Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

১২ ঘণ্টায় কোরবানির বর্জ্য অপসারণ করবে ডিএনসিসি

স্টাফ করেসপন্ডেন্ট
৬ জুলাই ২০২২ ১৯:৪১

ঢাকা: এবার ইদে ১২ ঘণ্টায় কোরবানির বর্জ্য পরিষ্কার করবে ঢাকা উত্তর সিটি করপোরেশন ডিএনসিসি। ১০ হাজার কর্মী বর্জ্য অপসারণে কাজ করবে বলে জানিয়েছেন ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম।

বুধবার (৬ জুলাই) দুপুরে ৩৯ নম্বর ওয়ার্ডের অন্তর্গত নুরের চালায় ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) নবগঠিত ১৮টি ওয়ার্ডের চলমান উন্নয়ন কার্যক্রম পরিদর্শনে এসে ডিএনসিসি মেয়র এসব কথা বলেন।

ডিএনসিসির কয়েকটি অঞ্চলে সংশ্লিষ্ট কাউন্সিলরের আবেদনের পরিপ্রেক্ষিতে কোরবানির স্থান নির্দিষ্ট করে দেওয়া হয়েছে বলেও জানান তিনি। এছাড়াও ১ সেপ্টেম্বর থেকে রাজধানীর গুলশান, বনানী, বারিধারা ও নিকেতন এলাকায় পয়ঃবর্জ্য ব্যবস্থাপনায় কঠোর হচ্ছে ডিএনসিসি। এসব এলাকায় কোনো বাড়ির পয়ঃবর্জ্যের সংযোগ ড্রেনের সঙ্গে যুক্ত পাওয়া গেলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন ডিএনসিসি মেয়র।

পরিদর্শনে এসে মেয়র বলেন, ‘প্রতিটি ভবনেই কার্যকর সেপটিক ট্যাংক ও সোক ওয়াল স্থাপন করতে হবে। পয়ঃবর্জ্যের সংযোগ স্টর্ম সুয়ারেজে দেওয়া যাবে না। আগামী ১ সেপ্টেম্বর থেকে গুলশান, বনানী, বারিধারা ও নিকেতন এলাকায় পয়ঃবর্জ্যের সংযোগ ড্রেনে পাওয়া গেলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। পর্যায়ক্রমে অন্য এলাকায়ও ব্যবস্থা নেওয়া হবে।’

ড্রেনেজ কাজের অগ্রগতি পরিদর্শন শেষে সাংবাদিকদের সাথে আলাপকালে মেয়র বলেন, ‘ড্রেনেজ নেটওয়ার্ক ছাড়া রাস্তা করলে হবে না। স্থায়ী সমাধানের জন্য রাস্তা নির্মাণের আগে ড্রেন নির্মাণ করতে হবে। নুরের চালার সুতিভোলা খালের পাড় থেকে নুরের চালা বাজার মসজিদ পর্যন্ত ১ হাজার ৪২২মিটার ড্রেনেজের কাজ প্রায় ৮০ ভাগ সম্পন্ন হয়েছে। ড্রেনের কাজ শেষ হলেই রাস্তার কাজ করা হবে।’ চলতি বছরের মধ্যেই এই রাস্তার নির্মাণকাজ শেষ হবে বলে জানান তিনি।

উল্লেখ্য, ডিএনসিসির আওতায় নবগঠিত ১৮টি ওয়ার্ডের রাস্তা ঘাট, পানি নিষ্কাশন ও খাল খননের জন্য সরকার ৪ হাজার ২০০ কোটি টাকার একটি প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে। এ প্রকল্পের আওতায় নুরের চালা মসজিদ থেকে সুতিভোলা খাল পর্যন্ত ১ হাজার ৪২২ মিটার পানি নিষ্কাশন নালা নির্মাণ করছে ডিএনসিসি। সেনাবাহিনীর ২৪ কনস্ট্রাকশন ব্রিগেড প্রকল্পটি বাস্তবায়ন করছে।

সারাবাংলা/আরএফ/পিটিএম

১২ ঘণ্টা কোরবানির বর্জ্য ডিএনসিসি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর