Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কোন রাজনৈতিক দলের সঙ্গে কবে ইসির সংলাপ

স্পেশাল করেসপন্ডেন্ট
৬ জুলাই ২০২২ ২০:২৭

ঢাকা: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে ১৭ জুলাই থেকে নিবন্ধিত ৩৯ রাজনৈতিক দলের সঙ্গে সংলাপ শুরু করবে নির্বাচন কমিশন (ইসি)। ১৭ জুলাই সকাল সাড়ে দশটায় জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলন-এনডিএম এর সঙ্গে বৈঠকের মধ্যে দিয়ে ইসির সংলাপ শুরু হবে। শেষ দিন ৩১ জুলাই বিকেল তিনটায় বাংলাদেশ আওয়ামী লীগ এর সঙ্গে বৈঠকের মধ্যে দিয়ে সংলাপ শেষ হবে।

বুধবার (৬ জুলাই) নির্বাচন কমিশন ভবনে রাজনৈতিক দলগুলোর সঙ্গে ইসির সংলাপের সময়সূচি প্রকাশ করেন ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ।

তিনি বলেন, বৃস্পতিবার থেকে রাজনৈতিক দলগুলোর কাছে সংলাপের চিঠি পাঠানো হবে। সংলাপে প্রতিটি দল থেকে সংলাপে সর্বোচ্চ ১০ জন করে প্রতিনিধি অংশ নিতে পারবেন।

ইসি সূত্র জানায়, প্রথম দিন চারটি রাজনৈতিক দলের সঙ্গে ভিন্ন ভিন্ন সময়ে সংলাপ করবে ইসি। সংলাপের শেষ দিন ৩১ জুলাই জাতীয় পার্টি ও বাংলাদেশ আওয়ামী লীগের সঙ্গে বৈঠক করবে ইসি। ইসির সংলাপে বাংলাদেশ আওয়ামী লীগ, প্রধান বিরোধী দল জাতীয় পার্টি এবং অন্যতম বিরোধী দল বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি এই তিনটি রাজনৈতিক দল ছাড়া অন্যগুলোর সঙ্গে এক ঘণ্টা করে সংলাপ করবে ইসি। অন্যদিকে আওয়ামী লীগ, জাতীয় পার্টি ও বিএনপি এই তিন দলের সঙ্গে দুই ঘণ্টা করে সংলাপের সময় রেখেছে ইসি।

রোববার (১৭ জুলাই) সকাল সাড়ে দশটা থেকে সাড়ে ১১ টা পর্যন্ত জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলন, দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট-বিএনএফ, বিকেল আড়াইটা হতে সাড়ে তিনটা পর্যন্ত বাংলাদেশ কংগ্রেস ও বিকেল ৪টা হতে ৫টা বাংলাদেশ মুসলিম লীগ (বিএমএল) সঙ্গে বৈঠক কররে ইসি।

১৮ জুলাই সকাল সাড়ে ১০টা সাড়ে ১১টায় বাংলাদেশ ইসলামী ফ্রন্ট, দুপুর ১২টা থেকে ১টা বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোট, দুপুর আড়াই থেকে সাড়ে তিনটা খেলাফত মজলিস, বিকেল চারটা হচ্ছে পাঁচটা বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সঙ্গে বৈঠক করবে ইসি।

মঙ্গলবার (১৯ জুলাই) সকালে বাংলাদেশ কল্যাণ পার্টি, দুপুরে ইসলামিক ঐক্য জোট, বাংলাদেশ খেলাফত মজলিস, বিকেলে বাংলাদেশ সাম্যবাদী দল-এমএল। বুধবার (২০ জুলাই) সকালে গণতন্ত্রী পার্টি, দুপুরে বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি, বিকেলে বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি।

অন্যদিকে, ২১ জুলাই সকালে বাংলাদেশ তরিকত ফেডারেশন, দুপুর বাংলাদেশ জাতীয় পার্টি, জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদ ও বিকালে গণফ্রন্টের সঙ্গে সংলাপ করবে ইসি। এদিকে ২৪ জুলাই সকালে বাংলাদেশ খেলাফত আন্দোলন, দুপুরে জাতীয় পার্টি- জেপি, জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি, বিকেলে ইসলামিক ফ্রন্ট ফ্রন্ট বাংলাদেশ। ২৫ জুলাই সকালে বাংলাদেশ মুসলিম লীগ, দুপুরে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি, বাংলাদেশ সমাজতান্ত্রিক দল-বাসদ, বিকেলে লিবারেল ডেমোক্রেটিক পার্টি-এলডিপির সঙ্গে সংলাপ অনুষ্ঠিত হবে।

২৬ জুলাই সকালে জমিয়তে ওলামায়ে ইসলাম বাংলাদেশ, দুপুরে বিকল্পধারা বাংলাদেশ, বিকাল আড়াইটা থেকে সাড়ে তিনটা ইসলামী আন্দোলন বাংলাদেশ, বিকাল ৪টা হতে ৫টা পর্যন্ত ন্যাশনাল পিপলস পার্টি-এনপিপি।

২৭ জুলাই (বুধবার)সকাল সাড়ে দশটা থেকে সাড়ে এগারোটা পর্যন্ত বাংলাদেশ জাতীয় পার্টি-বিজেপি, দুপুরে জাকের পার্টি, কৃষক শ্রমিক জনতা লীগ। ২৮ জুলাই সকালে গণফোরাম, দুপুরে বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি -বাংলাদেশ ন্যাপ ও বাংলাদেশ কমিউনিস্ট পার্টি। আগামী ৩১ জুলাই সকাল ১১ টা থেকে ১টা পর্যন্ত জাতীয় পার্টি ও বিকাল তিনটা থেকে ৫টা বাংলাদেশ আওয়ামী লীগের সঙ্গে সংলাপ করবে ইসি।

সারাবাংলা/জিএস/একেএম

ইসির সংলাপ টপ নিউজ নির্বাচন কমিশন রাজনৈতিক দলের সঙ্গে সংলাপ


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর