীদ) ন্যাশনাল মেডিকেল কলেজের চেয়ারম্যানের দায়িত্ব পাওয়ার জন্য আমার অফিসে অনুরোধ নিয়ে এসেছিলেন। নানা কারণে তাকে সেই দায়িত্ব দেওয়া হয়নি। সেসব বিষয়ে হয়তো তার মধ্যে ক্ষোভ কাজ করে থাকতে পারে।’

সারাবাংলা/আরআইআর/টিআর

কাজী ফিরোজ রশীদ ড. আ আ ম স আরেফিন সিদ্দিক ড. আরেফিন সিদ্দিক ডক্টরেট ডিগ্রি ঢাবি সাংবাদিকতা বিভাগ সংসদে বক্তব্য


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর