Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইদের আগে ভরিতে ১১৬৬ টাকা কমলো সোনার দাম

সিনিয়র করেসপন্ডেন্ট
৬ জুলাই ২০২২ ১৮:৪৮

ঢাকা: ইদুল আজহার তিন দিন আগে প্রতি ভরিতে ১ হাজার ১১৬৬ টাকা কমেছে সোনার দাম। নতুন দাম অনুযায়ী, ২২ ক্যারেটের এক ভরি সোনা কিনতে ক্রেতাকে খরচ করতে হবে ৭৮ হাজার ৩৮২ টাকা। মে মাসের শেষ সপ্তাহে এই মানের সোনার দাম নির্ধারণ করা হয়েছিল প্রতি ভরি ৭৯ হাজার ৫৪৮ টাকা। একইসঙ্গে ২১ ক্যারেট, ১৮ ক্যারেট ও সনাতন পদ্ধতিতেও সোনার দাম কমেছে।

বুধবার (৬ জুলাই) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছেন বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। সমিতির মূল্য নির্ধারণ ও মূল্য পর্যবেক্ষণ সংক্রান্ত স্থায়ী কমিটির চেয়ারম্যান এম এ হান্নান আজাদের সই করা বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আগামীকাল বৃহস্পতিবার (৭ জুলাই) থেকে সোনার নতুন এই দর কার্যকর হবে।

বিজ্ঞাপন

বাজুস নির্ধারিত সোনার নতুন দাম অনুযায়ী, দেশে সবচেয়ে ভালো মানের বা ২২ ক্যারেটের প্রতি ভরি সোনার দাম কমে দাঁড়াবে ৭৮ হাজার ৩৮২ টাকায়। এছাড়া ২১ ক্যারেট প্রতি ভরি সোনার দাম হবে ৭৪ হাজার ৮৮২ টাকা, যা আগে ছিল ৭৫ হাজার ৯৩২ টাকা। এই মানের সোনার দাম ভরিতে কমেছে ১ হাজার ৫০ টাকা।

এছাড়া, ১৮ ক্যারেট প্রতি ভরি সোনার দাম বৃহস্পতিবার থেকে হবে ৬৪ হাজার ১৫২ টাকা, যা আগে ছিল ৬৫ হাজার ৮৫ টাকা। এই মানের সোনার দাম কমেছে ভরিতে ৯৩৩ টাকা। আর সনাতন পদ্ধতির প্রতি ভরি সোনা কিনতে লাগবে ৫৩ হাজার ৪৭৯ টাকা, যা আগে ছিল ৫৪ হাজার ২৩৭ টাকা। এই মানের সোনার দাম ভরিতে কমেছে ৭৫৮ টাকা।

বিজ্ঞপ্তিতে বাজুস বলছে, আন্তর্জাতিক বাজারে সোনার দাম কমে গেছে। সে কারণেই বাজুসের সোনার দাম নির্ধারণ ও পর্যবেক্ষণ সংক্রান্ত কমিটির সভায় নতুন এই দাম নির্ধারণ করা হয়েছে।

এদিকে, সোনার দাম কমলেও রুপার দাম অপরিবর্তিত রয়েছে। বাজুস জানিয়েছে, ২২ ক্যারেটের রুপার দাম প্রতি ভরি এক হাজার ৫১৬ টাকা, ২১ ক্যারেটের রুপার দাম প্রতি ভরি ১ হাজার ৪৩৫ টাকা, ১৮ ক্যারেট রুপার দাম প্রতি ভরি ১ হাজার ২২৫ টাকা এবং সনাতন পদ্ধতিতে রুপার দাম প্রতি ভরি ৯৩৩ টাকা।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

টপ নিউজ বাজুস বাংলাদেশ জুয়েলার্স সমিতি সোনার দাম

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর