Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ঘাটাইলে প্রাথমিক বিদ্যালয় ঘেঁষে নির্মাণ হচ্ছে কারখানা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
৪ জুলাই ২০২২ ০৮:৪৮

টাঙ্গাইল: টাঙ্গাইলের ঘাটাইল উপজেলার আঠারোদানা বাদেপার্শী সরকারি প্রাথমিক বিদ্যালয় ঘেঁষে ঘনবসতিপূর্ণ লোকালয়ে ধলেশ্বরী এগ্রো ফুড মিলস নামে একটি কারখানা স্থাপন করা হচ্ছে। এলাকাবাসী কারখানাটির নির্মাণকাজ বন্ধ করতে উপজেলা নির্বাহী অফিসারের কাছে লিখিত আবেদন ও মানববন্ধন কর্মসূচি পালনের পরও থেমে নেই নির্মাণকাজ।

জানা যায়, উপজেলার দিগড় ইউনিয়নের আঠারোদানা মৌজায় ৯২ শতক জমির উপর ধলেশ্বরী এগ্রো ফুড মিলস নামক কারখানাটি স্থাপন করা হচ্ছে। এলাকাবাসীর অভিযোগ নির্মাণাধীন কারখানা ঘেষেই রয়েছে একটি সরকারি প্রাথমিক বিদ্যালয়। জমিটি তিন ফসলি এবং এলাকাটিও ঘনবসতিপূর্ণ। তাদের দাবি, ওই জমিতে কারখানা স্থাপিত হলে শুধু কৃষিজমিই নষ্ট হবে না, পরিবেশেরও ব্যাপক ক্ষতি হবে। শব্দ ও পরিবেশ দূষণের ফলে ব্যাহত হবে কোমলমতি শিশুদের পাঠদান।

বিজ্ঞাপন

স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা যায়, ধলেশ্বরী এগ্রো ফুড মিলস নামের কারখানাটি অটোমেটিক চাউলের মিল (বৃহৎ চাতাল কল)। এই মিলে প্রতিদিন ৭০ টন করে চাউল উৎপাদন করা যাবে। কারখানাটি স্থাপিত হলে কারখানার দূষিতপানি নিষ্কাশনের কোনো ব্যবস্থা থাকবে না। কারখানার ধূলাবালি, ছাই ও চাল ছাটাইয়ের কুড়া উড়ে স্কুলসহ আশপাশে বাড়িঘরে ছড়িয়ে পড়বে, যা জনস্বাস্থ্যের জন্য হুমকি।

আঠারোদানা গ্রামের আনোয়ারুল কবির সোহেল জানান, শিশুদের লেখাপড়ার জন্য নিরিবিলি পরিবেশ দরকার। কারখানাটি স্থাপিত হলে সেই পরিবেশ বিদ্যালয়ে আর থাকবে না। যার কারণে বিদ্যালয়ে শিক্ষার্থী কমে যাবে।

তিনি বলেন, অনেক অভিভাবকই তাদের ছেলে মেয়েদের অন্যত্র ভর্তি করানোর চিন্তাভাবনা করছেন।

বিজ্ঞাপন

তৃতীয় শ্রেণির শিক্ষার্থী আতিয়া বলে, আমার বাবা এই বিদ্যালয়ে আর আমাকে পড়াবে না। কারখানা হলে ধূলাবালি ছাই উড়বে প্রচণ্ড শব্দ হবে। তাতে নাকি আমি অসুস্থ হয়ে পড়ব।

ধলেশ্বরী এগ্রো ফুড মিলসের মালিক আনোয়ার হোসেন জানান, সরকারি নীতিমালা মেনে পরিবেশ অধিদফতরের ছাড়পত্র পেয়েই নির্মাণকাজ শুরু করা হয়েছে।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক খোরশেদ আলম বলেন, কারখানার কারণে পাঠদানে বিঘ্ন ঘটবে। বিষয়টি কর্তৃপক্ষকে জানানো হয়েছে।

বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) বিভাগীয় সমন্বয়কারী গৌতম চন্দ্র চন্দ জানান, লোকালয় এবং শিক্ষা প্রতিষ্ঠান সংলগ্ন শিল্প কারখানা স্থাপনের জন্য পরিবেশ অধিদফতরের দেওয়া ছাড়পত্র সম্পূর্ণ বেআইনি। এতে শিক্ষার্থীরা স্বাস্থ্য ঝুঁকিতে থাকবে এবং পরিবেশের বিপর্যয় ঘটবে।

ঘাটাইল উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মাসুদুর রহমান জানান, এ বিষয়ে এলাকাবাসীর লিখিত অভিযোগ পেয়েছি। বিষয়টি ইউএনও সহ ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। কারখানাটি স্থাপিত হলে বিদ্যালয়ের শিক্ষার্থীদের পাঠদান ব্যাহত হবে এবং শিশুরা স্বাস্থ্য ঝুঁকিতে থাকবে।

পরিবেশ ছাড়পত্রের বিষয়ে পরিবেশ অধিদফতর টাঙ্গাইলের উপ-পরিচালক জমির উদ্দিন জানান, এ সংক্রান্ত কাগজপত্র ঢাকার আঞ্চলিক কার্যালয়ে পাঠাই। ওইখান থেকে অনুমোদন দেওয়া হলে আমরা শুধু ছাড়পত্র ইস্যু করি মাত্র।

ঘাটাইল উপজেলা নির্বাহী অফিসার মুনিয়া চৌধুরী জানান, পরিবেশ অধিদফতরের ছাড়পত্র পেয়ে মালিকপক্ষ কারখানার কাজ শুরু করেছে। এলাকাবাসীরও অভিযোগ আছে। বিষয়টি তদন্ত করে দেখা হবে।

সারাবাংলা/এএম

ঘাটাইল টাঙ্গাইল বিদ্যালয় ঘেষে নির্মাণ হচ্ছে কারখানা

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর